Archive - জ্যান 17, 2009 - ব্লগ

দাদার মুখে শোনা গল্প ০৩ : সাক্ষী বৃষ্টির ফোঁটা

কীর্তিনাশা এর ছবি
লিখেছেন কীর্তিনাশা (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ১০:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক গাঁয়ে দুই কৃষক থাকতো - সিরাজ আর মিরাজ। এক খন্ড জমি নিয়ে দু’জনের মধ্যে চরম শত্রুতা । একদিন সিরাজকে নিজের এলাকায় পেয়ে লোকজন নিয়ে তাকে প্রচন্ড মারধর করে মিরাজ। সেই দিনই সিরাজ মনে মনে সংকল্প করে মিরাজকে সে খুন করবে।

তখন বর্ষাকাল। এক সন্ধ্যায় আকাশে মেঘ জমেছে প্রচুর। বৃষ্টি নামবে যে কোন সময়। এমনি অবস্থায় মিরাজ ফিরছিল বাজার থেকে একা একা জঙ্গলের পথ ধরে। সিরাজ সেই পথের ধারেই অপেক্ষ...


তোরা আর কত ছিড়বি ??? আমরা আর লাগাব

নিবিড় এর ছবি
লিখেছেন নিবিড় (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ১০:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

সে এক বিরাট ইতিহাস । সুন্দরীরা কোন দিন পাত্তা না দিলেও আজকে দেখি ফার্স্ট ইয়ারের কিছু কচিকাচা এসে বলে ভাইয়া পরশুদিন পরীক্ষা , কি কি পড়ব একটু সাজেশন দেন । যদিও ক্লাসে আমি শেষের দিক থেকে প্রথম দশজনে আছি তাও এই চান্সে কচিকাচাদের নানা উপদেশ দিতে থাকলাম ।
আর ঠিক এইসময় , ঠিক এই সময় মিঞা মোহাম্মদ রায়হান আমাকে ফোন দিল । ফোন দিয়া বলে তাড়াতাড়ি আয় । আমি বলি শালা কোন খানে ।রায়হান বলে ব্যাট...


টাংগুয়ার হাওর থেকে ঘুরে এলাম - ১

আহমেদ শরীফ এর ছবি
লিখেছেন আহমেদ শরীফ [অতিথি] (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ৯:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঘুরে এলাম টাংগুয়ার হাওর থেকে। বাংলাদেশ-টা আসলে যে কতটা সুন্দর, সেটা আসলে দেশটা না ঘুরে দেখলে বোঝা মুশকিল। আমার সৌভাগ্য হয়েছে বাংলাদেশের বেশ কয়েকটি জায়গা ঘুরে দেখার। বহু জায়গা ঘুরে ফেলেছি সেটা অবশ্য বলার মত সাহস নেই; তবে দেশটাকে কিছু হলেও দেখেছি সেটা মনে হয় বলতে পারব। অতটুকু experience থেকেই বলতে পারি যে এই tour আমার জীবনের সবচাইতে memorable tour।

সুনামগঞ্জ বাস করে পৌছেছি ভোর চারটার আগেই। একটু র...


রিক্সাপুরাণ

এলোমেলো ভাবনা এর ছবি
লিখেছেন এলোমেলো ভাবনা [অতিথি] (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ৯:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঘোরাঘুরির জন্য আমার প্রথম পছন্দ রিক্সা। রিক্সার মধ্যে একটা আন্তরিক ব্যাপার আছে- যেটা সি.এন.জি এর কাপুঁনি, গাড়ির এফ.এম রেডিও কিংবা ভীরের বাসে খুঁজে পাওয়া মুস্কিল। রিক্সার সাথে ঢাকাবাসীর সম্পর্ক ও বেশ মজার। যানযটের জন্য প্রাথমিক ভাবে রিক্সাকে দায়ী করা হলেও, আমার ব্যক্তিগত পর্যবেক্ষণ বলে, ভীষণ যানযটে রিক্সাই সবচেয়ে দ্রুত গন্তব্যতে পৌঁছায়।

তো রিক্সার সাথে আমার ইতিহাসও বেশ সমৃ...


আমি যদি মডু হইতাম

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ৫:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলা ব্লগজগতে সবচেয়ে নিষ্ঠুরহৃদয় সব মডারেটরদের ক্লাবঘর হল সচলায়তন। সম্ভবত সব অতিথি সচলই মনে হয় এর সাথে একমত হবেন। তাই ভাবলাম অতিথিদের জন্য একটা লেখা দেয়া যায়, মনে করুন আপনাকেই বানিয়ে দেয়া হয়েছে সচলের মহামান্য মডারেটর / মডারেটরদের একজন।

কি করতেন আপনি? দেঁতো হাসি নতুন ফীচার যোগ করতেন? প্রিয় অতিথিদের ঘ্যাঁচ করে সচল করে দিতেন? হিমুর সবগুলো লেখা মুছে দিতেন? বলতে থাকুন আপনাদের হৃদয়ের গহীন ক...


শুক্রবার, জানুয়ারী ষোল

মুস্তাফিজ এর ছবি
লিখেছেন মুস্তাফিজ (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ৪:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

শুক্রবার যখন বিছানা ছাড়লাম ঘড়িতে সময় ভোর ছয়টা। গোসল সেরে নাস্তা খেয়ে গাড়ীতে উঠতে উঠতে সাড়ে সাতটা বেজে গেল। টংগী’র পরে গার্মেন্টস মূখী শ্রমিকদের জন্য অবধারিত জ্যামের কথা মাথায় রেখে ময়মনসিংহের উদ্দেশে যাত্রা করলাম।
১৬০কিমি রাস্তা আড়াইঘন্টায় খুব কম দিনই যেতে পেরেছি। গড়ে সময় লাগে সাড়েতিন ঘন্টা, হাইওয়ে হলেও আশেপাশের গ্রামাঞ্চলে যাতায়াতের জন্য এ রাস্তা মূল ভুমিকা রাখে, সুতরাং ...


ভোদাইচরিতমানস ০৬

মুখফোড় এর ছবি
লিখেছেন মুখফোড় (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ১১:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সতীনাথ ভাদুড়ীর ঢোঁড়াই চরিত মানসের কোন খন্ডের সাথে এই কাহিনীর কোন মিল নাই। কাজেই খোঁচ ধরিয়া সময় বরবাদ করিবেন না। প্রাপ্তবয়স্কদের জন্য লিখিত কিঞ্চিৎ অশালীন পোস্ট, শিশুরা দূরে গিয়া খেলো।

ভোদাই বৈকালিক ভ্রমণ সারিয়াই বুঝি আসিয়াছিল, কিছু হন্টনজনিত ক্লান্তি তাহার বদনে। কিন্তু মুখে সদাবিরাজমান সেই ভোদাইহাস্যখানি।

প্রশান্তচিত্তে ধানুকে হাঁক পাড়িয়া চা দিতে ডাকিলাম। ভোদাই ধপ ক...


পৃথিবীর সব মানুষ মৃত, শুধু দাভিদ আর গলাইয়াথ মুখোমুখি

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ৩:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পৃথিবীতে প্রতিদিন ঘুম থেকে উঠে বাড়ি ছাড়ছে মৃত মানুষেরা। সন্ধ্যেবেলা বাড়ি ফিরছে মৃত মানুষের সারি। নির্লিপ্ত চায়ের কাপে নির্লিপ্ততর চুমুক দিয়ে খবরের কাগজ পড়ছে, টিভি দেখছে, ব্লগ লিখছে মৃত মানুষের দল।

জীবিত শুধু দাভিদ আর গলাইয়াথ। সময়ের মোয়বিয়াস স্ট্রিপে হেঁটে দাভিদ আজ পলেস্টীয়দের শিবিরে, গলাইয়াথ জন্ম নিয়েছে যিহোবার লোকদের ঘরে। অসংখ্য মৃত লোককে দর্শক রেখে গলাইয়াথ হত্যা করছে দ...


রায়ের বাজার বধ্যভূমি, যেখানে আকাশ থমকে থাকে...

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: শনি, ১৭/০১/২০০৯ - ২:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[রায়ের বাজার বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধ

এই সে বধ্যভূমি। ১৯৭১ সনে মুক্তিযুদ্ধ বিজয়ের উষালগ্নে পাকিস্তানি হানাদার ও তাদের এ দেশীয় দোসর রাজাকার আলবদর বাহিনীর বাঙালি-বুদ্ধিজীবী নিধনের এ সেই স্থান। এখানেই নৃশংসভাবে হত্যা করা হয়েছে বাঙালি জাতির বিবেক, চেতনা, মননশীলতা, ঐতিহ্য ও সংস্কৃতির ধারক ও বাহক- এ মাটির শ্রেষ্ঠ সন্তান- বুদ্ধিজীবীদের। পরিত্যক্ত ইটের ভাটার এ বধ্...