'এলাট' সুন্দরবন

মুস্তাফিজ এর ছবি
লিখেছেন মুস্তাফিজ (তারিখ: বুধ, ০৪/১১/২০০৯ - ৩:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

পর্যটক হিসাবে সুন্দরবনে গিয়ে বাঘের দেখা পেয়েছেন তেমন লোক হাতে গোনা যাবে। আর খপ্পরে পড়েছেন? নাহ্, আমি অন্তত তেমন কিছু শুনিনি কোনদিন। তবে, যতবার গিয়েছি আশেপাশের কেউ তার শিকার হয়েছেন সেকথা শুনেছি প্রতিবার। কখনও লাশ ফিরিয়ে আনা গেছে, কখনও পাওয়া যায়নি। এই যেমন, এবারে তিন জনকে বাঘে ধরার খবর শুনেছি, তিনটাই ছিলো টাটকা। দুজনের লাশ ফিরিয়ে আনা গেছে আর একজনকে আহত অবস্থায়। একটা করে খবর আসে আ...

পর্যটক হিসাবে সুন্দরবনে গিয়ে বাঘের দেখা পেয়েছেন তেমন লোক হাতে গোনা যাবে। আর খপ্পরে পড়েছেন? নাহ্, আমি অন্তত তেমন কিছু শুনিনি কোনদিন। তবে, যতবার গিয়েছি আশেপাশের কেউ তার শিকার হয়েছেন সেকথা শুনেছি প্রতিবার। কখনও লাশ ফিরিয়ে আনা গেছে, কখনও পাওয়া যায়নি। এই যেমন, এবারে তিন জনকে বাঘে ধরার খবর শুনেছি, তিনটাই ছিলো টাটকা। দুজনের লাশ ফিরিয়ে আনা গেছে আর একজনকে আহত অবস্থায়। একটা করে খবর আসে আর আমাদের বাপ্পিদা ফোনে সংবাদ পাঠান, পরদিনের দৈনিকে টাটকা খবর হিসাবে। শেষেরটা ছিলো ভয়াবহ। গামছায় ভরে ছিন্নভিন্ন দেহ বাড়ি পৌঁছে দিয়ে সেই ট্রলার এসেছে মাঝনদীতে ইঞ্জিন বন্ধ হয়ে আটকে থাকা আমাদের উদ্ধার করতে, ট্রলারের মাঝির লাশদেখে বমি করে দেবার দাগটুকু মোছার আগেই।

এবারের ঘোরাঘুরিটা এরকম অনেক কারনেই মনে দাগ কেটে থাকবে আজীবন। গিয়েছিলাম দুবলার চরের রাসমেলা দেখতে। কত শুনেছি এই রাসমেলার কথা। অথচ সেখানে পৌঁছে পূজার আগেই ফিরে এসেছি আশাহত হয়ে। আসলে সুন্দরবন দেখতে হলে সুন্দরবনে থাকাই ভালো।

প্রচলিত ধারার ট্যূর কোম্পানীর সাথে বেড়াতে যেয়ে সুন্দরবনের মজা কতটুকু পাওয়া যায়, তা নিয়ে যথেষ্ঠ সন্দেহ আছে আমার। মানে আরাম পাইনি কোনদিন। অনেক নিয়মের বেড়াজালে নৌকা ভ্রমনটাইপের একটা ব্যাপার ঘটে সেখানে। তাই গুগুল ম্যাপের কল্যানে প্রতিবারই নুতন জায়গা খুঁজে বের করে সেদিকে ঘুরে আসার ভেতর যে রোমাঞ্চ, তার প্রতি আগ্রহটাই বেশি আমার।

ভয়, উৎকন্ঠা, সাহস আর রোমাঞ্চপ্রিয়তার এক চুড়ান্ত ঘটনার কথা আজ শুনাবো আপনাদের। সুন্দরবনের হিরনপয়েন্ট পুরো বনএলাকার বনেদী অঞ্চলগুলোর অন্যতম। ভারতীয় সীমান্ত থেকে ২৫ মাইল পূবে সুন্দরবনের দক্ষিণে হিরনপয়েন্টে ফরেস্ট অফিস ছাড়াও মংলা পোর্টের শাখা অফিস আর নৌবাহিনীর ডেরা আছে সেখানে। ফরেস্ট অফিসের উত্তরে নদীর ঠিক ওপারে বনটার নাম কেওড়াশুটি, সম্ভবত প্রচুর কেওড়া গাছ আছে বলেই। চারদিকে নদীঘেরা পূবে পশ্চিমে দুমাইল আর উত্তর দক্ষিণে আধামাইলের কিছু বেশী জায়গাটা গুগুলে খুঁটিয়ে দেখতে যেয়ে কিছু বিশেষত্ব খুঁজে পেলাম। যেমন ধরেন, এর মাঝখানে একটা অংশে গাছপালার পরিমান কিছুটা কম, ভেতরে একটা মিঠা পানির পুকুরের মতন আছে এসব। যার সবগুলোই আসলে প্রমান করে ভেতরে প্রচুর হরিনের অবস্থান আর অবধারিত ভাবেই বাঘের উপস্থিতি। ট্যুর কোম্পানীগুলো এসব স্থান এড়িয়ে চলে, এমনকি আমাদের বাপ্পিদাও প্রথম প্রথম নিমরাজি ছিলেন। আমাদের, বিশেষ করে আমার অটল সিদ্বান্তের কারনেই শেষপর্যন্ত এবারের সুন্দরবনযাত্রার প্রথম ভোরে নাস্তা সারবার আগেই ঘন্টা দুয়েকের জন্য ভেতরে এ জায়গায় যাবার অনুমতি দিলেন। আমার বেশ ক’বার বনযাত্রায় যত জায়গা দেখেছি আর যত ছবি তুলেছি তার ভেতরে সবচাইতে সুন্দর যায়গা আর ছবিগুলো এখানকারই।

সেখান থেকে ফিরে এসে সিদ্বান্ত নিলাম দুবলারচরে অবস্থানের সময় কমিয়ে এনে পরদিন বিকেলে আবারো এ জায়গাটাতে আরেকটু বেশী সময় কাটিয়ে যাবো। দুবলারচর থেকে তাই মূল অনুষ্ঠান শুরুর আগেই দুপুরের দিকে হিরনপয়েন্টের দিকে ফিরতি যাত্রা করলাম। ততক্ষণে ভাটা নেমে এসেছে। হিরনপয়েন্টের প্রায় দুকিলোমিটার দূরে থাকতেই পানির অস্বাভাবিক কমে যাওয়া খেয়াল করছিলাম, আরেকটু কাছে আসতেই আমাদের ট্রলার বালুতে আটকে গেল। নীচের ঢেউ দেখে বোঝার উপায় নেই যে পানি এখানে মাত্র দু / আড়াইফিট। হিসাব করে দেখলাম পরবর্তী জোয়ার আসতে আসতে আরো প্রায় তিন ঘন্টা লাগবে, তাই নেমে গেলাম পানিতে।

হিরনপয়েন্টের ওপারের জায়গাটায় হেঁটে যেতে হলে গলা পানি ভাংতে হবে। তাতে সময় বেশী লাগবে আর ক্যামেরাও ভিজে যেতে পারে সেই চিন্তায় নুতন প্ল্যান করলাম। আমরা যেখানে নেমেছি সেখান থেকে সোজা হেঁটে ভেজা বালুর চর পেরিয়ে অল্প একটু কেওড়া আর গর্জনের বন পেরুলেই পৌঁছে যাবো ঐ তিন অফিসের পেছনের ঘন ছন গাছে ছাওয়া বিশাল মাঠের কিনারে। সেখান থেকে মাঠের মাঝদিয়ে ছোট্ট একটা মিঠাপানির জলার পাশদিয়ে পরিত্যাক্ত হেলিপেড পাড়ি দিলেই ছোট্ট মাটির রাস্তা বেয়ে ফরেস্ট অফিসের পুকুর।

ঘুরতে ঘুরতে ছবি তুলতে তুলতে সেখানে পৌঁছাতে আড়াইঘন্টার বেশী লাগবার কথা নয়। আমরা পাঁচ সহযাত্রী বনের কাছাকাছি আসতেই রাইফেল হাতে এমদাদ আর রেজাউল নেমে এলেন। পানিতে নেমেছিলাম বলে সবার পা খালি। বনের কাছাকাছি বালুতে ছোট ছোট ঘাস, পায়ে কাটার মত বিঁধে। এরমাঝে শ্বাসমূল, এগুলোর খোঁচাও পায়ে লাগে। অনেকদূর যেতে হবে এই কষ্ট গায়ে মেখে। আমাদের দুজন তাই নৌকায় ফিরে গেলো। আমরা হাঁটছি সাবধানে। খুবকাছে দিয়ে হরিণ ছুটে যায়, তাকিয়ে তাকিয়ে দেখি, ছবি তুলি একটা দুটো। হাঁটতে হাঁটতে পৌঁছে গেলাম বনের প্রান্তে। এমদাদ আরেকপ্রস্থ বনের নিয়ম স্মরণ করিয়ে দিলো সবাইকে। সমূহ বিপদের কথা মাথায় রেখে রেজাউল তার রাইফেল তৈরী রাখলো। কেওড়া বনে হালকা পানি, কাদাও আছে। আমার সামনে এমদাদ, পেছনে অন্যরা, সবশেষে রেজাউল। এমদাদ যেখানে পা ফেলে আমিও সেখানে, তাতে কাঁটা ফোটার সম্ভাবনা কম। একশ মিটার পেরোতে আধঘন্টা পেরিয়ে গেলো, সামনে হাতদশেক জুড়ে কাঁটা গাছ আর ঘাস, হাতখানিক লম্বা, অবশেষে ছনে ঢাকা মাঠ। ডানদিকে পোর্ট অফিসের দোতলার ছাঁদ দেখা যায়। উপরদিকে তাকালে টাওয়ার। দুদিন আগেও ছন বাগানের ওদিকটাতে এসেছিলাম একবার, সেদিকে ছেঁটে ফেলায় ছন গাছ দেখাচ্ছিলো ঘাসের মতন। কিন্তু এদিকে ছনের আগা মাথা ছুঁয়ে যায়। কয়েকপা এগিয়ে ডাকলাম ‘এমদাদ’। আমার দিকে ঘুরে মনের কথা পড়ে ফেললো সে। বললো, ‘ঠিকই বস্, এখান দিয়ে যাওয়া নিরাপদ না’। হিরনপয়েন্ট এলেও এমদাদ এদিকে আসেনি। আমার গুগুল জ্ঞান আর এমদাদের অভিজ্ঞতা মিলিয়ে ঠিক করলাম ছনের বন আর কাঁটা গাছের পাশদিয়ে পশ্চিমে হেঁটে মিঠা পানির জায়গাটার পাশদিয়ে পরিত্যাক্ত হেলিপ্যাড দিয়ে উত্তরে উঠবো আমরা। সে অনূযায়ী ঘুরে বেড়িয়ে এলাম, রেজাউল সহ আমাদের একজন তখনও কাঁটা গাছ পেরোচ্ছে পায়ে কাঁটা বিঁধিয়ে। আমার আরেক সহযাত্রী বললো ‘সামনে হরিণ পাওয়া যেতে পারে, টেলি লেন্সটা লাগিয়ে নিই’। সামনে হাতপাঁচেক দূরে কয়েকহাত খোলা জায়গার দিকে আঙ্গুল দিয়ে দেখিয়ে বললাম ‘সেখানে যেয়ে করেন’। সেখানে পৌঁছে যেইনা সে নিচু হয়েছে অমনি রক্ত হিম করা ভয়ঙ্কর সে ডাক। আমাদের বামে দশহাতের ভেতর একদেড় হাত উঁচু কাঁটা আর ঘাসের ভেতর থেকে।

মূহুর্তের ভেতর অনেকগুলো ঘটনা ঘটে গেলো একসাথে। এমদাদ ‘এলাট’ বলে (এলার্ট নয়) চিৎকার দিয়ে রাইফেল কক্‌ করে হাটু ভেঙ্গে বামে তাক করে বসলো। আমার বামহাতে ক্যামেরা বামদিকেই তাক করা ছিলো, তাতে ডান হাতের চাপে ছবি উঠলো, আমার পাশের জন একহাতে ক্যামেরা আর অন্য হাতে লেন্স নিয়ে চট করে বসে গেলো। পেছনের দুজন কাছাকাছি ঘেসে দাঁড়ালো আর রেজাউলের রাইফেল নিরবে ঘুরে গেলো শব্দের উৎসের দিকে। কি যেনো দেখলাম মনে হয় নড়ে উঠলো, এরপর চারদিক নিঃশব্দ, কোন আওয়াজ নেই কোথাও। বাতাসও মনে হলো থেমে আছে, শুধু শব্দের উৎসের কাছে ছোট একটা কাঁটা গাছ আস্তে আস্তে দুলতে দুলতে থেমে গেলো। নিরবতা ভেঙ্গে এমদাদ বলে উঠলো চলে গেছে, তাড়াতাড়ি হাঁটেন। ক্যামেরার স্ক্রীনে তাকালাম, দশহাত দূরে গোলপাতা আর সামনে কিছু কাঁটা গাছ আর ঘাসের ছবি। সামনের মাটিতে টাটকা পায়ের ছাপ অভিজ্ঞ এমদাদের চোখ বলে পূর্নবয়স্ক পুরুষ বাঘ এটি, উচ্চতা সাড়েতিন ফুটের কাছাকাছি। অথচ এত ছোট ঘাসের মাঝে নিজেকে এমন ভাবে লুকিয়ে রেখেছিলো আমাদের কারো চোখে পড়েনি।

আর কোন সমস্যা ছাড়াই চলে এলাম ফরেস্ট অফিসে, ছন বনের জলায় মাছ ধরতে থাকা পোর্টের দুজনও চলে এলো আমাদের পিছুপিছু।


...............
স্থানীয় সবাই অভিজ্ঞতার পুরো বিবরণ খুঁটিয়ে খুঁটিয়ে শোনার পর ঘটনার আকার দাঁড়িয়েছে এরকম...
বালুর মাঠ থেকে বনে আমাদের ঢুকতে দেখে বাঘ আক্রমনের সিদ্বান্ত নেয়। কাউকে বা কিছু আক্রমন করতে গেলে বাঘ অনেক্ষণ ধরে সেটা অনুসরণ করে আচার আচরন খেয়াল করে এরপর আক্রমনের স্থান নির্ধারন করে ওৎ পেতে থাকে। আমরা যখন বনে আস্তে আস্তে হাঁটছি সেসময় সে আমাদের আচরন খেয়াল করে টার্গেট ঠিক করে সেখানে ওৎ পেতে ছিলো। কোন কারনে টার্গেটের অস্বাভাবিক কোন আচরনে বাঘ, বিশেষত রয়েল বেঙ্গল টাইগার তার আক্রমনের সিদ্বান্ত পরিবর্তন করে।
আমাদের ক্ষেত্রে এমন হতে পারে তিনটি বিষয়, প্রথমত বনে আমরা আস্তে হেঁটেছি কিন্তু বন পেরিয়ে একটু জোরে, দ্বিতীয়ত একবার ঘন উঁচু ছনবনে ঢুকেও আমাদের বেরিয়ে আসা, তৃতীয় কারনটা আমার সাথে থাকা ক্যামেরার লেন্স বদলাতে যাওয়া সহযাত্রী, বেশীরভাগের ধারনা বাঘের টার্গেট ছিলো সে এবং বাঘ লাফ দেবার চুড়ান্ত মুহুর্তে সে লেন্স বদলাতে যেয়ে বসে যাওয়াতেই বাঘ হালকা গর্জন করে বিরক্তি প্রকাশ করে সরে গেয়েছে। তাদের মতামত বাঘ যদি আক্রমনের মুডে না থাকতো তাহলে এত বড় বাঘ অবশ্যই আমাদের নজরে আসতো।

ছবিঃ কেওড়াশুটি বন
Inside Sundarban
Kewrashuti, Sundarban
Kewrashuti, Sundarban
Kewrashuti, Sundarban
ছবিঃ দুবলার চর
A lonly boy
Dry Fish preparation at Dubla
people coming to Dubla 'Ras Mela' for  worship
20091101_7765
20091101_7772
ছবিঃ হিরনপয়েন্টে নৌকা আটকে থাকা
20091101_7823
ছবিঃ হিরনপয়েন্ট যেখান দিয়ে ভেতরে ঢুকেছি
Hironpoint, Sundarban
ছবিঃ চিত্রল হরিণ
Spotted Deer (Axis axis)


মন্তব্য

নিবিড় এর ছবি

রোমাঞ্চকর অভিজ্ঞতা মুস্তাফিজ ভাই। ছবি গুলাও দারুণ লাগল চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ নিবিড়

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

নজমুল আলবাব এর ছবি

এই যে সারাজীবনে চল্লিশবার সুন্দরবন গিয়াও মামার ঠেঙ এর ছাপ দেইখাই সন্তুষ্ঠ থাকলেন। আর এইবার গিয়া মামার শইলের ঘ্রাণতক পাইলেন। মামা, প্রিয় ভাইগ্নারা কেমুন আছো বলে চিক্কুর পর্যন্ত দিলেন। কিছু কি বুঝলেন? ঘটনা কি? কি সমাচার? কোন কারণে বা কার রাহে এই সৌভাগ্যের অধিকার পাইলেন, একটু ভাবেন।

দিলখোলা হন বুড়াভাই। সত্য প্রকাশ করেন।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

মুস্তাফিজ এর ছবি

দিলখোলা হন বুড়াভাই। সত্য প্রকাশ করেন।

সে দায়িত্ব তোমাকে দিলাম

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

হাসান মোরশেদ এর ছবি

শিন্নি দেন বুড়া ভাই।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুস্তাফিজ এর ছবি

হাসি

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

উজানগাঁ এর ছবি

অসাধারণ বর্ণনাভঙ্গি। পুরোটাই একটানে পড়ে শেষ করলাম। আপনার লেখার এই দিকটা আমার খুব পছন্দ। পড়তে গিয়ে কোথাও আটকায় না। লেখা এবং ছবিতে আবারো সেই অনবদ্য মুস্তাফিজ ভাইকে পাওয়া গেল। হাসি

অনেকদিন পরে লেখা দিলেন বলে মনে হল। এখন থেকে নিয়মিত হবেন আশাকরি।

মুস্তাফিজ এর ছবি

আমি শুধু ঘটনার বর্ণনা দিলাম, তোমার ভালো লাগছে শুনে খুশী হলাম। আর কোথাও গেলে সবচাইতে কম ছবি সম্ভবত আমিই তুলি

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

আলমগীর এর ছবি

মিস করছি আপনেরে।
শেষ ছবিটার ফাইন ডিটেইলস দেইখা তব্দা খায়া গেলাম।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ, ছবিটা খুব কাছে থেকে তোলা।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

মেহদী হাসান খান এর ছবি

লেখাটা বারবার পড়লাম। ছবিগুলা থেকেও চোখ সরাতে পারছিনা। ফ্যানের বাতাসের নিচে বসে মেঘদলের গান শুনতে শুনতে অ্যাডভেঞ্চারের সহযাত্রী হবার অপচেষ্টা।

অন্ধকার রাতে নিঝুম দ্বীপে পথ হারিয়ে আধা ঘন্টা বুক সমান কাদার মধ্যে শ্বাসমূলের খোঁচা খেতে খেতে হাঁটতে হয়েছিল একবার। আশপাশ দিয়ে অশরীরী ছায়ার মত ছুটে যাচ্ছিল হরিণের পাল। বিকাল বেলায় দেখেছিলাম সেই কাদায় গিজগিজ করছে সাপের দল। ক্ষতবিক্ষত পা নিয়ে ফেরত আসার পর আমরা নিজেরাই একজন আরেকজনকে মেজর জেনারেল উপাধি দিয়ে দিয়েছিলাম। সুন্দরবন! আহ, কত লক্ষগুণ রোমাঞ্চকর এরচেয়ে! আপনাকে ঈর্ষা করি মুস্তাফিজ ভাই। বহুবার আড়ালে বলা সত্যটা এবার সামনা-সামনি বলে দিলাম হাসি

জান এবং সাদা লেন্স নিয়ে ফেরত আসছেন। খিচুড়ির শিন্নি দেন জলদি।

মুস্তাফিজ এর ছবি

দুবলার চরে সাপেকাটা একজনের কথা শুনে দেখতে গিয়েছিলাম। দেখেছিলাম দুদিন যাবৎ প্রায় অজ্ঞান একজনকে ওঝা দিয়ে ঝাড়া হচ্ছে। ওঝাদের পাশ কাটিয়ে একরকম জোর করেই তাকে এন্টিভেনাম পুশ করতে সাহায্য করেছি আর প্রাথমিক সেবা গুলো দিয়েছি। এন্টিভেনাম দেবার চল্লিশ মিনিটের মাথায় ওর জ্ঞান ফিরে, সে সময় তোমার কথা মনে হয়েছিলো। দুদিন ওঝাদের হাবিঝাবি তেল খেয়ে ওর শরীর এমনিতেই নিস্তেজ ছিলো, এরপর পানি গরম করে তাকে গোসল দেবার আর বেশী চিনি দিয়ে শরবত খাবার বন্দোবস্ত করে ফিরে এসেছি। পরদিন সকালে যেয়ে দেখি দিব্বি ঘুরে বেড়াচ্ছে।

আমি আবার যাবার ইচ্ছা রাখি। কেওড়াশুটিতে টং ঘর বেঁধে দুরাত একা একা সেখানে থাকবো, শিন্নি সেখান থেকে ফিরে এসেই নাহয় দেবো।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

Kamrul Hasan এর ছবি

Ki bolbo, Oshadharon obhiggota ...

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ কামরুল

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

ফাহিম এর ছবি

একেবারে ফাটাত্মক (ফাটাফাটি+মারাত্মক) ছবি ও বর্ণনা। মুগ্ধ হয়ে গেলাম বস।

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ ফাহিম, শিরোনামহীনের পর আপনার আর কোন লেখা সম্ভবত দেখিনাই অনেকদিন।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

মূলত পাঠক এর ছবি

দুর্দান্ত লাগলো, মুস্তাফিজভাই!

মুস্তাফিজ এর ছবি

আপনি দুর্দান্ত বলাতে বুঝলাম বানান ভুল হয়নাই।
ধন্যবাদ দাদা।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

মূলত পাঠক এর ছবি

হায় হায়, আমি শুধু বানান ভুলই ধরি? শেষে এই শুনতে হলো! (কপাল চাপড়ানোর ইমো)

মুস্তাফিজ এর ছবি

না, আমারটাতে ধরেননা, সেইটাই বললাম।
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

অম্লান অভি এর ছবি

মুস্তাফিজ ভাই, দারুণ রোমাঞ্চকর আর ছবিগুলো বর্ণনাতীত। মনে হচ্ছে নীল চাঁদ নিয়ে আপনার লেখার প্রতিদ্বন্দি এটা। গুগুল আরো শক্তিশালী হোক- যাতে নতুন জায়গায় আপনার তোলা আরো ছবি পায় আমাদের চোখ। ধন্যবাদ।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ অভি। আমার লেখার হাত সেইরকম খাতায় হিসাব কষার মত। নীল চাঁদের ব্যাপারটায় অনেকটা আবেগ কাজ করেছিলো, এটাতেও হয়তো তাই। ভালো কথা গুগুল ম্যাপে বাংলাদেশের অনেক যায়গা আছে যাতে কিছুই দেখা যায় না।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই এত দূরে বসেও আমার গায়ের রক্ত হিম হয়ে গেল মুস্তাফিজ ভাই। একটুও বাড়িয়ে বলছিনা। দেশে গেলে আাপনার সাথে সুন্দরবনে যাওয়ার পরিকল্পনাটা আপাতত স্থগিত করলাম।

বাঘের টাটকা পায়ের ছাপের ছবি তোলেন নি? বাকি ছবিগুলো খুবই সুন্দর মায়াময়। অথচ এই মায়ার পিছনেই লুকিয়ে আছে ভয়ংকর সুন্দর বাঘ!

মুস্তাফিজ এর ছবি

তাৎক্ষণিক ভাবে আমাদের ভয় লাগেনি, এখন মনে হচ্ছে এভাবে ঢুকে পড়াটা বোকামী ছিলো, অবশ্য এ বোকামী সুন্দরবন গেলে আবারো করবো।
পায়ের ছাপের ছবি তুলেছি, ফ্লিকারে আপলোড করা হয় নাই
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

নজমুল আলবাব এর ছবি

তাইতো শুনলাম। আপনার সাথের এক ভ্যামতালা পরিচিতজনদের বলছে, তার মনে হইছে বাঘমামা ক্যান তারে তুইলা নিলো না...

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

মুস্তাফিজ এর ছবি

এইগুলা না লিইখা পোস্ট দ্যাও

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

২য় ছবিটার দিকে আধাঘন্টা যাবৎ তাকায় আছি হা করে, চোখ ফেরাতে পারছি না

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

ভাগ্যিস ঐদিকে মাছি নাই
হাসি
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

হিমু এর ছবি

সেই সম্ভাব্য শিকার ফোটোগ্রাফার কি মোটাসোটা ভুঁড়িওয়ালা হাসি ?

রুদ্ধশ্বাস অ্যাডভেঞ্চারের পোস্ট। মুস্তাফিজ ভাই, সাবধানে থাকবেন। আপনাকে খেয়ে বদহজম হয়ে সুন্দরবনের কোনো বাঘ মারা পড়ুক, এটা চাই না দেঁতো হাসি

পরের ছবিগুলির জন্যে অধীর অপেক্ষায় থাকলাম।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মুস্তাফিজ এর ছবি

হয়তো না, ওদের ধারনা আমার পাশে যে ছিলো সে। আমি জানিনা, তবে এটা বিশ্বাস করি বাঘ আমাদের উপর ঝাপিয়ে পড়ার ঠিক আগমূহুর্তে অজানা কারনে বিরক্ত হয়ে চলে যায়।
ফ্লিকারে নজর রাখলে ছবি পাবেন।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

হিমু এর ছবি

এমদাদ আরেকপ্রস্থ বনের নিয়ম স্মরণ করিয়ে দিলো সবাইকে।

বস, এই নিয়মগুলি কি একটু বলবেন?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মুস্তাফিজ এর ছবি

যেমন কথা বলতে হয় আস্তে আস্তে, দৃষ্টি সোজা সামনের দিকে না ফেলে একটু লো এঙ্গেলে ফেলা, একসাথে থাকা, হঠাৎ দৌড় না দেয়া বা কোন ঝোপে অযথা আঘাত না করা এসব
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

সাফি এর ছবি

উজ্জ্বল ঝলমলে রঙের কাপড় না পরা, বা লাল রঙের কাপড় না পরা, আমি নিজে পরেছিলাম মেরুন রঙের কাছিমগলার শার্ট তাই নিরাপত্তারক্ষীরা খুব বিরক্ত হয়েছিল। আরেকটা কথা বার বার বলে, চারপাশের যায়গা ঘুরে ঘুরে তাকানো, বাঘ সাধারনত পিছন থেকে আক্রমন করে বলে আমার ধারণা। একারণে মধু বাওয়ালীরা অনেক সময় মাথার পিছনে চোখ আঁকা মুখোশ পরে থাকে। এগুলো সবই অবশ্য গাইড আর নিরাপত্তারক্ষীদের কাছ থেকে শোনা।

ছবিগুলো খুবই চমৎকার লাগলো মুস্তাফিজ ভাই, ফ্লিকারের কল্যাণে অবশ্য আপনার ছবির সাথে আগে থেকেই পরিচিত। বর্ণনাও রক্ত হিম করা, পরিষ্কার বুঝতে পারছি ওই সময়ে কেমন লাগছিলো, আমার নিজের কাছাকাছি একটা অভিজ্ঞতা আছে, তবে সেটা ছিলো বাচ্চাসমেত বাঘিনীর সাথে। সময় করে সচলে লিখব নাহয় সেই কাহিনী একদিন। তবে আপনার মতন সুখপাঠ্য হয়ত হবেনা

মুস্তাফিজ এর ছবি

মজার ব্যাপার হলো এই প্রথমবার বনে সজ্ঞানে লাল গেঞ্জী পড়ে ঢুকেছিলাম।
চারদিকে ঘুরে ঘুরে তাকানোতে আসলে তেমন লাভ হয়না, এত ঘন বন আর গাছের পাতায় তেমন ক্যামোফ্লেজ, দৃষ্টি ছাড়া পরিবেশের উপরও অনেক নির্ভর করতে হয় বুঝতে।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হতে পারে যে বাঘমামাকে আপনিই আকৃষ্ট করেছিলেন আপনাদের এই দলের দিকে! চিন্তিত

অ.ট: আপনার এই সিগনেচারটা আমার পছন্দ।
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মুস্তাফিজ এর ছবি

বাঘ জানে আমাকে খেলে এনথ্রাক্স হতে পারে। হাসি

...........................
Every Picture Tells a Story

মাশীদ এর ছবি

ভালই অ্যাডভেঞ্চার হল তাহলে!
বর্ণনা একটানে পড়ে গেলাম।
ছবিগুলো দুর্দান্ত।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

মুস্তাফিজ এর ছবি

অ্যাডভেঞ্চার আরো হয়েছে, এবারই। ধরেন রাতে নদীর পাড়ে নৌকায় শুয়ে আছেন হঠাৎ পাড় দিয়ে একসাথে দৌড়ে যাওয়া ২০/২৫টা ভীত হরিণ দেখতে কেমন লাগবে?
য়ামার চাইতে দশগুন বেশী ছবি অন্যরা তুলেছে। সেগুলো আরো দুর্দান্ত
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

উজানগাঁ এর ছবি

সচল হওয়ার পর প্রথম পাঁচতারাটা আপনাকে দিয়ে গেলাম। হাসি

মুস্তাফিজ এর ছবি

তাইতো!! অভিনন্দন তোমাকে।
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

উজানগাঁ এর ছবি

শুধু অভিনন্দন জানালেতো হবে না। আরো কিছু লাগবে।

সচলের জন্য একটা ব্যানার করে দেন প্লিজ। অনেকদিন আপনার করা ব্যানার দেখি না। হাসি

স্নিগ্ধা এর ছবি

আপনাদের এতো ফুর্তি কিসের, অ্যাঁ??? রেগে টং

মাশীদ এর ছবি

ঠিক।
আমারো একই প্রশ্ন স্নিগ্ধাপু!
খাইছে


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

মুস্তাফিজ এর ছবি

দুই দিনের দুনিয়া, কিছুই দেখবোনা কিছুই জানবোনা তা কী হয়?
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

দময়ন্তী এর ছবি

ছবি নিয়ে তো আর নতুন কিছু বলারই নাই, লেখাও দুর্ধর্ষ৷ একটু একটু (বেশী নয় এট্টুকখানি) হিংসেও দিলাম৷ হাসি
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

মুস্তাফিজ এর ছবি

আমরাও ওদিকে একটু সুন্দরবন পাঠিয়েছি দেখে এসে বলেন। হাসি
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

সুহান রিজওয়ান এর ছবি

আপনার ব্যাঘ্র এডভেঞ্চার বেশ ভয় পাইয়ে দিয়েছিলো...

২,৩,৪ নাম্বার ছবিগুলা সবচে ভালো লেগেছে...

______________________________________________________

মধ্যরাতের কী-বোর্ড চালক

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

মাহবুব লীলেন এর ছবি

এরেই বলে অডিও ক্যামেরাম্যান
কান্ধে বারো কেজি ওজনের ক্যামেরা বয়ে নিয়ে গিয়ে ফিরে এলেন বাঘের হালুম শব্দ নিয়ে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

যুধিষ্ঠির এর ছবি

এই মন্তব্যে "লাইক" মার্লাম।

মুস্তাফিজ এর ছবি

চোখ টিপি

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন এর ছবি

হো হো হো
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসল কারনটা আপনেরা কেউ জানেন না। আপনের কান্ধে চুলের বাহার দেইখা বাঘ ভাবছে সিংহ। তাই আর সাহস করে নাই। উল্টা দৌড় দিছে।

সহি সালামতে ফেরত আসছেন... তাই খুশি...

আলব্বার কণ্ঠে কাহিনী শুনে তো তাশকিই খাইছিলাম। হুদাই বিভিন্ন দাওয়াতের গ্যাড়াকলে পইড়া এইবার আমার যাওন হইলোনা। মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

বাঘ বেক্কলে ন্যাশনাল জিওগ্রাফিক দেখেনা। তাইলে বুঝতো সিংহের কেশর হলুদ রঙের হয়। দেঁতো হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

মুস্তাফিজ এর ছবি

আলব্বার কণ্ঠে কাহিনী শুনে তো তাশকিই খাইছিলাম। হুদাই বিভিন্ন দাওয়াতের গ্যাড়াকলে পইড়া এইবার আমার যাওন হইলোনা।

ইচ্ছাটা এখনও আছে নাকী ভয় পাইছেন?

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

এনকিদু এর ছবি

বাঘ মামা সম্ভবত "ধুর্বাল" বলে উঠে চলে গেছিল ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মুস্তাফিজ এর ছবি

খাইষ্টা স্বভাব গেলোনা, না?
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

অমিত এর ছবি

খাইসে

মুস্তাফিজ এর ছবি

খাইসে, কিন্তু বাঘে খায় নাই
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

ওডিন এর ছবি

ওরেব্বাস! সাহস করে কমেন্ট করেই ফেললাম। এইরকম ছবি কি করে তোলে মানুষজন- তাও আবার মামার কাছাকাছি থেকে- হাত একটুও না কাঁপিয়ে?? অ্যাঁ
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

মুস্তাফিজ এর ছবি

হাত কাঁপে না কিন্তু বুক কাঁপে। কেউ কেউ আবার বাথরুম সারতে যেয়ে অনেক কিছু খুঁজেই পায়না
ভালোকথা আপনার তোলা কেদারনাথ বদ্রিনাথের ছবিগুলো দেখলাম, এইফাঁকে উত্তরাঞ্চল ভ্রমণের খুঁটিনাটি জানিয়ে দিন, হয়তো পরেরবার সংগী হতেও পারি

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

যুধিষ্ঠির এর ছবি

ওয়েলকাম ব্যাক। বহুদিন অনুপস্থিত থেকে তো চিন্তায় ফেলে দিয়েছিলেন!

লেখা, ছবি আর অভিজ্ঞতা নিয়ে মন্তব্য - ঐ... সবাই যা যা বলার বলে দিয়েছেন। আমার কাছে দুবলার চরের প্রথম ছবিটা সবচেয়ে ভালো লাগলো - এরকম একটা মুহূর্ত ধরতে পারা ছবি দারুণ লাগে আমার।

মুস্তাফিজ এর ছবি

আমরা যেদিন চরে পৌঁছাই সেদিন দুবলা থেকে ৩১জন শিশু শ্রমিক উদ্বার করা হয়েছিলো যাদের বিভিন্ন স্থান থেকে ধরে এনে এখানে বিক্রি করে দেয়া হয়েছে। কাজের ফাঁকে এদের এভাবে সমুদ্রের দিকে তাকিয়ে থাকা ছাড়া আর কিছুই করার থাকেনা।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

সুজন চৌধুরী এর ছবি
মুস্তাফিজ এর ছবি

একটা বাঘ দর্শনান্তিস কার্টুন দ্যান
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

বর্ষা এর ছবি

অসাধারণ লাগলো, বর্ণ্না এবং ছবি দুটোই।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

রানা মেহের এর ছবি

এরকম একটা ভয়ঙ্কর এ্যাডভেন্চার করে এসেছেন?

হিংসা হিংসা
শুধুই হিংসা থাকলো আপনাদের জন্য মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মুস্তাফিজ এর ছবি

হিংসা করে লাভ কি বলেন? দেশে এলে আপনাকে নিয়ে যাবোনে

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

ধুসর গোধূলি এর ছবি

- খুব রোমাঞ্চকর লাগলো পড়তে। অনুভব করার চেষ্টা করছিলাম তখন ঠিক কেমন লাগছিলো আপনাদের সবার!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুস্তাফিজ এর ছবি

আমরা দাড়িয়েই ছিলাম আর চারদিক খুঁজছিলাম যদি দেখতে পাই ঠিকমত, আমাদের গার্ড বিশেষ করে এমদাদ খুবই উত্তেজিত ছিলো, সে চাইছিলো যত তাড়াতাড়ি সেখান থেকে বের হওয়া যায়
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

ধুসর গোধূলি এর ছবি

- এমদাদ তো বুঝলাম অভিজ্ঞ নিশ্চই, কিন্তু ঐ অবস্থায় নার্ভ ঠিক রাখলেন কী করে আপনারা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুস্তাফিজ এর ছবি

ধুরমিয়া একটা পশুর সাথে আমাদের নার্ভের পরীক্ষা করেন, মাইন্ড খাইলাম

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

অনার্য সঙ্গীত এর ছবি

প্রচলিত ধারার ট্যূর কোম্পানীর সাথে বেড়াতে যেয়ে সুন্দরবনের মজা কতটুকু পাওয়া যায়, তা নিয়ে যথেষ্ঠ সন্দেহ আছে আমার।

এক্কেবারে ঠিক বলেছেন। আমার গ্রাম সুন্দরবনের কাছাকাছি হওয়ায় না চাইতেও অনেক কিছু দেখা হয়েছে। একারণে ট্যুর কোম্পানীগুলোর ট্যুরের বিবরণ শুনে আমার করুনা হয়...

এমদাদ আরেকপ্রস্থ বনের নিয়ম স্মরণ করিয়ে দিলো সবাইকে।

মা বনবিবি'র নাম করতে বলেনাই ! না বলে থাকলে বোধহয় ওই অঞ্চলের মানুষের বিশ্বাস উঠে যাচ্ছে...

লেখা আর ছবি কেমন হয়েছে সেই মন্তব্য করার যোগ্যতা নাই। তাই যা থাকলো মনে মনেই থাকলো...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

মুস্তাফিজ এর ছবি

মা বনবিবি'র নাম করতে বলেনাই

বনবিবির নাম নেয়াটা বোধহয় উঠেই গেছে। শুধুমাত্র যখন গোলপাতা বা মধু সংগ্রহের পাশ দেয় সে সময় বুড়িগোয়ালিনী ষ্টেশনে পূজার আয়োজন হতো, সেটাও আগের সরকারের আমলে মিলাদে রূপান্তরিত হয়েছিলো।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

হিমু এর ছবি

সুন্দরবনের এই বিবর্তনের ওপর কিছু লিখুন মুস্তাফিজ ভাই। বন পাল্টানোর সাথে সাথে বনের সংস্কৃতিও পাল্টে যাচ্ছে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মুস্তাফিজ এর ছবি

এ ব্যাপারে আমি লেখার মতন তেমন ডিটেইলস্‌ জানিনা, সবই শোনা কথা, একবার মধু সংগ্রহের পাশ দেবার সময় সেখানে গেলে অনেক কিছু জানা যেতো

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

ভ্রম এর ছবি

অসাধারন সব ছবি এবং বর্ণনা।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ ভ্রম

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

রাজিব মোস্তাফিজ এর ছবি

এত ভালো ছবি যে কীভাবে মানুষ তোলে আর বুকের মধ্যে এত সাহসই বা পায় কোথা থেকে --সেইটাই আমি খা্লি ভাবি !!!

হ্যাট্স অফ বস।

রাজিব মোস্তাফিজ

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ রাজিব মোস্তাফিজ

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অসাধারণ মুস্তাফিজ ভাই। বিশেষ করে ৪, ১১,১২ নং খুব বেশী ভাল লাগছে।
বাঘের ছবি কই?

মুস্তাফিজ এর ছবি

বাঘের ছবি তুললে আর ঘুরে আসা লাগতোনা হাসি

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

মামুন হক এর ছবি

অনেকতো হৈল বনে বাদাড়ে, এখন একবার এদিকে আসেন বেড়াইতে ভাইজান।

মুস্তাফিজ এর ছবি

স্যূট টাই পড়ে বিল্ডিং দেখতে ভাল্লাগেনা ভাইজান। কাদা মাখাইয়া গোসল না দিয়া ঘোরাঘুরির মজাই আলাদা। এক্কেবারে ফাটান্তিস।
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

ভুতুম এর ছবি

অতিপ্রাকৃত হয়েছে ছবিগুলা!!!!
-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

মুস্তাফিজ এর ছবি

সুন্দরবনের ভেতরের অংশগুলো যেখানে কদাচিৎ মানুষের পায়ের ছাপ পড়ে বা কখনও পড়েনি, সে জায়গা গুলোতে আসলেই একটা অতিপ্রাকৃত ব্যাপার থাকে যা শুধু অনুভব করা যায়
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

হিমু এর ছবি

বেলুনে চড়ে খুব নিচু দিয়ে সুন্দরবনের ওপরে চক্কর মারার একটা ব্যবস্থা করলে এটা খুব পর্যটকপ্রিয়তা পাবে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সবজান্তা এর ছবি

সাথে আরেক চিমটি এডভেঞ্চার যোগ করার জন্য, ঘোর জঙ্গলের উপর দিয়ে যাওয়ার সময় বেলুন ফুটা কইরা দেওনের প্ল্যানটাও মাথায় রাখতে পারেন...


অলমিতি বিস্তারেণ

হিমু এর ছবি

তাহলে সবাইকে খাকি কাপড় পরা বাধ্যতামূলক করতে হবে দেঁতো হাসি



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি

- আরও ভালো হয় টারজানের স্টাইলে কাপড় পরতে বাধ্য করলে। দৌঁড়াইতে সুবিধা হবে বনের ভেতর দিয়ে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুস্তাফিজ এর ছবি

হ, আর ফার্স্ট ট্রিপে হিমু আর ধুগোকে ঘুরাইয়া আনতে হবে

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন এর ছবি

— প্রজেক্ট শুরু হবার যাওবা সম্ভাবনা ছিল, তাও গ্যালো
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মৃত্তিকা এর ছবি

২, ৩, ৪...........অসাধারণ লাগলো!

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

দুষ্ট বালিকা এর ছবি

আমার ব্যাডলাক্টাই খ্রাপ! আম্মু বুঝলোনা যে আমার 'মেধাবী' হবার কতো বড় একটা সুযোগ হাতছাড়া হলো! মন খারাপ

দুর্দান্ত হয়েছে ভাইজান! দেঁতো হাসি

----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মুস্তাফিজ এর ছবি

হাসি

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন এর ছবি

বেঁচে ফিরসেন, ইডাই বড় কোথা! দেঁতো হাসি
আমার ছবি কোথায়? এইখানে নাই।
কয়েট্টা আবদার ছিলো আরো... দেঁতো হাসি

রাসমেলা আর কেওড়াশুঁটির আরো ছবি লেখাসহ দেখতে চাই দেঁতো হাসি
উজানগাঁ ভাইয়ের অনুরোধটা রক্ষা করেন হাসি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মুস্তাফিজ এর ছবি

আমারতো লাইফের এক্সটেনশন চলতেছে, যতদিন বাঁচি এভাবেই, কোন ব্যাপারনা।
আমার ফ্লিকারে ১৯৯টা সুন্দরবনের ছবি দেওয়া আছে, কোনটা নিবা?

ভ্রমন নিয়া লেখা ‘নাজমুলেরবাপ’ দিচ্ছেতো

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

তুলিরেখা এর ছবি

রোমাঞ্চকর!!!
পড়ে আর ছবি দেখে এমন তাব্ধা খেয়ে গেছিলাম যে আর কিছু বলে উঠতে পারিনি কাল।
এমন সব লেখার অপেক্ষায় থাকি, এমন সব লেখা পাবো বলেই সচলের টান লাগে খুব ভেতরে কোথাও, সারাদিন না পারলেও দিনের শেষে সচল জানালা এই জন্যই খুলি।
ভালো থাকবেন।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ, আপনারাও ভালো থাকবেন।
কেওড়াশুটি নিয়ে আরো বিস্তারিত লেখার ইচ্ছা আছে, দেখা যাক্‌।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

অতন্দ্র প্রহরী এর ছবি

ইচ্ছা করেই পোস্টটা পড়িনি আগে। যেতে না পারায় খারাপ লাগবে ভেবে। ভাবসিলাম সুন্দরবনের কোনও পোস্টই পড়ব না। কিন্তু কীভাবে কীভাবে যেন অপু ভাইয়ের পোস্ট দুইটা পড়ে ফেললাম। তারপরই মনে পড়ল আপনার এই পোস্টের কথা। অনেক আগেই আরেক দুর্ভাগা খুব জোরালোভাবে রিকমেন্ড করসিলো পোস্টটা। যাই হোক, দেরিতে হলেও পড়লাম আজ এতোদিন পর। বিশ্বাস করবেন কিনা জানি না, নিঃশ্বাস ছাড়তেও যেন ভুলে যাচ্ছিলাম! এতো অসাধারণ! এতো রোমাঞ্চকর! ওখানে তো আমিও থাকতে পারতাম, এই চিন্তাটাই ভীষণ কষ্ট দিচ্ছে। কী মিসটাই না করলাম!

জীবনে বেঁচে থাকলে অন্তত একবার যাবোই সুন্দরবনে। সেটাও আপনার সাথেই হাসি

মনে হয় এই প্রথম, আপনার লেখার পাশে ছবিগুলো একদম ম্লান হয়ে গেছে...

মুস্তাফিজ এর ছবি

প্রথমবার যাত্রা বাতিল হবার পর টিকিট ফেরত দিয়েছিলাম, পরে যখন সিদ্ধান্ত নিলাম যাবো সেসময় একটা টিকিট বেশী কেটেছিলাম শেষবেলায় যদি কেউ আসে, আসেনি, আমাদের ক্যামেরা, ল্যাপটপ ইত্যাদির যায়গা হয়েছিলো সেখানে।
আমি আবার হয়তো যাবো, সুন্দরবন আমাকে টানে।

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

আহির ভৈরব এর ছবি

হায়রে! একটার পর একটা অদ্ভূত সুন্দর সব ছবির পোস্ট! ভীষণ ভালো লাগলো।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ আহির ভৈরব

.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বিকেলে ড্রয়িংরুমাড্ডায় বসে শোনার সময় মনে মনে কিন্তু আমিও ছন বন এড়িয়ে কাঁটাবনের দিকে যাবার সময় আওয়াজ শুনছিলাম, হোক সেটা একটা গরমের বিকেলে চা-কফির সাথে। কিন্তু এখন এই যে আবার এভাবে আপনার বর্ণনায় পড়তে গিয়ে মনে হল ধুর ছাই, ক্যাম্নে কী? এইভাবে লিখতে না পারলে আর এইরকম সব ছবি না তুলতে পারলে সুন্দরবন গিয়ে কী করব? আমি এখন লেখা প্র্যাকটিস করব, আর ক্যামেরাটা ফেলেই দেব দাঁড়ান! এরপরে ধরেন যখন অনেক অনেক বড় হব তখন একদিন আমি যাব সোঁদরবনে, হোগলা পাতা, গোলপাতা, মাথা সমান উঁচু ছনের মাঠের পাশে মাচান বেঁধে থাকব রাতে, আর কথা কব না, রঙীন জামা পরব না, আর লো অ্যাঙ্গেলে চোখ রেখে, শুনব প্রকৃতিকে, আর তারপর রাত হবে, রাতজাগা বনে আমি শুনব চিত্রা হরিণেরা ছুটে যায় ভয়ে ... আমার জীবনও তখন সার্থক হবে!
এখন আমি বড় হতে হতে বাঘ মামা আর টিকলে হয়!

এই লেখাটা ঠিক ১১ মাস আগের, ঘটনা প্রায় এক বছর হতে চলল। অনিয়মিত আমার এই সময়টায় অনেক ব্যাস্ততা ছিল মনে পড়ছে, আর এখনো খুব ব্যস্ততা যাচ্ছে। এখন মনে পড়ছে এই পোস্টটা দেখেছিলাম নীড়ে, 'সুন্দরবন' ট্যাগটা দেখেই আরো ঢুকি নাই মনে হয়। যে জায়গায় যাবার অনেক স্বপ্ন, কিন্তু যাওয়া হয় না কখনো সেগুলায় ঢুকে কী হবে ভেবে অ্যাভয়েড করি। পারি না সবসময়। ছবি দেখে মুগ্ধ হলাম, এবার আর শুধু আপনার তোলা বলে নয়, এত সুন্দর জায়গা পৃথিবীতে আছে, তাও আবার আমাদের দেশেই, সেই ভাবনাটা অবশ করে দিল আরেকবার।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ আপনাকে। আপনার আব্বু তো বলেই দিলেন সুন্দরবন যাবেন, তাও আবার বুড়িগোয়ালিনী দিয়েই। চিন্তা কী? তবে মাচান বেঁধে বনে রাত কাটানোর লজিস্টিক সাপোর্ট আমাদের দেশে এখনও গড়ে উঠেনি। বিচ্ছিন্ন ভাবে যে হয়না সেটাও না। যারা করেন একমাত্র তারাই জানেন এখানে খরচের ব্যাপারটা কত বিশাল। আশা করি একদিন আমরাও স্বয়ংসম্পূর্ণ হতে পারবো।

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হ্যাঁ, দেখি সামনের আর কোন ছুটি পেলে কাজে লাগিয়ে ফেলতে হবে। হাসি
মাচান বেঁধে রাতে থাকে না নাকি? ও! আমার তো এটা করে দেখবার অনেক শখ!
আচ্ছা, বড় হয়ে নেই থামেন। তাছাড়া ফটোগ্রাফি আর লেখাও শিখতে হবে আপনার মতো! হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

রাতঃস্মরণীয় এর ছবি

আমি মনে হচ্ছে একটা ১০০% কেসি নাহলে আপনার এই লেখাটা মিস করে গেলাম কিভাবে! অসাধারণ একটা আভিজ্ঞতা মুস্তাফিজ ভাই। দুবলায় প্রদীপণ নামে একটা এনজিও ডানিডার অর্থায়নে শিশুশ্রম নিয়ে কাজ করছে কিছুদিন হলো। মনে হয় তো ওরা ভালোই করছে। আমাকে ওরা দুবলায় একটা ষ্টাডির কনসালট্যান্সি করতে বলেছিলো কিন্তু টাইম পাইনি। শুনে ভালো লাগলো যে দুবলা থেকে শিশুদেরকে ইভাক্যুয়েট করা হচ্ছে। বড়ই জানতে ইচ্ছে হয়ে যে 'মেজর সাহেব' কখনও কারো সাথে এই শিশুশ্রম নিয়ে তার কোনও প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন কি না। আমি দেখা হলে ঠিকই জানতে চাইবো। অমানবিক ....................!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

মুস্তাফিজ এর ছবি

ধন্যবাদ পড়ার জন্য। প্রদীপণ এখনও কাজ করছে কীনা জানা নেই। তবে বাস্তব হলো শিশুশ্রম আরো জেঁকে বসেছে দুবলায়।

...........................
Every Picture Tells a Story

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।