"সচলায়তনে প্রকাশিত কোন তিনটি পোস্ট আপনাকে সবচেয়ে প্রভাবিত করেছে" শীর্ষক জরিপের ফল

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: বুধ, ০১/০৭/২০০৯ - ৩:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আগামী ১ জুলাই সচলায়তন তার তৃতীয় বছরে পা রাখতে যাচ্ছে। সচলায়তনের আনুষ্ঠানিক যাত্রার পর প্রায় পঁচিশ হাজার পোস্ট সচলে প্রকাশিত হয়েছে। এর মাঝে অন্তত তিনটি পোস্ট রয়েছে, যে তিনটি আপনাকে ভাবিয়েছে, যে তিনটি পাঠ করে আপনি স্পৃষ্ট হয়েছেন, যে তিনটি পোস্ট আপনি হয়তো একাধিকবার পাঠ করেছেন। হয়তো এই তিনটি পোস্ট আপনাকে বিষণ্ন দিনে হাসিয়েছে, কিংবা উচ্ছ্বাসে ভরা একটি দিনে আপনার মনকে বিষাদে ভরিয়ে তুলেছে, কিংবা আপনাকে কোন কাজে স্পৃহা যুগিয়েছে স্মরণীয়ভাবে।

আমরা আপনাকে প্রভাবিত করা এই তিনখানি পোস্টের সন্ধান করছি। পঁচিশ হাজার পোস্টের ভিড় থেকে তিনটি পোস্ট নির্বাচনের দুরূহ কাজটি সাধনের অনুরোধ নিয়েই এই পোস্ট। পোস্ট তিনটির শিরোনাম ও ইউআরএল মেসেজ করুন সন্দেশের কাছে। জরিপ যাতে অন্যের ভুক্তিতে প্রভাবিত না হয়, সেজন্যে সন্দেশের কাছে মেসেজের এ ব্যবস্থা করা হয়েছে।

কেবল পূর্ণ সচলরাই মেসেজের সুবিধা পেয়ে থাকেন। তাই অতিথি সচলরা মেইলে তাঁদের নির্বাচিত তিনটি পোস্টের শিরোনাম ও ইউআরএল পাঠাতে পারেন contact অ্যাট sachalayatan.com বরাবর। দয়া করে আপনাদের নিবন্ধিত নিকটি সাথে উল্লেখ করবেন।

জরিপের মেয়াদ ৩০শে জুন, ২০০৯ পর্যন্ত।

অংশগ্রহণের জন্যে আপনাদের জানাই অসংখ্য অগ্রিম ধন্যবাদ। সবার জন্যে শুভকামনা রইলো।

সচল থাকুন, সচল রাখুন।


এই জরিপে দুঃখজনক যে তথ্যটি আপনাদের সামনে প্রথমে আনতে চাই, তা হচ্ছে, কম সংখ্যক সচল ও পাঠক এতে অংশগ্রহণ করেছেন। অনেকে জানিয়েছেন, তাঁরা পরে জানাবেন, কিন্তু আর জানানো হয়নি।

যাঁরা জানিয়েছেন, তাঁরা সবাই তিনটি করে পোস্ট খুঁজে পাননি, পেয়েছেন কম বা বেশি। সেগুলো নিয়ে উত্তরগুলি বর্ণানুক্রমে সাজিয়ে উপস্থাপন করা হলো। বন্ধনীর মধ্যে সংখ্যাগুলি নির্বাচকের সংখ্যা নির্দেশ করছে।

এ ছাড়াও কয়েকটি সিরিজকে নির্বাচন করেছেন অনেকে, এভাবে ...

  • তীরন্দাজের জাহাজী জীবনের গল্প সিরিজ (১)

  • সুবিনয়ের সাবপ্রাইম ক্রাইসিসের ওপর সিরিজ (১)

  • সমকামিতা (সমপ্রেম) কি প্রকৃতি বিরুদ্ধ? একটি বৈজ্ঞানিক এবং সমাজ-মনঃস্তাত্বিক আলোচনা (সিরিজ) (২)

ধন্যবাদ সবাইকে।


মন্তব্য

অনিকেত এর ছবি

দারুন---!!!

অমিত আহমেদ এর ছবি

শুভেচ্ছা।
এতো ভালো লেখার মাঝে তিনটি খুঁজে বের করা আসলেই কঠিন।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এত কম অংশগ্রহণের পেছনে নিম্নোক্ত কারণগুলি থাকতে পারে। উপসংহার টানছিনা, যা ভাবছি তা-ই লিখছি।

১। অনলাইনে এত লেখা আসে (ভালো লেখার সংখ্যাও আসলে অ-নে-ক) যে মনে রাখা কষ্টকর। তার মধ্যেও অনেক লেখা আছে যেগুলো মনে স্থান করে নেয়। সেগুলোর বেশ কিছুর নাম আবার অনেকদিন পরে মনে থাকেনা। অনেক সময় লেখকের নামও মনে থাকেনা, ফলে কোনো লেখা ভালো লাগলেও তার লিংক খুঁজে পাওয়া সময় সাপেক্ষ বা কঠিন হয়ে যায়।

সমাধান: প্রিয় পোস্টে যোগ করার ফিচারটি সমৃদ্ধ করা দরকার। ইদানিং আমি "পছন্দের পোস্টগুলি" দেখতে পাচ্ছিনা মন খারাপ

২। দীর্ঘ তিন বছর একটি লম্বা সময়কাল ছিল, ফলে পাঠক আগ্রহ হারিয়েছে, বা খেই হারিয়ে ফেলেছে।

৩। সম্ভাব্য পছন্দের পোস্টের একটা তালিকা তুলে দিলে সেখানে ভোটাভুটি করা যেতো। সম্ভাব্য পোস্টগুলি পাঠকের পছন্দের তালিকা থেকে নিয়ে করা সম্ভব হতো। (ডেভলপাররা জানতে পারেন, আদৌ সম্ভব কীনা)

৪। পাঠকরা হয়তো অধিকাংশ লেখা মন দিয়ে পড়েনা। (সম্ভাবনা কম)

৫। মনে রাখার মতো লেখা হয়তো কম এসেছে/আসেনি।

ধুসর গোধূলি এর ছবি

- হানিফ সংকেতের একটা কৌতুক ছিলো এরকম। এক গায়ক বেশ প্রাণখুলে, হেলেদুলে হারমোনিয়াম বাজিয়ে গাইছেন এক স্টেজে। শ্রোতারা মুখে নিশিন্দা পাতার জ্যুস নিয়ে সেই গান শুনছেন। তো হঠাৎ এক সম্মানিত শ্রোতা আর টিকতে না পেরে একখানা বংশ দণ্ড নিয়ে উঠেই গেলেন স্টেজে। শ্রোতার এই বংশদণ্ডসহিত মারোন্মুখ খোমা দেখে গায়কের সহকারী বাদকেরা সবাই স্টেজ ছেড়ে পালালো। কিন্তু গায়ক তড়িঘড়ি করে উঠতে গিয়েও উঠতে পারলেন না। তাঁকে অভয় দিয়ে সেই শ্রোতা বললেন, 'ভাই, আপনে ডরাইয়েন না। আপনে গান। আপনের তো কোনো দোষ নাই। আমি খুঁজতাছি ঐ হালারে যে আপনারে এইখানে গান গাওয়ার জন্য নিয়া আসছে..."

সন্দেশকে আমি কিছুই বলবো না এই লিস্ট প্রকাশ করেছেন বলে। আমি বংশদণ্ড হাতে খুঁজতেছি সেই সম্মানিত পাঠকরে যিনি কিনা এই অধমের একখানা আবঝাব লেখা এইখানে উঠানোর জন্য ভুটিয়েছেন। খালি পাইয়া লই...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার রণমূর্তি দেখলে তো কেউ সমবেদনা'র বদলে বদনা নিয়ে ছুটবে।

বিপ্লব রহমান এর ছবি

হের ধূ. গো.

আপনার বংশদণ্ডটা কী আমাকে একটু ধার দেয়া যায়? তালিকায় আমিও আছি!! ...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শিমুল, তিনটি পোস্টের জন্য ভোট চেয়ে তোমার যে নাটক তৈরীর কথা ছিলো সেটার কদ্দুর কি করলা? স্ক্রিপ্ট তৈরী করতে থাকো, আগামীবার নাহয় এয়ারে দেয়া যাবে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জিমান (JIIMAAN) জাহাজের ডেকেই বোধ হয় সেই নাটক মঞ্চস্থ হয়ে গেছে... নাট্যকার কুশীলব এবং দর্শক; ৫ জন - কোনোদিন কি ভুলবেন ঐ নাটক?
আহ, ইরি নদী... কে-ই বা জানতো কোনো এক পড়ন্ত বিকেলে ৫ বঙ্গ সন্তান তার বুকে ইতিহাস লিখে যাবে এক ক্ষীণ নাটকের, সঙ্গী হবে সচলায়তন!

ইশতিয়াক রউফ এর ছবি

সচল প্রতিদিনের অংশ, তাই আলাদা করে কোন লেখা বের করা আমার জন্য দুষ্কর। আর, এত বেশি ভালো লেখা পড়েছি যে আলাদা করে ৩টি বের করা আমার পক্ষে অসম্ভব।

রেনেট এর ছবি

সব সচলদের প্রিয় পোস্টের তালিকা একত্রিত করে ভোটাভুটি চালালে মনে হয় আরো ভালো ফল পাওয়া যেত।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অমিত আহমেদ এর ছবি

রেনেট এটা একটা ভালো বুদ্ধি দিয়েছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

উপরোল্লিখিত পয়েন্টগুলোর ৩ নাম্বারে এটা উল্লেখ করেছি হাসি

রেনেট এর ছবি

খাইছে
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

দ্রোহী এর ছবি

আমি ভুটে অংশ নিতে পারতাম যদি আমার সামনে দশটি পোস্ট দিয়ে বলা হত এর মধ্যে সেরা তিনটি পোস্ট নির্বাচিত কর নাইলে মারুম। কিন্তু ২৫ হাজার পোস্টের মধ্যে সেরা তিনটি নির্বাচন করতে বললে আমি ভাতই খামু না।

দৃশা এর ছবি

দৃশা

বিপ্লব রহমান এর ছবি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

আরিফ জেবতিক এর ছবি

ঐটাই ভাবছিলাম যে মাত্র ৩টা লেখা খুঁজে বের করা বড্ড মুশকিল।
একটা সংশোধনী আছে , এখানে আমার একটা লেখা তালিকায় উঠে গেছে যেটি আসলে "সচলায়তনে প্রকাশিত" নয় , এটি সচলায়তন সৃষ্ঠির আগের লেখা।
পরবর্তীতে সচলায়তন তৈরী হলে এই লেখাগুলো সচলের আরো অনেক সদস্যের মতো আমার ক্ষেত্রেও অনুরোধ সাপেক্ষে অন্যখান থেকে এনে আর্কাইভ করে রাখা হয়।

রায়হান আবীর এর ছবি

ফাহিম্ভাই কী খাওয়াবেন?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

মাইর ... লিস্টি দেখার পর থেকে আমি চ্যালাকাঠ নিয়া তুমারে খুঁজতেসি ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি তিনটার নাম পাঠানোর পরে দেখি আরো হাজার হাজার লেখার কথা মনে পড়ে। ইয়ে, মানে...
এইটা আসলেই কঠিন ব্যাপার।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

এতো ভাল ভাল লেখা পড়ি এখানে যে মাত্র তিনটা খুঁজে বের করা খুব কষ্টকর। তবে প্রিয় তালিকায় আমার পছন্দের লেখাগুলো দেখে ভাল লাগল।
---------------------------------------------------------

--------------------------------------------------------

পলাশ দত্ত এর ছবি

আসলেই তিনটা লেখা খুজে বের করা কঠিন। যেমন LHC, প্রিয় সেনাবাহিনী, সুবিনয়ের অর্থনীতি বিষয়ক কিছু লেখা- এগুলো এমনভাবে আমার জানার অংশ হয়েছে যে এগুলোকে ঠিক আলাদা করে মনে পড়ে না। আবার সচল তিনে পা রাখলেও আমি পা রেখেছি মাত্র দুইয়ে ফলে পুরনো অনেক লেখাই আমার অপঠিত। মুশকিল মুশকিল।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

গত তিন বছরের প্রায় পঁচিশ হাজার পোস্ট খেকে তিনটি লেখা খুজে আলাদা করা? দূরহ কাজ - কোন সন্দেহ নাই। শুধু সচলদের ভোটাধিকার থাকার ব্যাপারটা যুক্তিযুক্ত কিনা তা খানিক্ষন চিন্তা করে মনে হলো - ঠিকই আছে। কারন ঠিক লেখা যাচাই করার যোগ্যতা নয় - যেকোন পোস্টের মন্তব্যগুলো পড়লেই বোধগম্য হবে যে এরাই বলতে গেলে নিয়মিত পাঠক (প্রমান সমেত)। তার পরেও এরা সবাই এক সাথে জয়েন করেননি - যার ফলে সবাই সব লেখা পড়েছে কিনা - সে বিষয়ে আমি ব্যাপক ভাবে সন্দিহান।

পরিসংখ্যানের ভাষায় এ হলো ওপেন ইন্ডেড জরিপ, উপরযপুরি এ হলো অনলাইন জরিপ । এ জাতিয় জরিপের মুল সমস্যা এই যে - এত ভিন্ন মতামত পাওয়া যাবে যে মূল উদ্দেশ্য্ অনুযায়ী তিনটি লেখা খুজে আলাদা করা অসম্ভব হওয়ার কথা (রেসপন্স না করার কখা ছেড়েই দিলাম) - এবং নিডলেস টু মেনশন - হয়েছেও তাই। নির্বাচন কমিশনার কোন নাম পাবলিশ না করে বাংলাদেশে মন্ত্রীসভার জন্য অনলাইন ভোটাভুটি করলে কি অবস্থা হবে একবার চিন্তা করুন। যাইহোক, এখানে একটি করে যারা ভোট পেয়েছেন তারা নিজেরাই নিজের লেখাকে ভোট দিয়েছেন কিনা কমিশনার সাহেব তা বলেননি। তবে দিয়ে খাকলেও দোষের কিছু না - নিজের লেখা নিজের প্রিয় হওয়া অস্বাভাবিক কিছু না। আমার মতে যেসব লেখা ১টি ভোট পেয়েছে সেগুলো ওমিট করা যেতো। হয়তো কমিশনার সাহেব কোনো খ্যাপাটে ভোটারের ভয়ে সবই পাবলিশ করে দিয়েছেন অথবা সততা / সচ্ছতা দেখিয়েছেন। আমি সচল না বা পুরাতন পাঠকও না - তবুও "নিজের খেয়ে মোষ তাড়ানোর" খাতিরে চিন্তা করে দেখলাম - উদ্দেশ্য্ সফল করতে সম্ভবত আরেকটি ধাপে জরিপ চালানো যেতে পারে। ওয়েব-মাংকি বা ঔ যাতিয় সাইটে এবার প্রাপ্ত ফলাফল সমেত আবার ভোটাভুটি হতে পারে যাতে করে তিনটি লেখা খুজে আলাদা করার উদ্দেশ্য সফল হবে সর্বচ্চো ভোটপ্রাপ্তির ভিত্তিতে। পরে দেখলাম প্রকৃতিপ্রেমিক অলরেডি ৩ নং পয়েন্ট তা উল্লেখ করেছে।

এখন আসুন একটু ভিন্ন আংগীকে চিন্তা করি। তিনটি সেরা লেখা খুজে আলাদা করার দুষ্কর উদ্দেশ্য কতটুকু ফলপ্রসু বা প্রয়োজনীয়? এটা ঠিক যে যারা আসলেই ভালো লেখেন তাদের উত্সাহ দেয়া হবে - কিন্তু বাকি যারা বাংলায় লেখা দিয়ে যাচ্ছেন তাদের মন ছোট না করি। বাংলা টাইপিং যে কি ভয়াবহ চিজ - তা কয়েকটি মন্তব্য টাইপ করে হাড়ে হাড়ে টের পেয়েছি। সেই সেন্সে - "আমরা সবাই রাজা" মতবাদটা হয়তো অতটা খারাপ কিছু না।

ডিসক্লেইমারঃ আগে কিছু মন্তব্য করে দেখেছি যে সচলায়তনের পাঠক সমাজ বেশ ডেলিকেট (বাংলাটা মনে আসছে না) - আমার কুঃচিন্তিত মতামতে দুঃখ পেয়ে খাকলে নাক বন্ধ করে হজম করে ফেলুন চোখ টিপি (জাস্ট কিডিং)।

হিমু এর ছবি

শুধু সচলদের ভোটাধিকার থাকার ব্যাপারটা যুক্তিযুক্ত কিনা তা খানিক্ষন চিন্তা করে মনে হলো

আপনার মন্তব্যের এ অংশের জবাবে বলতে হয়,

কেবল পূর্ণ সচলরাই মেসেজের সুবিধা পেয়ে থাকেন। তাই অতিথি সচলরা মেইলে তাঁদের নির্বাচিত তিনটি পোস্টের শিরোনাম ও ইউআরএল পাঠাতে পারেন contact অ্যাট sachalayatan.com বরাবর। দয়া করে আপনাদের নিবন্ধিত নিকটি সাথে উল্লেখ করবেন।

আর যে ব্যাপারটি আপনি বিলকুল ধরতে পারেননি, তা হচ্ছে, এই নির্বাচিত পোস্টগুলি থেকে সেরা তিন বাছাইয়ের কোন চেষ্টা করা হয়নি। যদি ১০০০ জন ৩টি করে মোট ৩০০০ ভিন্ন পোস্টের কথা জানাতেন, ৩০০০টি পোস্টই হয়তো চার্ট করা হতো। সারকাজমটুকু বাদ দিলে আপনি খুব কাজের পরামর্শ দিয়েছেন। তবে ডেলিকেসির প্রসঙ্গে আপনাকে আশ্বস্ত করছি, সচলায়তনে আপনি চাইলে খুব কর্কশ তর্ক করা সম্ভব। আমরা এড়িয়ে চলতে চাই, এ-ই আর কি। আপনি যদি কর্কশতাই পছন্দ করেন, তাহলে আবারও বলবো, ভুল জায়গায় এসে পড়েছেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

দীর্ঘদিন বাংলার সংস্পর্শে না থাকায় আমার ধারণা ছিল বাংলা লেখা ভুলে গেছি - এখন দেখা যাচ্ছে পড়াও খানিকটা ভুল হয়। ভুলটি ধরিয়ে দেবার জন্য হিমুকে ধন্যবাদ। বাংলায় ভাব প্রকাশ এতটা কঠিন হবে ভাবিনি কখোনো মন খারাপ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাংলা লেখা কোনো ব্যাপারই নয়। বিজয় জানা থাকলে ভালো, না থাকলে আরো ভালো। ফনেটিক দিয়ে খুব দ্রুতই লেখা যায় (শোনা কথা, আমার অভিজ্ঞতা নাই অবশ্য)।

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

নেক্সট টাইম ফনেটিক দিয়া ট্রাই করে দেখব - নতুন তো - তাই মাউস দিয়ে ক্লিক করতে করতে আধর্য্য হয়ে যাই। এর মধ্যে আবার বাংলা ভকাবুলারির ডাইল খিছুরি অবস্থা। তবে বাংলা টাইপিং নতুন করে শেখার কনৌ ইচ্ছা নাই। দেখা যাক জোরাতালি মাইরা কোথাকার জল কোথায় যায়।

লুৎফুল আরেফীন এর ছবি

আরেকটা উপায় ছিলো হয়তো সেরা পোস্ট খুঁজে বের করার। সেই দুই পয়সা রেখে যাচ্ছি। সচলগন প্রতি পোস্টেই তারকা প্রদানের সুযোগ ব্যবহার করেন। সেই তারকা কি গোণা সম্ভব না? তাহলে সর্বাধিক তারকা প্রাপ্ত লেখাগুলোকে একটা পোস্টে দিয়ে ভোট চাইলেই হতো।

আমি অংশ নেই নাই, কারণ এইটা একটা অসম্ভব কাজ। সিস্টেমেটিক উপায়ে হলে অংশ নেওয়াটা আনন্দেরও বিষয় হতো!

কিন্তু অভিযোগ করছি না। সচলায়তন যে বিষয়গুলো নিয়ে ভাবে সেটাই আপাততঃ আমার আনন্দের জন্য অনেক।

আশা করি, ভবিষ্যতে আরোও প্রক্রিয়াগত উৎকর্ষ আসবে এধরণের পরিসংখ্যানে।
বিনীত

দ্রোহী এর ছবি

আমি তারা খিঁচা ব্যবহার করি না খুব একটা। আমার মতো আরো অনেকেই আছেন যারা তারা খিঁচেন না। তাদের মুগ্ধতার কথাটা বিবেচনায় আনতে হবে তো!

আসলে ওই একই কথায় ফিরে যাচ্ছি। ২৫ হাজার পোস্টের ভেতর থেকে সেরা তিনটি লেখা খুঁজে বের করতে বলা আর মাথা পিস্তল ঠেঁকিয়ে গুলি করতে বলা সমার্থক।

শাহেনশাহ সিমন এর ছবি

আমিও অংশ নেই নাই। কিন্তু ভাবছিলাম ইয়োগা থাকবে। দেঁতো হাসি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।