Archive - মার্চ 27, 2013 - ব্লগ

যাত্রাপথ

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ১১:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

লামেহা অব্যয়বোঝাই ঝোলাটা কাঁধে তুলে নিয়ে রওনা দেয় সবুজ-জমি বালি-জমি পাথর-জমি পার হয়ে নীল পর্বতের দিকে। সে চলে, চলে আর চলে। ভোরবেলার কোমল টুকটুকে সূর্য ঝকঝকে রাগী হয়ে আকাশের কত উপরে উঠে গেছে, লামেহার চলা থামে না তখনো। অব্যয়গুলো তার ঝোলায় কোলাহল করে। আঁ আঁ আহ আহ ঈশ কিংবা সুতরাং এবং ইত্যাদিরা নানারকম সুরে গান ও কথা চালাতে থাকে। ঠিক দুপুরবেলায় ক্লান্ত লামেহা ঝোলা নামিয়ে শুয়ে পড়ে পান্থপাদপের ছায়ায়।


আমরা বেঁচে আছি অন্যদের সময়ে

ঈয়াসীন এর ছবি
লিখেছেন ঈয়াসীন [অতিথি] (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ৯:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

যুক্তরাজ্যে জামাত এবং তার ছাত্র সংগঠন শিবির কতটা সংগঠিত তা ব্লগ পাঠক মাত্রেই অবগত। ইস্ট লন্ডন মস্ক-এর নাম পত্রিকায় লিখবার সময় নামের পূর্বে ‘বিতর্কিত’ শব্দটি জুড়ে দিতে ভুল করে না সেখানকার সাংবাদিকেরা; আর আইএফই বা ইসলামিক ফোরাম অব ইয়োরোপ –কে তারা অনেকেই সরাসরি সন্ত্রাসী দল বলেই বিবেচিত করে। এমন কি আইএফই-র সঙ্গে সংশ্লিষ্টতা থাকবার কারণে লেবার পার্টির একজন বাংলাদেশী বংশোদ্ভূত মেয়র-কে দলচ্যুত করা


কংক্রিটের বিভাস

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ৯:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

এর বেশি খুব একটা আশাও করিনি...
সময় সময়ের নিয়ম ভাঙ্গেনা,সময়ের পরিবর্তনে বিমূড় হয় স্থবিরতা আর চঞ্চলতার শেষ ঠাঁই হয় প্রয়াণে নয়ত মহাকালের অ্যালবামে।
তবে আমার দেয়ালের আয়তাকার কালো অংশটায় আধো আধো কাঁপাকাঁপা কোমল হাতের বানান ভুলে সমৃদ্ধ ছড়া-টা বোধ হয় সময়কে পাত্তা দিতে পুরোদস্তুর কৃপণ!
খুব সম্ভবত শেষ যে দিন-টায় ক্লাস হয়েছিলো সেদিন ছিলো এটার প্রকাশকাল।


কথা ছিল সুবিনয়

তাসনীম এর ছবি
লিখেছেন তাসনীম (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ৮:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]
।।১।।

প্রবাসী হওয়ার অনেক হ্যাপা। সবচেয়ে বড় ঝামেলা হচ্ছে হাতে কোন সময় থাকে না। সর্বদাই ব্যস্ত থাকতে হয়। এইদেশে রাস্তার পাশে চায়ের দোকানে বসে দুদন্ড গল্প করার জো নেই – সব সময়েই তাড়াহুড়া। মার্কিন দেশ এক বিশাল বাজার বিশেষ, এইখানে আমরা সব সময়েই অদৃশ্য বাজারের থলি হাতে ঘোরাঘুরি করি।


বাংলার পথে – ৪, কামিনী নামের কথা বলা কাক! ( ভিডিওসহ!)

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ৮:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

418932_10152649016900497_954050642_n


উগো চাভেজ কি পরিকল্পিতভাবে ক্যান্সার সংক্রমণের শিকার হয়েছিলেন? ক্যান্সার কি সংক্রামক হতে পারে?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ৫:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

শহীদ রুমী স্কোয়াড

রিসালাত বারী এর ছবি
লিখেছেন রিসালাত বারী [অতিথি] (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ৫:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমরা দিন শুরু করি ফেসবুকে কয়টা নোটিফিকেশন আসলো তা দেখে - ব্রেকফাস্ট খেতে খেতে খবর পড়ি - শাহবাগীদের গালি দেই - অফিসে যেতে যেতে সরকারের কাজে হতাশ হই - অফিসে বসে বিএনপির নির্বুদ্ধিতায় নির্বাক হই - তারপর আবার বাসায় এসে মশামাছি মারি - আনন্দে ফেসবুকিং করি - টকশোতে রাজা উজির মারি - বান্ধুবান্ধবীদের হাই হ্যাল্লো বলি - প্রিমিয়ার লিগ আর লা লিগা দেখে স্ট্যাটাসের বন্যায় হোমপেজ ভাসাই - মাঝে মধ্যে দুপুরে ভরপেট খেয়ে ভুড়ি দুলিয়ে একটা পাওয়ার ন্যাপ নেই - উইকঅ্যান্ডে মুভি দেখি - তারপর রাতের আড্ডাতে চায়ের কাপে চুমুক দিতে দিতে দেশটা সম্ভাব্য কত প্রকারে রসাতলে গেল তা নিয়ে লম্বা বক্তৃতা দেই - দিতে দিতে কখন ভোর হয়ে যায় - সেই খেয়াল আর থাকে না - এরপর ঘুমের স্বল্পতার জন্য আবার শাহবাগীদের গালি দেওয়া শুরু করি।


নন্দিত নগরে - পর্ব ১ (লাক্সেমবার্গ)

মইনুল রাজু এর ছবি
লিখেছেন মইনুল রাজু [অতিথি] (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ৯:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে কিছু অদ্ভুত লোক্জন অফিস সহকারী হিসেবে কাজ করেন। কোনো এক আজগুবি কারণে এক্কেবারে সহজ সরল জিনিসটি বুঝতেও রাজ্যের সময় ব্যয় করে প্রশ্নের পর প্রশ্ন করতেই থাকেন তারা। অবশ্য আমাদের মত উপমহাদেশিয়দের সব জিনিস সহজে বুঝতে পারাটা সহজ কর্ম নয়। যেমন, তিনজন বাংলাদেশি স্টুডেন্ট যখন একসাথে আবেদনপত্র জমা দিতে কোনো অফিসে যায়, তখন কোন সে স্বর্গীয় কারণে যে তাদের সবার জন্ম


তিয়েনামেন-আততায়ী এখন শাহবাগে

মাসুদা ভাট্টি এর ছবি
লিখেছেন মাসুদা ভাট্টি (তারিখ: বুধ, ২৭/০৩/২০১৩ - ১:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এদেশে আন্দোলন শুরু হয় কিন্তু শেষ হওয়ার আগেই আন্দোলন ছিনতাই হয়ে যাওয়ার ঘটনা নতুন নয়, বহু পুরাতন। একমাত্র ব্যতিক্রম ৭১। আওয়ামী লীগের নেতৃত্বে শুরু হওয়া মুক্তিযুদ্ধ এই নেতৃত্বই শেষ করতে সক্ষম হয়, যদিও মাঝে ভাসানী থেকে শুরু করে চীনপন্থী উগ্র বাম মুক্তিযুদ্ধকে নিয়ে জাপ্টা-জাপ্টি করার চেষ্টা করে ব্যারথো হয় এবং চীনপন্থী নেতৃত্ব পাকিস্তানের পক্ষাবলম্বণ করে চীন থেকে বিষ মেশানো ধানের পাতা এনে বাংলাদেশের মাট