সচলায়তন এবং আমি

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: সোম, ২৫/০১/২০১০ - ১০:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.

গত ২ সপ্তাহ ধরে প্রচন্ড খারাপ দিন যাচ্ছে, যতই জমজমের পানি দিয়ে মুখ ধুইনা কেন, সকালে ঘুম থেকে উঠতেই মুখ দিয়ে ক্রমাগত খিস্তি বের হতে থাকে। আজকে আমার এখানে রবিবার, তাই ঘর পরিষকার করতে শুরু করেছি, দীর্ঘ আড়াই মাস পরে আমার স্ত্রী ঢাকা থেকে ফিরে আসছে আগামী মঙ্গলবারে, তাই আমার ‘উপায় নাই গোলাম হোসেন’ মার্কা অবস্থা। অভুক্ত অবস্থায় এই কাজকর্ম চলছে, এর মাঝে এক আংকেল ফোন দিলেন, তার একটা কাজ করে দিতে হবে এবং এক্ষুনি যেতে হবে আমাকে ফিলাডেলফিয়া। আমি দীর্ঘশ্বাস ফেলে শাহান মিয়াকে বগলদাবা করে রওয়ানা করলাম অগত্যা। এদিকে, এত কাজ বাকি যে আবারো খিস্তি বের হতে শুরু করল আমার মুখ দিয়ে।

অনেক কষ্টে ছুটকারা পেয়ে বাসায় ফিরে আসা আবার সেই গৃহস্থালী কাজে নিজেকে নিয়োগ করলাম, এরপর কি মনে করে আন্তর্জাল খুলে বসলাম, তড়িৎবার্তা খুলতেই দেখি সচলায়তনের থেকে বার্তা এসেছে, এসে পড়েছে আমার সেই বহুল প্রতিক্ষীত মূহুর্ত, আমি নিজের চোখকেও বিশ্বাস করতে পারলাম না, আসলেই কি আমি যা দেখছি তা সত্যি? আমাকে নাকি সচল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, হাজার মেজাজ খারাপের মধ্যেও আমার মনটা খুশিতে নেচে উঠল, মনে মনে ২ বার বললাম, ‘ইয়া বেইবি’ বলে যখন শান্তি পেলাম না, তখন জোরেই বলে ফেললাম, ‘ইয়া বেইবি ইয়া’। এই অসাধারন উপহারের জন্যে সচলায়তনের মডারেশন কমিটিতে যারা আছেন তাদের অসংখ্য ধন্যবাদ। এমন খাইষ্টা মেজাজ যাচ্ছিল কিছুদুন ধরে যে, মনে করতে পারছিলাম না, কোন কিছুতে এমন আনন্দ পেয়েছি অন্য কিছুতে।

তারপরেই ঢুকে পড়লাম সচলায়তনে, আমার প্রিয় সচলায়তনে, যেখানে এসে দিনে একবার শ্বাস নিয়ে যাই হাজার ভেজালের মাঝে, একটু বাংলা পড়বার আশায়। এরপরে দেখি উপরে ঝুলছে ওডিনের ফটুকব্লগ, ঢুকে মন্তব্য করতেই দেখি ফুরুৎ করে মন্তব্য এসে পড়ল, মনটা খুশি হয়ে উঠার কথা ছিল, এবং তা উঠলও, তারপরে লেখার নিচে দেখি ভোট দেবার ব্যবস্থা, এবারে ধেই ধেই করে নাচতে নাচতে ভোট দিয়ে ফেললাম, ঠিক তখনই মনে পড়ে গেল, হায় হায়, এতদিন যে লক্ষ-কোটি তারা দিতাম, এখন কি হবে? এখন যে আমার হাতের সম্বল মাত্র পাঁচটি তারা, আসলেই সুখে থাকলে আমাকে ভূতে কিলায়।

কেন জানি না, নামের পাশে অতিথি কথাটার কেন যেন খুব অভাব অনুভব করতে লাগলাম, অনেকদিন অতিথি থাকায় কেমন যেন মায়া পড়ে গিয়েছিল, তবে নতুন অভিজ্ঞতাটাও খুব অসাধারন লাগছে আমার কাছে। শাহান তখন আমার পাশেই ছিল, সে বলে, আলাজিহবা বের করে হাসছেন কেন? আমি ঘটনা বলতেই সে বলে, “খারান মিয়া, ছবি খিচ্চা রাখি, যে ভেটকি দিবার লাগছেন”। আজকে আমার আসলেই অনেক আনন্দের দিন, কথাটা আসলেই বিশ্বাস করতে বাধ্য হলাম যে মেঘের আড়ালে সূর্য্য হাসে। এখন সূর্য্য এসে আমার মাথার উপরে আগুন ধরিয়ে ঘিলু ফ্রাই না করলেই হয়।

২.
যাক, অনেক আজাইরা পেচাল পারতেছি, একটা মজার ঘটনা বইলা ফুটি আজকের মতন। তখন আমি সপ্তম শ্রেণীতে পড়ি, চুইং গাম চিবাচ্ছি মনের সুখে বাংলা ক্লাসে, আমার পাশের দোস্ত বলে, কি রে ছাগলেই মত জাবর কাটতেছিস কেন? আমি মুখ ঘুরিয়ে বললাম, কেন তুইও চিবাবি? সে অন্যদিকে মুখ ঘুরিয়ে বলে, না এসব সে চিবায়, আজাইরা চাপা ব্যাথা করার কোন মানে আছে? আমি ঘটনা বুঝলাম, তাকে এক কাঠি সাধতেই সে মনের সুখে চিবাতে শুরু করল, কিছুক্ষনের মাঝেই আমার অন্য পাশের জন, সামনের জন, পিছনের জনও জাবর কাটতে শুরু করল। আকামে বইসা থাকলে যা হয়, শয়তান এসে কানে ফুক ফাক ভুং ভাং দিতে শুরু করল, প্রায় ১০ মিনিটের মাথায় আমি শয়তানের সাথে গলাগলি দিয়ে সামনের জনের সিটে চিবানো চুইং গাম লাগিয়ে দিলাম, সে তখন কি একটা পড়া বলছিল দাঁড়িয়ে, আমার দেখাদেখি সেও তার মুখেরটা সেখানে রোপণ করে ফেলল, এরপরে যথারীতি সামনের জন বসে পড়ল চেয়ারে।

আমি আর আমার পাশের জন দম আটকে অপেক্ষা করছি, কখন ব্যাটা উঠে দাঁড়াবে, এর মাঝে স্যার আমাকে দাড়া করিয়ে বললেন, ‘পাদ্য’ দিয়ে একটা বাক্য বল। আমি তো আকাশ থেকে পড়লাম, কারন এতক্ষন কিছুই শুনি নাই, সম্পাদ্য উপপাদ্য ধরনের কিছু হবে মনে করে মুখ খুলতে নিয়েছি, এর মাঝে বোর্ডে চোখ পড়ে গেল, সেখানে দেখি লেখা ২ টা বাক্য, পড়ে যা বুঝলাম, তাতে পানির সমার্থক কিছু বোঝানো হয়েছে বলে মনে হল। নিশ্চয় স্যার ক্লাসে এসে ‘বায়ু’ সংক্রান্ত কিছু নিয়ে বাক্য গঠন করতে বলবেন না, তাই একটা লম্বা দম নিয়ে বললাম, স্যার, ইয়ে মানে, “পাদ্য আমরা পান করি’ সেফ সাইডে থাকা আরকি, পানি হোক আর বায়ু হোক, পানই তো করতে হবে। সেই স্যার ছিলেন পিটির শিক্ষক, সারা স্কুলের সবাই ‘উনি আসছেন’ শুনলেই পাথর হয়ে যেত, উনার মারের এতই হাত-যশ।

সারা ক্লাস হো হো করে হেসে উঠল, আমি তো পারলে বেঞ্চের নিচে লুকাই, ভাগ্যিস লজ্জা-শরম ছিলনা, থাকলে যে কি হ’ত? স্যার বললেন, বটেরে ব্যাটা বদমায়েশ, ক্লাসে বসে সারাদিন চিকুরতালি কর! না! বলতে বলতে উনি আমার সামনের জনকে দাড়া করালেন, কিন্তু বিধিবাম, তার সাথে সাথে চেয়ারও উঠে আসল, তারপর ধড়াস করে মাটিতে পড়ল। সাথে সাথে স্যার লাফ দিয়ে সামনে এসে ওর চুল মুঠি ধরে টান দিয়ে বললেন, আমার সাথে মশকারি করিস? সে কাঁদো কাঁদো মুখে বলে, স্যার কে যেন আমার পাছায় চুইং গাম লাগিয়ে দিয়েছে? সাথে সাথে, স্যার বললেন, কে এনেছে ক্লাসে চুইংগাম? ব্যাস, আসামী হাজির হয়ে গেলাম, স্যার ক্যাপ্টেন কে পাঠালেন দুটো জবার ডাল আনার জন্যে।

ক্যাপ্টেনটাও এমন বদ, মোটা-তাজা দেখে ২ তা ডাল নিয়ে এল, স্যার বললেন, কোন হাত দিয়ে চুইংগাম লাগিয়েছিস পাছায়? আমি আস্তে আস্তে বললাম, ডান হাত। উনি মারা শুরু করলেন, খান ৩০ বাড়ি খাবার পর শয়তান এসে আবার কানে ফুক মারা শুরু করল, আমি মিনমিন করে স্যারকে বললাম, আমার পাশের জনও ছিল, আমার পার্টনার ইন ক্রাইম ;)। স্যার হেসে বল্লেন, ও, তোরা গিলটি বাই এসোশিয়েসন? দেখাচ্ছি মজা, বলে আমার দোস্তকেও কতক্ষন পেদানি দিলেন, তারপরে মনে হল, ওকে বেশি মেরে ফেলেছেন, তাই গুনে গুনে ৫০ টা বাড়ি দিয়ে তারপর বললেন, একটা চুইংগাম দে।


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

সচলত্বে অভিনন্দন!!

সাইফ তাহসিন এর ছবি

আরে ইশতি বস যে, অনেক ধন্যবাদ, কেন যেন আজকে খুশিতে দাঁত মুখের ভেতরে রাখতে পারছি না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ইশতিয়াক রউফ এর ছবি

আমিও খুব খুশি আপনার সচলত্ব দেখে। সচলত্ব প্রাপ্তিতে আগ্রহী সবার জন্য আপনি দারুণ রোলমডেল হতে পারেন। অনভ্যাসজনিত কারণে অনেকেই বাংলা লেখালেখি নিয়ে কুণ্ঠিত থাকেন। আপনার প্রথম দিকের বানান ভুল ধরা লেখাগুলোর কথা মনে করলে আজকে আমারই লজ্জা লাগে। কী দুর্দান্ত সব লেখা লিখে চলছেন এখন! আপনার এই প্রয়াস এবং উত্তরণ খুব শিক্ষণীয়। পাশাপাশি, যেকোন রকম আলোচনা-সমালোচনা স্পোর্টিং ভাবে নেওয়ার গুণে জন্যও আপনি শ্রদ্ধার পাত্র। এই গুণ এই যুগে দুর্লভ।

ঠাণ্ডা মাথার ডাক্তার সাহেবের অনেক কিছু দেওয়ার আছে। অপেক্ষায় আছি সেটারই। হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পাশাপাশি, যেকোন রকম আলোচনা-সমালোচনা স্পোর্টিং ভাবে নেওয়ার গুণে জন্যও আপনি শ্রদ্ধার পাত্র। এই গুণ এই যুগে দুর্লভ।
চমৎকার করে বলেছেন। খুবই সত্যি।

সাইফ তাহসিন এর ছবি

এই বেহায়া সাইফও এইবার লজ্জা পাইব, যাউকগিয়া, সচলে আইসা অনেক কিছু শিখছি, আরো শিখব, এই ভরসাতেই এখানে পড়ে থাকি। কেন জানি না, এখন আর গল্পের বই পড়ার ধৈর্য্য থাকে না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্বপ্নহারা এর ছবি

অভিনন্দন ভাইয়া! মিষ্টি কই?...খাইছে

গালির কথা কইলেন যখন, আপ্নের ওয়ালে একটা ভিডিও দিসিলাম...খাইছে

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সাইফ তাহসিন এর ছবি

মিষ্টি খিলামু বস, আমার বাসায় আইলে চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অবশেষে সচল হইলিরে পাগলা!

সাইফ তাহসিন এর ছবি

বস, সকলই আপনার দোয়া! কেমন জানি পাগলা পাগলা লাগতাছে হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বর্ষা এর ছবি

আআআআআআআআআরে, অভিনন্দন ভায়া!!!!

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাইফ তাহসিন এর ছবি

আরে মিয়া, লেখা কই? খালি মন্তব্য করতেছ, তুমি কি ধুগোদার স্থান অধিকার করতে চাও নাকি? তাড়াতাড়ি লেখা দাও। পাত্র সন্ধানের আপডেট কই?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্পর্শ এর ছবি

অভিনন্দন!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্বাধীন এর ছবি

অভিনন্দন জানাতেই লগ-ইন করা। অভিনন্দন।

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ ভাই আপনাকে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আশরাফ মাহমুদ এর ছবি

অভিনন্দন! শুভ হোক পথচলা। হাসি

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, পথ চলা ভালই চলতেছিল, কেমন যেন থমকে আছি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নৈষাদ এর ছবি

সচলত্বে অভিনন্দন রইল।

দীর্ঘ আড়াই মাস পরে আমার স্ত্রী ঢাকা থেকে ফিরে আসছে আগামী মঙ্গলবারে.... দীর্ঘ ঈদ-উত্তর সমবেদনা গ্রহন করুন।

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, ভালু কইছেন, আপনার লেখা কই?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রায়হান আবীর এর ছবি

এইবার লেখালেখি ছাইড়া দেন দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

আসলে লেখা ছাইড়া দিসিলাম, সচলে আবজাব লেইখা এমন ছেড়া বেড়া লাগাইলাম যে মডু দাদারা কইল, "যা, সচল হইয়া শীত নিদ্রায় যাইয়া আমাগো শান্তি দে" চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

আমাদের কবে আইবেক সেই দিন
চোখে পানি আসি গেল ভাই
বেদনার খুশিতে

সাইফ তাহসিন এর ছবি

ভাইরে, ২০০৮ এ শুরু করছি, ২০১০ এ সচল হইছি, আমার মত ঘাড় ত্যাড়া কেউ যদি সচল হইয়া থাকে, আপনারাও হবেন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

অভিনন্দন এবং লেখায় পাঁচ তারা!

সাইফ তাহসিন এর ছবি

বস, হইয়া গেলাম দেখি সচল, বিয়াফক আনন্দের ব্যাপার

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

অভিনন্দন! হাততালি

সাইফ তাহসিন এর ছবি

বস, ধন্যবাদ, এইবার হাত-পা-চশমা খুইল্লা লেখা দেন, কিছু রিউমার নিয়া হিউমার করেন বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

দিল্লি বহুদূর বস - আগে আপনের লেখাডি পৈরা লই - কিছু শিখি, তারপর দেখা যাবেক্ষণ হাসি

ইবরাহিম যুন [অতিথি] এর ছবি

আচছা ডাক্তার সাহেব ,একটা তথ্য দেন তো __. আপনারা বলেন হাসিতে নাকি অনেক উপকার কিনতু এই মাত্র যে সমস্যা’টায় পড়লাম “সচলয়াতন এবং আমি”। এই লেখা টার শেষ দিকে এসে এমন হাসি পেলো যে, কোন রকমে চাপিয়ে রাখা যাছ্ছিলোনা। যেখানে বসে পড়ছিলাম সেখানে আওয়াজ করে হাসলে ও সমস্যা। এমতাবস্হায় খুব জোর করে হাসি’টা চাপিয়ে রাখতে হলো এবং জোর করে হাসি ডক করে গিলে ফেলা কিন্তু বেশ কষ্টকর এই ধরনের পরিস্হিতিতে শরীর কি ভাবে রিআ্যক্ট করে ?

সচলায়তনের স্থায়ী বাসিন্দা হওয়ার গৌরব অর্জনের জন্য অনেক অভিনন্ন্দন।
আরেক'টা কথা হঠাৎ মনে পড়লো, তাহসিন ভাই আপনি একজন চমৎকার মানুষ।

সাইফ তাহসিন এর ছবি

এই জন্যে বেমক্কা জায়গায় আমি সিরিকাস লেখা পড়ি, লুৎফুল ভাইয়ের লেখা আমি বাসায় ছাড়া পড়ি না, এমন আরো অনেকে আছেন, যাদের লেখা আমি অফিসে ভুলেও খুলি না, খুললে হাসি আটকায় রাখতে পারি না। অতীতে অনেকবার বিপদে পড়সি এইসব কইরা। শরীর ভালো ভাবে রিঅ্যাক্ট করে না, তাই আমি বাথ্রুমে গিয়া হো হো কইরা হাইসা আসি। আপনেও এই কাম করতে পারেন চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

গত কয়েক সপ্তাহ ধরে সচলে খুবই অনিয়মিত, শুধুমাত্র গুরুত্ত্বপূর্ণ একটি লেখা দিতে গত পরশু থেকে একটু আসছি।সুপারভাইজার দৌড়ের উপর রাখছে। যাউজ্ঞা আসল কথায় আসি তোমার সচলত্বে যার পর নাই খুশি হইছি, এটা তোমার প্রাপ্য ছিল।অভিনন্দন রইল।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

বস, সচলত্ব ছাড়াই সারাদিন হা করে বসে থাকি সচলে, এখন তো জৈবিক কার্যাবলীও বন্ধ হয়ে যাবে। আবার গা ঝাড়া দিয়ে লিখা শুরু করব

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনার্য সঙ্গীত এর ছবি

আইজকা পার্টি দিমু দেঁতো হাসি
অভিনন্দন ভাই। হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ তাহসিন এর ছবি

গুরু, পার্টিতে আমারে দাওয়াত দিবা না? চোখ টিপি গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

অভিনন্দন,অভিনন্দন সাইফ !!

সাইফ তাহসিন এর ছবি

হুমম, ঘাট হইয়াছে, এজন্যে নাহয় আমি কড়জোরে ক্ষমাপ্রার্থী, আপনার হাত ধরে সচলে এসেছি, সচলকে চিনেছি, ভালোবেসেছি, লিখতে শুরু করেছি, সেই আপনে যদি মাইন্ড খাইয়া থাকেন, তখন তো আমার মাফ চাইবার অবস্থাও থাকে না মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফারুক হাসান এর ছবি

অভিনন্দন!!!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

উবিণণ্ধণ! সচল হওয়ার পর ঘুমাইতে যায় না এমন সচল দেখার সাধ বহুদিনের! আশা করি সেই সাধ পূরণ করিবেন। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

দাঁত মুখ খিচায়া বইয়া আছি, কবে সচল হমু, ২ টা কইরা লেখা দিমু দিনে, আর আপনে কন ঘুমানির কথা, হে হে হে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

অভিনন্দন সাইফ ভাই!!!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

সাইব্বাই, তার এমি আপুরে ছাড়পেরাইজ দিতার্বানা! আমি আপুরে কইয়া দিসি...

অভিনন্দন! দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

কি কইয়া দিলা?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আলমগীর এর ছবি

এবার আর বানান ভুলের অজুহাত নাই।
আবারো অভিনন্দন।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুরুই হইছে শিরোনামে সচলায়তন বানান দিয়ে হো হো হো

মুস্তাফিজ এর ছবি

সচলয়াতন এবং আমি

শুরুই হইছে শিরোনামে সচলায়তন বানান দিয়ে

৫০টা বেতের বাড়ি বরাদ্ধ হইলো, জলদী চুইংগাম নিয়া আসেন

...........................
Every Picture Tells a Story

আলমগীর এর ছবি

উত্তেজনা চোটে ভুল কইরা ফেলছে। মাফ কইরা দ্যান।
চুইংগাম পরিবেশের জন্য ভাল না দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

কি ফ্লেবার আনুম গুরুদেব?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে মানে, আঙ্গুলগুলা বিয়াফক বিশ্বাসঘাতক
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

গুরু, মিস্টেক কইরা ভুল হইয়া গেছেগা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

কনগ্র্যাটস!

সাইফ তাহসিন এর ছবি

থেঙ্কু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃত্তিকা এর ছবি

ইদানীং সচলায়তনে একটু কম আসা হয়..........তবুও দিনের শেষে একবার ঢু মেরে যেতে ভুলি না। হাসি আজ ঢু মারতে গিয়ে দেখি এই সুখবর! সাথে সাথেই সাইফ ভাইকে অভিনন্দন দিতে গেলাম জিটকে, আর উনি এমন ভাব ধরলেন যেনো কিছুই জানেন না! অথচ আমি ৩ মাইল দূরে বসেও স্পষ্ট দেখতে পাচ্ছিলাম ৩২টি দাঁত বের করে ভাইয়া মনিটরের স্ক্রীনের ঠিক এক ইঞ্চি দূরত্ব পজিশনে মুখ রেখে, ঘটা-ঘট, ঘটা-ঘট করে কী-বোর্ড চালাচ্ছেন দেঁতো হাসি

যাক, পূর্ণ সচলত্ব প্রাপ্তির অনেক অনেক অভিনন্দন আপনাকে হাততালি হাততালি অনেক, অনেক আনন্দ লাগছে। ভালো থাকুন।

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধইন্যবাদ মৃত্তিকা, লেখা কই? লেখা না দিলে কেমনে চলবে?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

অভিনন্দন বস! হাততালি
আপ্নে ত বেশ ভালো হৃদয়বান ছেলে ছিলেন। আমি তো চিউংগাম পোলাপানের মাথায় ছাড়া অন্য কোথাও লাগানোর কথা ভাবতেও পারতাম না। দেঁতো হাসি পরের দিকে তো ধানমন্ডি বয়েজ এ চিউংগাম নিষিদ্ধ করা হইছিলো। পাপিষ্ঠ টিচাররা পোলাপানরে কি যে হেজেমনি করতো।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, আসলে আমার নিজের চুল লম্বা আছিল কিনা, তাই অন্যের মাথায় চুইংগাম লাগায় নিজের মাথা নাইড়া করার কোন ইচ্ছা আছিল না চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অভিনন্দন সাইফ!
জানেন কাল মনে হচ্ছিল সাইফ এখনও অতিথি কেন?
আর কী চমৎকার ব্যাপার বলুন তো্।
পরদিনই পুরোপুরি সচল!
সামারা ফিরলে ছবি দেবেন কিন্তু।

সাইফ তাহসিন এর ছবি

আপনার মুখে ফুল-চন্দন পড়ুক।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হাসান মোরশেদ এর ছবি

অভিনন্দন ভ্রাতঃ
সচল থাকুন সবদিন হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ মোরশেদ ভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেশনুভা এর ছবি

আপনি সচলত্ব পাওয়ায় আমি অনেক খুশি।
অনেক অভিনন্দন ভাইয়া।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস! আরো ফটুক ব্লগ চাই, আর চাই আপনারে পাশে না খাড়ায়া নদীর ধার দিয়া হাটতে বিনা পরিশ্রমে চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

অভিনন্দন! সচল থাকুন, সচল রাখুন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ পাণ্ডবদা , চেষ্টা করব

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রাহিন হায়দার এর ছবি

অভিনন্দন অভিনন্দন অভিনন্দন!!!
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, নতুন লেখা কবে আসবে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুরঞ্জনা এর ছবি

অভিনন্দন হাসি

-------------------------------------------------
জগতে সকলই মিথ্যা, সব মায়াময়,
স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয় ।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দ্রোহী এর ছবি

অভিনন্দন। এবার নিশ্চিন্তে মাস ছয়েকের জন্য শীতনিদ্রায় গিয়ে জরুরী কাজ সারেন আগে।

সাইফ তাহসিন এর ছবি

গুরু, আপনে কইলেন? তাইলে বেয়াদপি না কইরা ঘুমাই গিয়া গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেনেট এর ছবি

খারাপ সময় শেষ বস... ভাবী আর সামারা আসছে, সচল হইলেন...আর কি লাগে?
বিশাল অভিনন্দন। সচল পরিবার সমৃদ্ধ হল আপনাকে পেয়ে।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস! আমি পরিবারের কাউল্লা ভেড়া না হইয়া গেলেই বাচি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন, তার স্যারকে চুইংগাম দিয়েছিলেন তো ?

সাঈদ আহমেদ এর ছবি

কেন জানি না, নামের পাশে অতিথি কথাটার কেন যেন খুব অভাব অনুভব করতে লাগলাম, অনেকদিন অতিথি থাকায় কেমন যেন মায়া পড়ে গিয়েছিল,

হ্যাঁ... হ্যাঁ... ওই পারে যাবার পর এরকম কত কথা মনে হবে এখন হাসি

নামের পাশে শুধু অতিথি লেখা থাকলে তো দোষ ছিল না....
লেখা থাকে "সাঈদ আহমেদ [অতিথি] (প্রস্থান)" ..... মনে হয় যেন বলছে, "হে অতিথি, প্রস্থান করুন" হাসি

[শুভেচ্ছা, অভিনন্দন]

-----------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

সাইফ তাহসিন এর ছবি

দারুন বলেছেন বস, আসলে আমি মনে হয় হা-পিত্তেশ করতে পছন্দ করি চোখ টিপি, ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নীড় সন্ধানী এর ছবি

নতুন কথা শোনাইলেন বস। আপনারে তো সচল জানতাম গেল বছর থেকে, নাকি দেখার ভুল...হে হে।

সচলত্বে অভিনন্দন জানাবার পাশাপাশি একটা কথা কই। অতিথি থাকার কিন্তু ভালো উপকারিতা আছে। মডুরামের ডরে সাবধানে লিখতে হয়। ফলে ভালো জিনিস পয়দা হয়। আমি অতিথিকালে ধুমায়া লিখতে পারতাম, যা ইচ্ছা লিখ, ভাল হলে পার হবে, খারাপ হলে নর্দমায় যাবে। কিন্তু যেদিন থেকে সচল হলাম, নিজের কোন লেখাই পছন্দ হয় না আর। লিখি আর মুছি। পোষ্টাতে পারি না।

সচলত্ব পাবার পর বেশীরভাগে নব্যসচলের শীতনিদ্রার প্রধান কারন মনে হয় এটাই।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাইফ তাহসিন এর ছবি

ভালো কইসেন বস, তবে আমার লেখার মান নিয়ে কোন আমলেই চিন্তা আছিল না, যা লেখি, সবই আগে ঘটে যাওয়া কাসুন্দি, তাই এর মান মনে হয় না আর নামানো সম্ভব, কাজেই, পাতিলের তলায় বসে আমার পক্ষে উপরের দিকে যাওয়া ছাড়া আর কোন পথ নাই চোখ টিপি তাই শীতকাল যখন অর্ধেক পার কইরা ফালাইছি বিনা ঘুমে, বাকিটাও পার কইরা ফালামু। আসলে কাজের চাপ না বাড়লে লেখা আগায় না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

সাইফ ভাই,

অনেক শুভেচ্ছা। সচল থাকেন, সচল রাখেন।

সাইফ তাহসিন এর ছবি

বস, ধন্যবাদ, সচল থাকব, কাউকে সচল রাখতে পারব কিনা জানি না, চেষ্টা করব। ২ জন রিক্রুট করছিলাম, ২ জনেই অতিথি একাউন্ট পাইয়া শীত নিদ্রায় গেছেন
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দময়ন্তী এর ছবি

অভিনন্দন৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সাইফ তাহসিন এর ছবি

দমুদি, ধন্যবাদ, আপনার শেষ লেখাটা পরে আমার পক্ষে মন্তব্য করা সম্ভব হয় নাই, আরেকটু ধাতস্থ হয়ে মন্তব্য করব, আশাকরি মাইন্ড করেন নাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আনন্দী কল্যাণ এর ছবি

অভিনন্দন হাসি

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফুল আকবর খান এর ছবি

অভিনন্দনকানন! চলুক

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফ তাহসিন এর ছবি

ও খান সাব, অনেক অনেক ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

কারে??? চিন্তিত
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মাহবুব লীলেন এর ছবি

শুভ সচল
তবে সচল হবার সাথে সাথেই কাজকর্মের ফিরিস্তি দেখে মনে হচ্ছে এখন থেকে গায়েব হবার তরিকা আগেই বাতলে রাখা হয়েছে

কয়েকদিন পরে শুনব বউয়ের টিকিট ঘাপলা তাই লেখা হয় না
তারপর বউ আসার পর সংসার বুঝিয়ে দেবার ঝামেলায় লেখা হয় না
তারপর তো রাগ করে বউ চলে যাবার দুঃখে আর লেখাই হবে না...

সাইফ তাহসিন এর ছবি

লীলেনদা দেখি অন্তর্যামী, নাকি জোতিষ শাস্ত্রেও দখল আছে, যেভাবে আমার ভবিষ্যত প্ল্যান ফাঁস করে দিলেন, এখন তো নতুন কারন খুজে বের করতে হবে (মাথা চুলকানোর ইমোটিকন)

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

সচলাভিনন্দন !!!

_________________________________________

সেরিওজা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি


কুত্তার মতো দৌড়ের উপরে আছি। তবু লগিন করলাম শুধু শুভেচ্ছা জানাতে।
অনেক অভিনন্দন।
কিন্তু পাশে দিক্কারও জানাইলাম। আমাদের প্রজাপতি আপা এতদিন ঢাকায় থাকলেন, একবার সচলের আশপাশও মাড়াইলেন না... মন খারাপ
যাহোক, এইবার লিখে চলেন ইচ্ছামতো। শীতনিদ্রা একটা ভূয়া কথা। আমি দুই বছরেও শীতনিদ্রার টাইম পাই নাই।


আপনার সব পোস্টে মন্তব্য করা হয় না। কিন্তু আপনার সরল সব লেখা অনেক ভালো লাগে আমার। মানুষ হিসাবে আপনারে আমি অনেক পছন্দ করি।


যদিও ডাক্তার জাতিটারে আমি দেখতে পারি না। সেই আশির দশকে আমার একটা এপেন্ডিসাইটিসের অপারেশন হইছিলো। তার পর থেকে আমার জীবনে কোনো ডাক্তার নাই। আমি ডাক্তার দেখাই না। অসুখ বিসুখ যা হয় আপনামতো ভালো হয়া যায়।
আমি এমনকি এখনো আমার ব্লাডগ্রুপ পর্যন্ত জানি না। তবু আপনের প্রতি পছন্দ জারি রাখলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

নজুদা, আপনে হইলেন আমার রোল মডেল এবং সম্ভবত আরো অনেকেরই। আপনার লেখার মাঝে সবসময়ই একটা লুকানো এনার্জি মডিউল থাকে, যেখান থেকে আমি শক্তি ধার করি। কাজেই আপনে যদি নিদ্রায় না জান, আমি আপনার কাছ থিক্কা এনার্জি ধার কইরা লেখা চালায়া যাইতে থাকুম, নো চিন্তা, ডু ফুর্তি চোখ টিপি

ডাক্তার জাতটার মাঝে আসলে দোষ অনেক, নিজেরা না শোধরাইলে আপনাদের কি দোষ!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রণদীপম বসু এর ছবি

সচল-দশা ঘটলে সবাই নাকি দৌড়ের উপর থাকে, তখন আর লেখাটেখা হয়ে ওঠে না ! এরপর আর কবে দেখা হয় না হয় ! তাই সচল-দশায় অভিনন্দন জানিয়ে রাখলাম।
এখন কেবল নতুনদেরকে দোয়া-টোয়া করে যাওয়াটাই হবে প্রধান কাজ। আশা করি এই দায়িত্ব পালনে অসুবিধা হবে না।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফ তাহসিন এর ছবি

একদম খাঁটি কথা কইছেন রণদা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

অভিনন্দন
চুইংগাম পাওনা থাকলো

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

আপনার লাইগা চুইংগামের বাক্স আনুম, এক-দুই প্যাকেট দিয়া লজ্জা পাইতে চাই না
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

আপ্নারে যে অভিনন্দন দিমুনা এইটা বুঝছেন নিশ্চয়ই? খাইছে

সাইফ তাহসিন এর ছবি

আরে বস, এত কষ্ট কইরা লগাইছ, আর কিছু বলার বাকি থাকে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

জব্বর একটা খবর।

মিষ্টি ছাই ন ডাগদর ছাব, ছুংগাম কাইতাম ছাই। আফনের খুশির ছবিডা লেহার লগে লাগায় দিছেন দেইখ্যা বিয়াফক মৌজ ফাইলাম।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাইফ তাহসিন এর ছবি

কি র এভাই, ডুব মারছেন কেলা? নরছিন্দির ফটুক কই? সরিষা ক্ষেতে কি করলেন, হেইডার বৃত্তান্ত জানতাম চাই। তাড়াতাড়ি ফটুক ব্লগ ছাড়েন বস!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

সাইফ, এতো দোয়া করলাম, এখন কবে খাওয়াবা বলো

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

মেঘলা মামনির ভাই-বোন হলেই খাওয়াবো চোখ টিপি, আর ফাইজলামি বাদ দিলে, অনেক অনেক ধন্যবাদ তনু আপা।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

যুধিষ্ঠির এর ছবি

অগুনতি অভিনন্দন! আপনি মনে হয় সচলের প্রথম চিকিৎসক, তাই না? তাহলে তো আরও কয়েক ডজন বেশি অভিনন্দন দিতে হয়!

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে, প্রথম চিকিৎসক কিনা শিওর না, মুর্শেদ ভাই বলতে পারবেন হয়ত।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রিমি [অতিথি] এর ছবি

সচলের , তারচে বলি একগাদা হিপোক্রেট ব্লগারের ভিড়ে আপনাকে স্বাগতম। সচল নিয়ে আপনাদের এই মেকি আহ্লাদ চোখে পড়ার মত।
ভাবকগম্ভীর কপট এই ব্লগার্স ওয়ার্ল্ডে আপনার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করি।

আলমগীর এর ছবি

আপনি স্বাগত জানাচ্ছেন আবার বলছেন মেকি আহ্লাদ!
বিষয় না, আপনিও লেখালেখি শুরু করে দিন। আমরা পড়ি।

সাইফ তাহসিন এর ছবি

গুরু, একমত, আমিও উনার লেখা পড়তে চাই, আর ব্যাপারটা খুব সহজ, কেউ যখন অন্যের ভালোবাসা দেখে সহ্য করতে পারেন না, তখন চরম হিংসায়িত হন, নিজে মন উজার করে ভালোবাসতে না প্রায় অন্যেরটা ফোস্কার মত জ্বালা যন্ত্রনা দেয় কিনা হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেনেট এর ছবি

মেকি আহ্লাদ করে কি লাভ হয় বলুন তো? ঠিক কি কারনে আপনার মনে হয় আহ্লাদটা মেকি?
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

রেনেট মিয়া কি ব্যা ব্যা শুনতে পাইছ? আমি কিন্তু এইমাত্র বিকট স্বরে ব্যাঁআআআ শুনলাম

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হিমু এর ছবি

রিমি আপা [নাকি ভাই?]র ১ নং খাঁটি লালবাগের হাঁসমার্কা গন্ধরাজ আহ্লাদ দ্যাখার অপেক্ষায় আছি।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সাইফ তাহসিন এর ছবি

আমিও অপেক্ষা করতেছি হিমুদা, সাথে কাঠাল্পাতা আইনা রাখছি উনার জন্যে দেঁতো হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

আপামনি, বিয়াপক মজা পাইলাম আপনার মন্তব্যে, মেকি আহ্লাদের ব্যাপারে একটু বিস্তারিত কইবেন না? যেমন "বিবেকের কথা" এর মন্তব্য পইড়া পাইছিলাম। 'কপট' যখন কইলেন, তখন আর পারা গেল না, আপনারে কইতে বাধ্য হইতেছি, আপনে কি চতুষ্পদী প্রাণী? যে খালি কাঠাল পাতা চিবায় আর জাবর কাটে? আর দেশবিরোধী, শিবির বিরোধী কিছু বললেই সেটা কপট মনে হয়। সচলায়তন নিয়ে এমন কিছু বললে ভালো ভাবে জবাব দেওয়া সম্ভব না। তারপরেও আজকে চেপে গেলাম, পরবর্তী পোস্টে আবার মন্তব্য দিয়েন, তখন শেয়ানে শেয়ানে কথা হবেনে চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দ্রোহী এর ছবি

সাইব্বাই, আপ্নে সচল হবার সাথে সাথে রিমি আপার পোঁদ জ্বলে উঠলো কেন?

ঘটনা কী?

সত্য কইরা কন রিমি আপারে কী করছিলেন আপ্নে?

সাইফ তাহসিন এর ছবি

বেনামে মনে হয় রূগী হইয়া আসিয়াছিলেন তিনি চোখ টিপি, তখন বলিয়াছিলাম, কাঠাল্পাতা না চিবাইয়া কালো বটিকা চিবাইতে গড়াগড়ি দিয়া হাসি, সেই স্বরচিত বটিকা খাইয়াই উনার এই অবস্থা
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানভীর এর ছবি

অভিনন্দন হাসি

সাইফ তাহসিন এর ছবি

তানভীর ভাই, ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

ভালো ভালো। অভিনন্দন।

.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

খেকশিয়াল এর ছবি

অভিনন্দন সাইব্বাই

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

লুৎফুল আরেফীন এর ছবি

বাহ্ জট্টিল খবর!
আনন্দে থাকেন!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, আপনার লেখা কি এইমাসে আর আসবে নাকি আগামী মাসে আসবে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তুলিরেখা এর ছবি

আরে! আপনাকে কোনোদিন অতিথি বলে মনেই হয় নি! কেন জানি সব সময় সচল বলেই মনে হতো! আপনার লেখার খুব আপন-আপন সুরের জন্য হয়তো।
অভিনন্দন গ্রহণ করুন।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ তুলিদি, আমি নিজেও নিজেকে কখনো নিজেকে অতিথি মনে করি নাই, আর সেই টা মনে করার উপর ভর করে অনেকবার অন্যের উপরে চড়াও হয়েছি, পিছন ফিরে তাকিয়ে টের পেলাম, আমার আচরন কোন সময়ই অতিথিসূলভ ছিল না, সবসময় সবাইকে আপন মনে করে নিয়েছি, অনেক ধন্যবাদ, আপনার মন্তব্যটা খুব ছুয়ে গেল আমাকে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনন্ত [অতিথি] এর ছবি

সচলিত্বে অভিনন্দন!

তবে সবাই যেভাবে বলছে যে এরপর আপনাকে আর পাওয়া যাবে না, এ নিয়ে দুশ্চিন্তায় আছি। আশা করি আপনাকে সবসময়ই পাব। হাসি

===অনন্ত===

সাইফ তাহসিন এর ছবি

সচল ছাইড়া যামু, কন কি রে ভাই, পারলে তো ২৪ঘন্টাই এইখানে বইয়া থাকতাম, খালি কামে যাইতে হয় বইলা, আর অফিসে ডিএনএস ব্লক কইরা দিসে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন ও শুভেচ্ছা।

শেখ আমিনুল ইসলাম

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ আমিনুল ভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিবিড় এর ছবি

অভিনন্দন সাইফ ভাই হাসি
এইবার একটা আরামের ঘুম দেন কয়েকদিনের দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ তাহসিন এর ছবি

হ' বেশ হাই উঠতাছে, ঘুম দেওনের কাম

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রানা মেহের এর ছবি

অভিনন্দন সাইফ
মেয়েকে অনেক মিস করেছেন, না?
তিনজন মিলে এবার খুব আনন্দ করুন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সাইফ তাহসিন এর ছবি

এইমাত্র বউ বাচ্চা নিয়ে ফেরত আসলাম, ফাটায়া আনন্দ করার চেষ্টা করব। ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

অভিনন্দন।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অভ্রনীল এর ছবি

পরীক্ষা নিয়া বেশ প্যাচগীতে আছি, কি মনে কইরা আইজকা ঢুকলাম... ঢুইকাই দেখি এই পোস্ট! শুধু এইটাতে কমেন্টাইতে লগাইলাম। উদ্বাস্তু অভিনন্দন জানাইতেসি। এইবার মুরুব্বীদের পথ ধইরা কম্বলের ভিতর গিয়া হান্দায়া যান...

কেন জানি না, নামের পাশে অতিথি কথাটার কেন যেন খুব অভাব অনুভব করতে লাগলাম, অনেকদিন অতিথি থাকায় কেমন যেন মায়া পড়ে গিয়েছিল,

হ, আমারো এইরকম লাগসিলো! ব্যাপার না... সব ঠিক হয়া যাবে... সময়ের ব্যাপার মাত্র।

শ্যাষম্যাষ একটা বি-শা-ল উবুন্টন্দন!! চোখ টিপি

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, ধন্যবাদ বস, লিংকটা দেওয়ার লাইগা এক প্লেট হাজীর পাজি বিরিয়ানী পাওনা থাকল

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অভ্রনীল এর ছবি

আমি কইলাম বিরিয়ানি-টিরিয়ানির ব্যাপারে এক্কেবারে চশমখোর! পাওনা উঠায়া ছাড়ুম!!

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

অতিথি লেখক এর ছবি

শুভেচ্ছা এবং অভিনন্দন।

সন্ধ্যা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ss এর ছবি

সাইফ দাদা! খবর কি? অনেক ভালো হাসি

সাইফ তাহসিন এর ছবি

ভালোই আছি, সেজুতিদি কেমন আছেন?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাফক্বাত এর ছবি

অতিথিদের মন্তব্য কি সাথে সাথে চলে আসেনা? !! অ্যাঁ
সেটার জন্যও তোমাকে অপেক্ষা করতে হতো?? !! অ্যাঁ
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

এক লহমা এর ছবি

(১) নামের শেষ থেকে 'অতিথি' খসে যাওয়া - সে অনুভূতিটা কেমন কে জানে! দেঁতো হাসি

(২) এই সব পুরানো দিনের লেখা-গুলো - আমার সচলায়তনকে জানতে পারারও আগের দিনের - পড়লে মনটা কি রকম অদ্ভুত লাগে। সেই সাথে মনে হয় কি জমজমাট দিন ছিল তখন! এমন কি, আমি যখন এর সাথে পরিচিত হলাম, তার থেকেও অনেক কম হাজিরা এখন। মন খারাপ

(৩) 'মনের মুকুর' আমদের এই ওয়েবসাইটের একটা অতি চমৎকার ব্যবস্থা - কত রত্নের যে পরিচয় পাই এখান থেকে!

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মন মাঝি এর ছবি

(২) জমজমাট মানে??? এমনও পোস্ট আসতো যেখানে ২০০-২৫০ কিম্বা হয়তো তারও বেশি কমেন্ট পড়তো। এত কমেন্ট হতো যে কমেন্টের পাতাকেই মাল্টিপেজ করে ফেলতে হতো। কমেন্ট সেকশনে কখনো আড্ডাবাজির চূড়ান্ত আবার কখনো প্রলয়ঙ্করী সুনামি বয়ে যেত। তবে আমার কাছে বেস্ট লেগেছিল সেবার - যেবার বেশ একটা জেন্ডার ওয়ার পাকিয়ে উঠেছিল। আমার যদ্দুর মনে পড়ে যদি আমার স্মৃতিতে ভ্রান্তি না থাকে - একদিকে বেশির ভাগ ছেলেরা - মোটামুটিভাবে লেড বাই আমাদের ইন-হাউজ তর্ক-বীরশ্রেষ্ঠ (নো-অফেন্স ইন্টেন্ডেড চোখ টিপি ) আর অন্যদিকে বেশির ভাগ মেয়েরা মনে হয়, লেড বাই সাম মিস্টিরিয়াস লেডি। সে এক দারুন মজাদার ধুন্ধুমার কাণ্ড - প্রায় ৩য় বিশ্বযুদ্ধ! সেই প্রথম এবং একমাত্রবার সম্ভবত আমাদের বীরশ্রেষ্ঠ মনে হয় হেরে গিয়েছিলেন!!! সে এক মহাকাব্য! হা হা হা... হো হো হো

সেসব এখন ব্লগোস্ফেয়ারের কোনো পদচিহ্ণহীণ ধূসর বিস্মৃত কোনে অবহেলায় পড়ে আছে.....

****************************************

এক লহমা এর ছবি

সেই ভয়ানক পোস্টের লিংক কোথায়? দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মন মাঝি এর ছবি

হারিয়ে ফেলেছি! খাইছে

****************************************

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।