Warning: Creating default object from empty value in theme_img_assist_inline() (line 1488 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/img_assist/img_assist.module).

ভয়াল সুন্দর সুন্দরবন

মুস্তাফিজ এর ছবি
লিখেছেন মুস্তাফিজ (তারিখ: সোম, ০৩/০১/২০১১ - ১২:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই ভোরে কী যে ঠাণ্ডা লাগে, হাড় পর্যন্ত জুড়িয়ে যায়। একটু পরই হাঁটুসমান কাদাপানিতে নামতে হবে ভেবেই কি তোমার উপর শীত আরো জেঁকে বসছে? ট্যুর কোম্পানির পাতলা চাদরটা অনেক আপন ভেবে আরেকটু জড়িয়ে নিলেও তরুণ ফটোগ্রাফারদের জ্বালায় একটু দেরি করে উঠবে সে উপায় তো নেই, দরজায় টোকা “বস্‌, ছয়টা বেজে গেছে”, গলাটা আখলাসের, ওকে চেনো? হাওড় অঞ্চলের মানুষ এখন সিলেটে স্থায়ী, ওর ঝুলিতে ছবি সংক্রান্ত আন্তর ...

এই ভোরে কী যে ঠাণ্ডা লাগে, হাড় পর্যন্ত জুড়িয়ে যায়। একটু পরই হাঁটুসমান কাদাপানিতে নামতে হবে ভেবেই কি তোমার উপর শীত আরো জেঁকে বসছে? ট্যুর কোম্পানির পাতলা চাদরটা অনেক আপন ভেবে আরেকটু জড়িয়ে নিলেও তরুণ ফটোগ্রাফারদের জ্বালায় একটু দেরি করে উঠবে সে উপায় তো নেই, দরজায় টোকা “বস্‌, ছয়টা বেজে গেছে”, গলাটা আখলাসের, ওকে চেনো? হাওড় অঞ্চলের মানুষ এখন সিলেটে স্থায়ী, ওর ঝুলিতে ছবি সংক্রান্ত আন্তর্জাতিক পুরস্কারের সংখ্যার হিসাব সে নিজেও জানে না। আস্তেধীরে উঠে আসো, গলায় মাফলার জড়িয়ে দরজার সামনের দুই ফুট খোলা প্যাসেজে দাঁড়িয়ে বুক ভরে শ্বাস নাও, মন জুড়িয়ে যাবে। এখানে দাঁড়িয়ে সামনে তাকাও, বুঝতে পারবে ভাটায় পানি প্রায় পাঁচ ফুট নেমে গেছে, পাশে আমাদের লঞ্চের সাথে বাঁধা ইঞ্জিনবোটের ভেজা ছাদে দেখো ইতোমধ্যেই বসে গেছে কয়েকজন, মাহবুব আর মফিজ ভাইকে দেখো সাবধানে বোটে পা রাখছে, আবার না পিছলে যায়!

সিঁড়ি বেয়ে নিচে নামতে মাথা ঝিমঝিম করছে? কিছু না, গতরাতে দেড়টা পর্যন্ত খোলা ছাদে বসে আড্ডা মারার ফল। আচ্ছা, আড্ডার বিষয় মনে আসছে না কেন? শেষ কবে এমন আড্ডা হয়েছিলো তা কি মনে করতে পারবে? আমি জানি পারবে না। ঢাকার জীবনে আড্ডার কথা মনে থাকে না, তবে আমি বলে দিলাম নাগরিক কোলাহলের বাইরে সুন্দরবনে কাটানো এই কয়টা দিনের কথা আজীবন মনে থাকবে তোমার। বোটে ওঠার মুখেই ফ্লাক্সে গরম চা দেখে এক কাপ হাতে নেবার ইচ্ছা থাকলেও সাবধান, একটু আগেই লীলেনদাকে বলতে শুনেছি “শালারা চায়ে চিনির বদলে লবণ দিয়েছে”।

তোমার আর চা খাওয়া হবে না। এই যে তোমার হাতে বিস্কিট ধরিয়ে গেল ওর নাম রাশেদ, কুটকুট করে দুটো বিস্কিট শেষ হতে না হতেই দেখো নৌকা ভরে উঠছে, ভেজা ছাদে এক এক করে আসন পেরে বসছে তুষার, শাওন, অরূপ, জিলাল, আলমগীর, সাদিক সবাই। আমার জন্য প্লাস্টিকের চেয়ার আসাতে হাসি পাচ্ছে তোমার, তাতে কী? দেখো সে চেয়ার নিয়ে অবলীলায় আমি বসে যাচ্ছি নৌকার একদম সামনের দিকে।

 Shrubs in low tide লঞ্চের আড়াল থেকে নৌকা সামনে চলে এসেছে। সামনের দিকে তাকাও, কুয়াশা ভেসে বেড়াচ্ছে নদীর উপর, শীতের ভোরে গ্রামে খোলা চুলায় রান্না বসালে যেমন ধোঁয়া আসে ঠিক তেমনি ধোঁয়া উঠছে পানি থেকে, ভাটার নদী এখানে এখন ৫০ হাত চওড়া হবে কিংবা একটু বেশি, দৃষ্টি এখানে বেশিদূর পাবে না, কিন্তু চোখ মেলে দেখো রঙ আর ছায়ার কী অপরূপ খেলা, নদীর পানি, দুপাশের কালচে কাদা তারপর সবুজ হলুদ বন, সবই কেমন নীলাভ মায়াবী আলোয় মিশে আছে, একশ হাত দূরে সবই দেখো নীল হয়ে আছে আর তারপর থেকে কী অদ্ভুতভাবে সবই হয় সাদা না হয় কালো।

সুন্দরবনের হরিণ খুব ছবি তুলতে ইচ্ছা করছে তাইনা? তাহলে ডান দিকে তাকিয়ে বসো, নৌকা এখন ডান পাড় ঘেঁষে যাচ্ছে। চিকন রুপালি নদী, নৌকা থেকে দশ হাত দূরে মাটি দেখা যায়, এই কাদা, মাটি আর পানির মিলনরেখায় বক খাবার খুঁজছে, ছবি তুলবে? থাক বরঞ্চ আরেকটু উজানে তাকাও, বিশাল পাখিটা দেখতে পারছো না? তুমি বরং এদের লম্বা সাদা লেন্স বরাবর তাকাও, হ্যাঁ হ্যাঁ এটা, এটার নাম মদনটাক, আস্তেধীরেই তোলো, ক্ষুধার্ত পাখি সহজেই উড়ে যাবে না। এই ফাঁকে তোমাকে একটা কথা জানিয়ে রাখি, সুন্দরবনের জীববৈচিত্র দেখার সবচাইতে ভালো সময় ভোরবেলা যখন ভাটা থাকে। সবাই তখন খাল নদীর কাছাকাছি চলে আসে খাবারের খোঁজে, পানি বাড়তে থাকলে, বেলা বাড়তে থাকলে আস্তে আস্তে ভেতরে চলে যায়। আরে ঐদিকে দেখো সব ক্যামেরা একসাথে ক্লিক ক্লিক করে উঠছে, দেখতে পাচ্ছো? হুঁ হুঁ আমিও পারছি, একটা, দুইটা, তিনটা, আরে আরে একটু ভেতরে তাকিয়ে দেখো অগুনতি হরিণ, সাথে বানর, কেওড়া ফলে নাস্তা সারছে। খেয়াল করে দেখো ঘাড় ঘুরিয়ে আমাদের দেখলেও সরে যাচ্ছে না ভয়ে।

সাবধাবাণী আমরা পশ্চিমে এগুচ্ছি, একটু পরই সামনে যে বাঁকটা দেখা যাচ্ছে সেখান থেকে ডান দিক দিয়ে ইউটার্ন নিয়ে আবার পুবে চলে আসবো। দেখো দেখো বাঁকটা তো অসম্ভব সুন্দর, পেছন থেকে সূর্যের আলো পরে বাম দিকের গাছ গুলো ঝিকিমিকি করছে, তাই না? কী বললে? গাছের নাম? ও হ্যাঁ, এগুলো “কেওড়া”, নিচের ছোটোগুলো “গরান”, সামনের ঝিলিক দেয়া গাছটা সম্ভবত “জানা”, আর এই যে বিশাল সাইজের ঝুমকার মত ফল ঝুলে আছে এটা গোলপাতা। আর ঐটা, হুম, শোন, আমরা এখন নিষিদ্ধ এলাকায়, বাঘের অভয়ারণ্য এটা, সাধারণ মানুষের প্রবেশ নিষেধ এখানে, তারই সাবধাবাণী দিয়ে সাইনবোর্ড। তার সামনে দেখো গরান গাছের ফাঁকে পতাকা ঝুলে আছে একটা, হ্যাঁ, ছেঁড়া লুঙ্গি দিয়ে বানানো পতাকা, বাঘ যেখান থেকে কোনো মানুষ ধরে নিয়ে যায় তারই আশেপাশে উঁচু ডালে সেই হতভাগ্যের সঙ্গীসাথীরা একটা কিছু ঝুলিয়ে রাখে অন্যদের সাবধান করার জন্য। বিশ্বাস হচ্ছে না তোমার, তাই না? একটু সামনে বায়ে তাকাও, গরান গাছের গোড়া থেকে পানি পর্যন্ত কাদায় ফুটখানেক চওড়া দাগটা খেয়াল করো, এই ভাটাতেই একটা বাঘ এখান দিয়ে খাল পেরিয়ে ওপারে গিয়েছে, এবারে ডানে তাকাও, ঠিক এই দাগটা বরাবর উল্টোদিকে দেখো বাঘ লাফিয়ে পানি থেকে ডাঙায় ওঠার চিহ্ন রেখে গেছে। আর এই ঝনাৎ শব্দ? আমাদের গার্ড মজিদ আর সুমন তাদের রাইফেল ঝাঁকিয়ে নিলো নিষিদ্ধ এলাকায় প্রবেশের সতর্কতা হিসাবে।

কাঁকড়া ধরার ফাঁদ ভয় ভয় লাগছে তোমার বুঝতে পারছি, কিন্তু পাড় ঘেঁষে ঐ ছোটো নৌকার দিকে তাকাও, দুজন মানুষ কাদায় একের পর এক বাক্স বসিয়ে যাচ্ছে, এগুলো কাঁকড়া ধরার ফাঁদ, এক ভাটায় বসিয়ে আরেক ভাটায় তুলে নিবে। জোয়ারে ভেসে আসা কাঁকড়া খাবারের লোভে আটকা পড়বে খাঁচায়, ওরা ধরে ধরে জমাবে নৌকার খোলের ভেতর, ৩/৪ দিন পর পর মহাজনের ইঞ্জিন নৌকা এসে কাঁকড়া নিয়ে যাবে বিনিময়ে মিলবে এদের খাবার। ওরা থেকে যাবে সুন্দরবনে। আত্মরক্ষার জন্য ওদের সম্বল কেবল ইঞ্চি ন’য়েক লম্বা দা। আশ্চর্য হচ্ছো তাইনা, নৌকা কাছে আসুক বুঝতে পারবে কতটুকু গরিব হলে মানুষ এরকম বিপদসংকুল পেশা বেছে নেয়? দুই তিন প্রস্থ গরম কাপড় জড়িয়েও যেখানে ঠাণ্ডা লাগছে তোমার সেখানে দেখো একজন রীতিমত হাঁপাচ্ছে, হাঁপানি আছে নিশ্চয়ই, এই ঠাণ্ডাতে আরো বেড়েছে মনে হয়। পাশের খাকি প্যান্ট পরা লোকটার কথা বলছো? না, সে ফরেস্টের কোন গার্ড না, হয়ত তাদের ফেলে দেয়া পোশাক পরনে, খেয়াল করো সেই প্যান্টের চেইন নেই, বোতাম নেই, একটা চিকন দড়ি দিয়ে কোমরের সাথে বাঁধা, আমাদের দেখে ছেড়া গেঞ্জি টেনে নিচে ঢেকে দেবার কী আপ্রাণ চেষ্টা চালাচ্ছে!

কেওড়াশুটি তুমি জানতে চাইলে আমরা কোথায় যাচ্ছি। আসলে কোথাও যাচ্ছি না আমরা। রাতে আমাদের লঞ্চ যেখানে নোঙর করেছিলো তার ডান দিকের যে বন তার চারদিকেই নদী কিংবা খাল। একটা বৃত্তের মত নৌকায় সে নদী খাল ঘুরে আমাদের নোঙর করা জায়গাটার উল্টোদিকে কাদায় নামবো আমরা, সেখান থেকে সোজা বনের ভেতর দিয়ে হেঁটে হেঁটে আবার এপারে চলে আসবো। এ নিষিদ্ধ এলাকায় এভাবে ঘোরার রোমাঞ্চ নিশ্চয় টের পাচ্ছো এখন, তুমি আরো রোমাঞ্চিত হবে শুনলে যে আমাদের গাইড কিংবা গার্ড কিংবা ফটোগ্রাফারদের কেউই এ রাস্তা চেনে না, শুধু আমি ছাড়া। এই ভোরে আধো আলো আঁধারিতে একবার পথ হারালে বিপদ, সারাদিন ঘুরতে হবে খালে খালে। ঐ যে সামনে শুকনো খাড়িমতন দেখা যাচ্ছে, নৌকা আমাদের সেখানে নামিয়ে ফিরে যাবে। ঐদিক দিয়েই ভেতরে ঢুকবো আমরা।

সুন্দরবনের কাদা সাবধানে নেমে এসো। কাদা যদি হাঁটুর উপরে উঠে যায় খবরদার সামনে এগুনোর চেষ্টা করবে না, যতই চেষ্টা করবে দেখবে আস্তে আস্তে দেবে যাচ্ছে পা। হাঁটু দেবে গেলে কাদায় জোর চলে না। আর খেয়াল করে পা ফেলবে, এখানকার কাদা পিচ্ছিল, একবার পিছলে গেলে বিপদ, নির্ঘাত নিচ থেকে বর্শার মতন উঠে আসা শুলে ক্ষতবিক্ষত হতে হবে। দৃষ্টি রাখবে নিচুতে, প্রতি ইঞ্চিতে এখানে বিপদ, সাধারণ নিরীহ শুকনো পাতার নিচেই পড়ে আছে বিষাক্ত কাঁটা। ঠিক আছে এই লাঠিটা হাতে রাখতে পারো, তাতে ভর দিয়ে হাঁটতে সুবিধা হবে তোমার। কাদা পেরিয়ে সবার নেমে আসার অপেক্ষায় একটু দাঁড়াও, একসাথে ঢুকবো আমরা, এক লাইনে, কাছাকাছি থাকার চেষ্টা করবে সবার।

ঘুমিয়ে থাকা নিশ্চয়ই তোমার এবারকার প্রশ্ন হবে কেনো এলাম আমরা এখানে। এর উত্তর পাবে একটু পরই, সামনের ছোটো ছোটো গাছগুলো সরে যেতে দাও, এবারে একটু এপাশে এসো, তাকাও সামনের দিকে, চোখ মেলে দেখো কী অপার্থিব সৌন্দর্য চারদিকে, এ সৌন্দর্য ভাষায় প্রকাশ করা যায় না, পৃথিবীতে এমন সৌন্দর্যমণ্ডিত জায়গা কেউ দেখেছে বলেও জানি না। চুপ করে বসে থাকো, মন খুলে গান গাও কিংবা আলতো পা ফেলে ঘুরে বেড়াও। এ স্মৃতি রয়ে যাবে আজীবন, একদিন বয়স হলে পরবর্তী বংশধরদের কাছে আসর জমিয়ে গল্প করতে পারবে এ ভয়াল সৌন্দর্যের। যাই করো শুধু একটি কথাই ভুলে যেয়ো না তুমি যেখানে দাঁড়িয়ে আছো ঠিক তার পাশেই রয়েল বেঙ্গল টাইগার হেঁটে যাবার টাটকা ছাপ দেখা যায়।


মন্তব্য

আলমগীর এর ছবি

পাঁচতারা কষলাম।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ, আপনার লেখা কই?

...........................
Every Picture Tells a Story

হিমু এর ছবি

সুন্দরবনের মানুষদের নিয়ে একটা ছবি-বই লেখেন মুস্তাফিজ ভাই।



বুকে BOOK রেখে বরাহশিকার ♪♫ কালাইডোস্কোপ

মুস্তাফিজ এর ছবি

লীলেন'দা রেডী হচ্ছে, অচিরেই চলে আসবে।

...........................
Every Picture Tells a Story

শান্ত [অতিথি] এর ছবি

আমার তারা কষানোর ক্ষেমতা নেই। তাই শুধু মুগ্ধতা জানিয়ে গেলাম।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ শান্ত, ভালো লেগেছে জেনে খুশী হলাম।

...........................
Every Picture Tells a Story

ফাহিম হাসান এর ছবি

লেখা ও ছবি - দুটোই অসাধারণ। আপনার বর্ণনাভঙ্গীর গুণে মনে হল সফরে বুঝি আমিও ছিলাম।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ ফাহিম, ৩ রাতের মধ্যে মাত্র ৩ ঘন্টার বিবরণ। সঙ্গীরা আরো বিষদ লেখবে নিশ্চয়ই।

...........................
Every Picture Tells a Story

অনুপম ত্রিবেদি এর ছবি

বেশ ভালু পাইলাম।

নৌকার সাদা-কালো আর তারপরের খালের ছবিটা ব্যাপক হইছে। গাছের ডালে ঘুমায় কেডায়???

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ অনুপম।
সুন্দরবনের ডালে বান্দর থাকে শুনেছি।

...........................
Every Picture Tells a Story

অনিকেত এর ছবি

আপনার সাথে এমন একটা অভিযানে যেতে হলে আমার আত্মাটা কার কাছে বিক্রি করতে হবে জানিয়েন তো----

আপনার ছবির ভক্ত তো অনেক দিনের---এইবারে আপনার লেখারও ভক্ত বনে গেলাম, এখন একবার আপনার সাথে বনে গেলেই বর্ত্তে যাই---

গুরু গুরু

মুস্তাফিজ এর ছবি

আরে নাহ্‌, ব্যাপারগুলা আরো সহজ।

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

চমৎকার বর্ণনা মুস্তাফিজ ভাই...
-আরিফ

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ আরিফ (ডাক্তার?)

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অসাধারণ লেখা আর ছবি... অসাধারণ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ নজরুল ভাই

...........................
Every Picture Tells a Story

সুহান রিজওয়ান এর ছবি

পড়লাম, লগালাম, তারা দিলাম...

গুরু গুরু

বর্ণনার ভঙ্গীটা চমৎকার ছিলো। একদিন ঠিক দেখে আসবো।

_________________________________________

সেরিওজা

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ সুহান। ঘুরে এলে ভালো লাগবে

...........................
Every Picture Tells a Story

বাউলিয়ানা এর ছবি

আহা অসাধারণ অসাধারণ

এরেই বলে লেখা, বর্ণনা, ভ্রমনকাহিনী। এখনও কত কিছু যে করার বাকি, শেখার বাকি।

গুরু গুরু

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ বাউলিয়ানা

...........................
Every Picture Tells a Story

নীড় সন্ধানী এর ছবি

‍‌সুন্দরবন যাবার একটা সুযোগও পেলাম না এই পর্যন্ত।
দুর্দান্ত ছবি আর বর্ণনা।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মুস্তাফিজ এর ছবি

একদিন বের হয়ে গেলেই হয়। ভালো কথা এমাসেই আরেকটা গ্রুপ যাচ্ছে, যেতে পারেন।

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

পুরাই বরবাদ ছবিগুলা!!! এগুলা দেখে আর আপনার বর্ণনা শোনার পর থেকে কি আর ঘরে থাকা সম্ভব??? অথচ এই মুহূর্তে উপায়ও নেই।

আমার মুখের ভাষা অলরেডি হারায় গেছে!!! মনে হয় এতক্ষণে সুন্দরবনই চলে গেছে... মন খারাপ

-অতীত

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ

...........................
Every Picture Tells a Story

তিথীডোর এর ছবি

লেখা ও ছবি - দুটোই অতি অসাধারণ।
গুরু গুরু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ তিথীডোর

...........................
Every Picture Tells a Story

সংসপ্তক এর ছবি

অসাধারণ লেখা ও ছবি।
.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ সংসপ্তক

...........................
Every Picture Tells a Story

নৈষাদ এর ছবি

লেখা, ছবি - এককথায় চমৎকার।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ আপনাকে।

...........................
Every Picture Tells a Story

সুমন চৌধুরী এর ছবি

দেশে গেলেই আপনারে একটা ফোন দিয়া কমু লন যাই .....



অজ্ঞাতবাস

মুস্তাফিজ এর ছবি

হ, আমিও আশায় থাকলাম। মনে থাকবে।

...........................
Every Picture Tells a Story

অনার্য সঙ্গীত এর ছবি

আহা! আমার কিছু বলার নেই...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

মুস্তাফিজ এর ছবি

থাক বিদেশে বইসা আর কী বলবা, ভালো থেকো।

...........................
Every Picture Tells a Story

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবিগুলো দেখার পর থেকেই বসে ছিলাম কখন লেখা আসবে। অসম্ভব সুন্দর সুন্দরবন। আপনার লেখাও।

...............................
নিসর্গ: বাংলার প্রকৃতি

মুস্তাফিজ এর ছবি

পি পি দা, বললে তো বলবেন হাজী সাবের মুখ খারাপ, আমাদের কতজন সচল সেদিন সুন্দরবন ছিলো সেইটা আর বললাম না। লেখা তাদের থেকে আশা করে বসে ছিলাম।

...........................
Every Picture Tells a Story

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আলমগীর ভাই বলছেন, উনি অনেক ভিডিও করেছেন এবং সেগুলো এখন এডিট করতেছেন। উনি ভালো এডিট করেন বলে শুনেছি (কার কাছে শুনেছি সেটা বলা বারণ আছে)। শীঘ্রই ভিডিওগুলো প্রকাশ করবেন।

...............................
নিসর্গ: বাংলার প্রকৃতি

মুস্তাফিজ এর ছবি

ঐটা একটা জিনিষ হবে আশা করি।

...........................
Every Picture Tells a Story

বালক এর ছবি

দূর্দান্ত ছবিগুলো দেখে মুগ্ধতা জানানো ছাড়া আর কিছু বলার নাই

********************************************************************************
"কেউ বেশি খায় কারো খিদে পায় না, কেউ সস্তার কিছুই খেতে চায় না... আমি চিনি এমন অনেক যারা সারাদিনে কিছুই খেতে পায় না!"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ

...........................
Every Picture Tells a Story

রাতঃস্মরণীয় এর ছবি

মুস্তাফিজ ভাই, আসেন একসাথে আবার যাওয়ার প্লান করি। আমি বিভিন্ন দিক থেকে সুন্দরবন যাওয়ার পথ চিনি। শ্যামনগর, শরনখোলা, সাতখিরা, সব দিকেই চেনাজানা আছে। অনেক বনজীবি মানুষকেও চিনি।

আপনাদের সাথে যেতে পারা, সে হবে অনেক ভাগ্যের।

======================================
অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো, সেইতো তোমার আলো।
সকল দ্বন্ধ বিরোধ মাঝে জাগ্রত যে ভালো, সেইতো তোমার ভালো।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

মুস্তাফিজ এর ছবি

আসেন যাই। তবে যদি সিংহের মতন বাঘের শরীরে হাত বুলাতে চান তাহলে আমি নাই।

...........................
Every Picture Tells a Story

রাতঃস্মরণীয় এর ছবি

বাঘের গায়ে হাত বুলোতে চাইনা তবে মামার দেখা পেলে তার পায়ে হাত দিয়ে একবার কদমবুসি করতাম। সেই ছোটোবেলা থেকে সুন্দরবন যাই কিন্তু আজ পর্যন্ত মামার দেখা মেলেনি।

তবে দেখা হলে চাঞ্ছ আছে প্যান্ট নস্টো হওয়ার।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

তাসনীম এর ছবি

অসাধারণ লেখা আর ছবি।
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ

...........................
Every Picture Tells a Story

নিবিড় এর ছবি

এইসব লেখা পড়লে আর ছবি দেখলে আমার মত ঘরকুণো লোকদেরও সুন্দরবন কে না করতে ইচ্ছে করে না হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মুস্তাফিজ এর ছবি

আসলেই সুন্দরবন কে না বলা যায় না

...........................
Every Picture Tells a Story

মাহবুব রানা এর ছবি

অনেকদিন পর আপনার লেখা পড়লাম। যথারীতি ছবি, লেখা দুটোই ভালো লাগলো।
“জানা”র কি অন্য কোনো নাম আছে? কোনো ছবি?

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ মাহবুব রানা, এটাকেই বলে কাকতাল। আপনার থেকে এটা জানার ইচ্ছা ছিলো, কিন্তু যোগাযোগ নেই বলে হয়নি। ছবিটা এজন্যই কনফার্ম না হয়ে দেইনি এমনকি ফ্লিকারেও নাই। আগামিকাল একবার এই মন্তব্যে ঘুরে যাবেন, আমি এখানে ঐ গাছটার রঙ্গিন ছবি দিয়ে রাখবো, দেখলে হয়তো চিনতে পারবেন।

...........................
Every Picture Tells a Story

মাহবুব রানা এর ছবি

হাসি
মুস্তাফিজ ভাই, শুধু ছবি দেখে গাছ চেনা মুশকিল (অনেক সময় সেটা আমগাছ হলেও)। আবার সরাসরি চোখে দেখেও চেনা না গেলে পাতা বিন্যাস, ফুল-ফল, ইত্যাদি নিয়ে এসে পরীক্ষা করে নিশ্চিত হতে হয়।
ছবিটি তুলে দিন, কাল একবার আপনার ছবিটি দেখে যাব।

মুস্তাফিজ এর ছবি

জানা গাছ, ফল সহ

...........................
Every Picture Tells a Story

মাহবুব রানা এর ছবি

মুস্তাফিজ ভাই, আপনাকে একটা মেইল দিলাম, দেখেন।

মুস্তাফিজ এর ছবি

উত্তর দিয়েছি

...........................
Every Picture Tells a Story

চড়ুই [অতিথি] এর ছবি

ছবি লেখা দুটোই স্বপ্নের কাছাকাছি। অপার্থিব এক বোধ জেগে উঠে।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

খুব ভালো লাগলো। ছবি, বর্ণনা দুটোই খুব ভালো। -রু

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ রু

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

সুন্দরবন নিজেতো বটেই, ভয়ঙ্কর সুন্দর আরো আপনার বর্ণনা আর ছবি। যারা চোখ-কান খোলা রেখে বেড়াতে ভালোবাসেন প্রকৃতির মাঝে, এমনদের সাথে বেড়াবার মজাটাই আলাদা। একদিন আমি সত্যি আপনার দলে যাবো সুন্দরবন।
জানার জন্যে, চেনার জন্যে, শেখার জন্যে! হাসি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ ম্যাডাম, অবশ্যই, ব্যাকপ্যাক গুছিয়ে নিন, এমাসেই।

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমি আগের মন্তব্যেই বলতে গিয়েছিলাম, যে এ মাসেও তো যোগ দেয়া হবে না! একুশের বইমেলার সময় ঢাকায় থাকবো (সেটাও কাজেই) ভেবে কাজ সব গুছিয়ে রাখার চেষ্টায় আছি, এখন মরারও সময় ভাড়া করা লাগবে। মন খারাপ কিন্তু যেই বইমেলার জন্যে ঢাকায় যাবার খুশিতে আছি, আমি জানি ঢাকায় গেলেও কাজের চাপের কারণে ঐ বইমেলাতেও মাত্র ঘন্টা খানেকের জন্যে ঢুঁ মারা হবে। তাও ঠিক শিওর নই আদৌ ঐ সময়ে যাচ্ছি কিনা। মন খারাপ
একদিন চাকরি ছেড়ে দিয়ে সত্যি সত্যি ব্যাকপ্যাক নিয়ে বেরিয়ে পড়বো, যা থাকে কপালে!

একটা জিনিস জানতে চাচ্ছিলাম, এই যে খাঁড়িতে নেমে কাদা মাড়িয়ে চলেছিলেন আপনারা, এটা কতটা নিরাপদ? আর হাঁটু পর্যন্ত রাবার বুট (এই জিনিস ঢাকায় কোথাও কি মেলে?) অমন কিছু কার্যকর কিনা? জোঁক, সাপ (এখন অবশ্য শীত) এগুলোর অবস্থা কেমন? আর পরে পা ধুয়ে জুতো মোজা পরে ফেললেন (গাছের ডালে শুয়ে থাকা ছবি দেখে বলছি) আবার সবাই? খালি পায়ে কাদা মাড়াতে হলে কি আর আদৌ বনের উপযোগী জুতো নেবার দরকার আছে?

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মুস্তাফিজ এর ছবি

আপনার উত্তরগুলো একবারে দিই
সুন্দরবনে নিরাপদ বলতে আসলে কিছুই নেই, তবে সতর্ক থাকলে অনেক বিপদ এড়ানো যায়। কাদায় হাঁটার জন্য জুতা উত্তম, জোনাকি সিনেমা হলের পাশের মার্কেটে ২৫০টাকায় পুলিশরা পিটিতে যেসব জুতা ব্যবহার করে সেগুলো পাওয়া যায়, সুন্দরবনে ঘোরার জন্য উত্তম। একবার কাদা লাগলে জুতা না ধুয়ে শুকাতে দেয়া উচিত, তারপর ঝেড়ে আবার ব্যবহার করবেন। আমার পরামর্শ হলো ফেরার সময় এই জুতা কোন বনজীবিকে দান করে আসা, যতবার বনে যাই আমি তাই করি। অনেকে বনে খালি পায়ে ঘুরেন, আমাদের অনেকেই সেটা করেছে, তাদের প্রায় সবারই পায়ে কমবেশী জখম হয়েছে, একবার অল্প সময়ের জন্য আমি নেমেছিলাম, পায়ে কাঁটা ফুটিয়েছি তখন। নোনা পানিতে জোঁক থাকেনা। সুন্দরবনে সাপ আছে, বিষাক্ত, এবারে একটা বেশ লম্বা পূর্ণবয়স্ক গোখরা আমাদের হাঁটা পথের উপর থেকে সরে যেতে দেখেছি। খোলা জায়গাতেই এরা আমাদের চাইতে দ্রুত চলতে পারে।

রিতা জুতা মোজা পড়েই কাদায় নেমেছিলো, সে অবস্থাতেই গাছে শুয়েছে, এমনকি কাপড়ে কাদা নিয়েই কয়েকদিন কাটিয়েছে। বনে গোসলের সূযোগ নেই, বেঙ্গল আর গাইড ট্যুরস এর বোট গুলোতে গোসলের ব্যবস্থা থাকে। আমাদের অনেকে হিরণ পয়েন্টের পুকুরে প্রথমদিন গোসল করেছে, সেই পানি নোনা। আমি একবার করেছিলাম দোবাকী ফরেস্ট স্টেশনের পুকুরে ফিরে আসার দিন, এটার পানিও নোনা।

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

জোনাকি সিনেমা হলের পাশের মার্কেটে ২৫০টাকায় পুলিশরা পিটিতে যেসব জুতা ব্যবহার করে সেগুলো পাওয়া যায়, সুন্দরবনে ঘোরার জন্য উত্তম। একবার কাদা লাগলে জুতা না ধুয়ে শুকাতে দেয়া উচিত, তারপর ঝেড়ে আবার ব্যবহার করবেন। আমার পরামর্শ হলো ফেরার সময় এই জুতা কোন বনজীবিকে দান করে আসা..

চলুক
অনেক ধন্যবাদ। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মুস্তাফিজ এর ছবি

ক্যান্টন্মেন্টের স্টোরেও পাওয়া যায়। দাম ২৫০-৩৫০ টাকা

...........................
Every Picture Tells a Story

ফাহিম হাসান এর ছবি

আমার পরামর্শ হলো ফেরার সময় এই জুতা কোন বনজীবিকে দান করে আসা, যতবার বনে যাই আমি তাই করি।

শ্রদ্ধা। আপনি রেয়ার স্পিশিজ।

মুস্তাফিজ এর ছবি

না, রেয়ার স্পিশিজ না। বনে ঘোরার মতন এরকম কমদামী একজোড়া জুতা পেয়ে ওদের খুশী না দেখলে বোঝানো যাবেনা। ছোট্ট এরকম একটা উপহারের বিনিময়ে যে আনন্দ পাওয়া যায় সেটা আমরা চাইলেই করতে পারি। একটা ছোট্ট ঘটনা বলি, এবারে পুষ্পকাঠিতে লঞ্চ থেকে নামার পর এমন একটা কাঁকড়া ধরা নৌকা আমাদের পথ দেখিয়ে নিয়ে যাচ্ছিলো, ওদের নৌকা ছিলো আমাদের নৌকার সাথে বাঁধা, একসময় দড়ি ছিঁড়ে গেলে পানি ছিটকে ওদের লেপ কাঁথা আর খাবারের চাল (২/৩ কেজি) ভিজে যায়, ঘন্টা খানিক ওরা আমাদের সাথে ছিলো, নৌকা থেকে কাদার উপর দিয়ে হাসি মুখে অনেকের ক্যামেরা আর লেন্স এমনকি কাদায় হাঁটতে না পারা একজনকে বয়ে এনেছে। ওরা যখন বিদায় নিয়ে চলে যাচ্ছিলো সে সময় ফিরিয়ে এনে জনপ্রতি ৫০০টাকা করে দিতে গিয়েছিলাম, তখন একজন আমাকে বললো, টাকা লাগবে না, আমরা খুশী হয়েই এসব করেছি, যদি দিতেই চান আমাদের ৩ কেজি চাল দিয়ে দেন সব ভিজে গেছে আর পরবর্তি খাবার আসবে আরো দুই দিন পর। রেয়ার স্পিশিজ হলো এরা, যারা সুন্দরবনে থাকে।
আমরা অবশ্য পরে এদের টাকা আর চাল দুটোই দিয়েছিলাম।
ছবি এখানে দেখুন

...........................
Every Picture Tells a Story

ফাহিম হাসান এর ছবি

মুস্তাফিজ ভাই, আপনার গল্প শুনে খুব ভাল লাগল। সত্যি বাংলাদেশের সাধারণ মানুষ অনেক সরল আর অতিথিপরায়ণ।

কিন্তু খারাপ লাগে তখনই, যখন দেখি পর্যটকরা গাইডের সাথে খারাপ ব্যবহার করে। অথবা স্থানীয় লোকজনের সাথে কথা বলে অবজ্ঞাভরে।

আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তখন একবার শিক্ষা সফরে গেলাম পার্বত্য চট্টগ্রামে। আমাদের পি. এইচ. ডি করা শিক্ষক এক আদিবাসী যুবককে প্রশ্ন করেন, " ও তোমরা ভাতও খাও?" যুবক উত্তর দেয়," ক্যান আমাদের মানুষ মনে হয় না?" আমার সহপাঠীরা পারলে ঘরের ভিতরে ঢুকে ছবি তুলে, বিনা অনুমতিতে। বারণ করলে বলে "এক-দুইটা তুললে কিছু হয় না।"

যাক, আপনার সুন্দর পোস্টে আর রাগ-অভিমানের কথা বললাম না। আর ভাল-মন্দ মিলিয়ে মানুষ। আশা করি আস্তে আস্তে সবার মাঝে শুভবোধ জাগ্রত হবে।

আপনার কথা শুনে, ছবি দেখে দীর্ঘশ্বাস ফেলি। দেশে গেলে যোগাযোগ করব - অনুরোধ করব আমকে কোন একটা ভ্রমণে সঙ্গী করবার।

মুস্তাফিজ এর ছবি

সময় সূযোগ হলে অবশ্যই যাবো

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

যেমন সুন্দর বন তেমন সুন্দর গল্প। খুব ভালো লাগল। হাসি

কুটুমবাড়ি

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ কুটুমবাড়ি

...........................
Every Picture Tells a Story

নীল পিপড়া এর ছবি

আইজকা সকাল বেলা অফিসে আইসা আপনার পোস্ট পরে ফ্লিকারে ঢুকার পর পুরা সকাল শেষ. তারপর লাঞ্চ করার পর কি মনে কইরা আবার একটু ডু মারলাম বিকাল প্রায় শেসের দিকে, সারা দিন কোনো কাজই করলাম না! মন খারাপ:(মন খারাপ তয় আপনার ফটো দেকতে গিয়া আরো অনেকের ফটো দেখলাম (রোয়েনা -সুহাস- নজরুল ভাই আরো বেশ কজনের)
মাইনসে এত সুন্দর ছবি কেমনে তুলে...

নীল পিপড়া
Geneva Switzerland

মুস্তাফিজ এর ছবি

চাকরী গেলে কিন্তু আমার দোষ নাই।

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন এর ছবি

অসাধারন!!!! চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ সিমন, বেঁচে আছ তাহলে

...........................
Every Picture Tells a Story

সচল জাহিদ এর ছবি

মন্ত্রমুগ্ধের মত পড়লাম। ছবিগুলো ফেইসবুকের কল্যানে আগেই দেখে ফেলেছিলাম। দেশে আসলে একটিবারের জন্য হলেও সুন্দরবন যাবার ইচ্ছে আছে। ধন্যবাদ মুস্তাফিজ ভাই।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
সচল জাহিদ ব্লগস্পট


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মুস্তাফিজ এর ছবি

আগে থেকে জানলে সংগী হতেও পারি

...........................
Every Picture Tells a Story

ইশতিয়াক রউফ এর ছবি

নাহ, দেশটা অনেক সুন্দর...

মুস্তাফিজ এর ছবি

তাই না? জানতামনা হাসি

...........................
Every Picture Tells a Story

ইশতিয়াক রউফ এর ছবি

দেশ দেখি না পাঁচ বছর হয়... এই ছবিগুলো তাই বাড়তি ভালো লাগলো।

মুস্তাফিজ এর ছবি

আপনার ছবিটা পাঠাবো কিন্তু ইমেইল ভুলে গেছি, সম্ভব হলে একটা মেল দিয়ে রাখেন।

...........................
Every Picture Tells a Story

অমিত এর ছবি

সিরাম ব্যাপারস্যাপার

মুস্তাফিজ এর ছবি

হুঁ সিরাম

...........................
Every Picture Tells a Story

শুভাশীষ দাশ এর ছবি

আসলেই ভয়াল সুন্দর।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ শুভ'দা

...........................
Every Picture Tells a Story

দময়ন্তী এর ছবি

অসম্ভব সুন্দর|

আচ্চ্ছা, আপনার কোন ছবির বই নেই দাদা? ঐ যে লাইফ বা টাইম ম্যাগাজিনের মত? থাকলে আমি ক্কিনতে চাই| না থাকলে প্রকাশ করার কথা ভাবুন না|

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ দময়ন্তী দি।
স্ট্রিট ফুড অব ঢাকা নামে একটা সিরিজ করার চেষ্টা করছি, সেটা দিয়ে ভবিষ্যতে হয়তো তেমন চিন্তা করা যাবে।

...........................
Every Picture Tells a Story

মাহবুব লীলেন এর ছবি

ও মুস্তাফিজ ভাই
এইটা কী লিখলেন রে ভাই
নিজের ঘুরে আসা জায়গা নিজের জানতে ইচ্ছা করছে আপনার লেখা থেকে
এবং এই একটা লেখা। যে লেখায় ছবিগুলা ম্লান....

০২

অসাধারণ স্যার....

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ লীলেন'দা, আপনি যখন বলেন "ভালো হয়েছে" সাহস পাই তখন।

...........................
Every Picture Tells a Story

মাসুদুল হাসান খোকন এর ছবি

অসাধারন বর্ননা, পড়বার সময় মনে হচ্ছিল আমি যেন নিজেই উপস্থিত ছিলাম। আপনি যে এতো ভাল লেখেন তা আপনার কাছাকাছি থাকা অবস্থায় জানা ছিল না।

মাসুদ

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ মাসুদ, আমি কিন্তু এখনও চিনতে পারলাম না।

...........................
Every Picture Tells a Story

মাসুদুল হাসান খোকন এর ছবি

ইনপেইসের মাসুদ। আশা করি এখন মনে পড়েছে।

মাসুদুল হাসান খোকন এর ছবি

ইনপেইসের মাসুদ। আশা করি এখন মনে পড়েছে।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ, মনে পড়েছে। অনেকদিন যোগাযোগ নাই।

...........................
Every Picture Tells a Story

কৌস্তুভ এর ছবি

অ্যাঁ

হায়, এসব জায়গায় যাওয়া হয় না কেন কেন কেন...

কজনে গেছিলেন আপনারা?

মুস্তাফিজ এর ছবি

যেতে মানা করেনি তো কেউ। চলে আসেন নিয়ে যাবো। আমাদের দলে ছিলো মোট ২৫ জন, যার ২০% সচল।

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

গুরু গুরু গুরু গুরু , কে যেন আমাকে বলেছিল, 'নাই দেশে আপনি রাজা', যে বলেছিল, তাকে কইষা মাইনাচ। সচলায়তনে অসাধারণ ছবি এখন বেশ কয়েকজনই তুলেন, কিন্তু একটা ছবিকে জীবন্ত গল্পে পরিণত কয়জন করতে পারেন? সম্ভবত একজনই, অন্তত আমার দেখা '২য় আরেকজন'কে এখনো খুঁজে পাইনি। প্রথমে পোস্ট খুলে দেখলাম, ছবিগুলো ছোট ছোট, ঘটনা কি ভাবতে গিয়ে পড়তে শুরু করলাম, এরপর যেন কুয়াশার সোদা গন্ধ আর হিম হিম ভাবটা একেবারে নাকে এসে লাগতে লাগল। তাই আবারো বলে, আপনেই বস! এমন অসাধারণ পোস্ট স্টিকি করার আবেদন জানিয়ে গেলাম মডু দাদাদের কাছে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ সাইফ। সুন্দরবনে যা দেখেছি সেটাই লেখায় তুলে আনার চেষ্টা করেছি। আর একটা সাধারণ মানের ছবিই অসাধারণ হতে পারে যদি তার পেছনের গল্পটা দর্শকদের জানা থাকে। যেমন এই ছবিটা

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

পড়লাম। ভাল লাগলো। ক্ষমতা থাকলে ৫তারা দিতাম। (jhajha)

মোহনা'

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ, ভালো লেগেছে শুনে খুশী হলাম।

...........................
Every Picture Tells a Story

বইখাতা এর ছবি

অসাধারণ! ছবি ও লেখা, দুইটাই।

মুস্তাফিজ এর ছবি

বইখাতাকে ধন্যবাদ এবং শুভেচ্ছা, দুইটাই ।

...........................
Every Picture Tells a Story

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনি এখন যতোটা ভালো ছবি তোলেন, তারচেয়েও অনেক বেশি ভালো লেখেন। হাসি

কিছুদিন আগে আমার তিন বন্ধু অন্য একটা বিশাল গ্রুপের সাথে সুন্দরবন ঘুরে এলো। তখন আপনারই এক পোস্ট থেকে ওদেরকে "করণীয়" বিষয়গুলো জানালাম। নিজের কখনও যাওয়া হয় নি সুন্দরবন, তবে আপনার পোস্টগুলোর মাধ্যমে জায়গাটা খুব চেনা মনে হয়। অসাধারণ! আরো বহুবার ঘুরে আসেন, বহু ছবি শেয়ার করেন, এবং এভাবে বহু গল্প শোনান।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ প্রহরী। আমার লেখায় আগে প্রথম মন্তব্য থাকতো আপনার এখন সব শেষে আসে। ভালো থাকবেন।

...........................
Every Picture Tells a Story

অতন্দ্র প্রহরী এর ছবি

এই "আপনি" বলাটা বাদ দেন, তাইলে আবার প্রথমে মন্তব্য চলে আসবে। দেঁতো হাসি

আসলে অনিয়মিত হয়ে গেছি খুব। ব্যক্তিগত ঝামেলার কারণে। সব লেখা আজকাল পড়াও হয় না। তবে আপনার লেখাগুলো বাদ যায় না। পড়া হয়, শুধু মন্তব্য করা হয় না। আশা করি এখন থেকে নিয়মিত হবো আবার। হাসি

মুস্তাফিজ এর ছবি

দেঁতো হাসি

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

খুব একটা ভাল লাগে নাই।

Tanvir Hussain (Guest_User)

অতিথি লেখক এর ছবি

শাস মুল আর নউকার (রঙ্গিন) ফটো ভাল হয়েসে।

Tanvir Hussain (Guest_User)

অতিথি লেখক এর ছবি

সুন্দর সুন্দর.........।। আপনার লেখা পড়ে মনে হচ্ছে আর সুন্দরবন যেতে হবেনা.........।

অতিথি লেখক এর ছবি

যাইতেই হবে একবার------------------------------ আলু মিয়া হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।