Archive - জ্যান 21, 2012 - ব্লগ

ঝটিকা সফরের গোপন তদন্ত রিপোর্ট - ২

কৌস্তুভ এর ছবি
লিখেছেন কৌস্তুভ (তারিখ: শনি, ২১/০১/২০১২ - ১১:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

আনিসভাই যেমন সচলাড্ডায় জমিয়ে শরৎচন্দ্র পণ্ডিত ওরফে দাদাঠাকুরের গল্প শোনাচ্ছিলেন, তেমনই আমারও ওনার একটা দারুণ রসিকতা মনে পড়ে গেল। একদিন দাদাঠাকুর বলছেন কাজী নজরুল ইসলামকে, “বুঝলি, হিন্দুদের দেবতা খোদার খোদা।” কাজীসাহেব তড়িঘড়ি বললেন, “দাদা, আমার কাছে বলেছেন সে ঠিক আছে, কিন্তু আপনি অন্য কোনো মুসলিমের কাছে এ কথা কইতে যাবেন না যেন!”
দাদাঠাকুর হেসে বললেন, “আরে, তুই এমন রসিক লেখক হয়ে এটা বুঝলিনে?


ইয়াতিম-মিসকীন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২১/০১/২০১২ - ১০:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

‘’আইজ আপনেরা কি লক্ষ্য করতেছেন? আমাদের বউঝিগো ঘর থেকে বাইর করনের ফন্দি ফিকির শুরু হইছে! হাজার হাজার যুবক পোলা বেকার ঘুইরা বেড়াইতেছে, তাগো কাম দেয় না; কাম দেয় খালি মহিলা মানুষগো! এইডাই নাকি তাগো প্রতিষ্ঠানের শর্ত! এইগুলা আর কিছু না; সব ইহুদি নাসারা চক্রান্ত!’’ ইমাম মওলানা জাহেদ উদ্দিন বাতেন এরপর সামান্য বিরতি নিলেন!


আসুন, ১ মার্চ ভারত বনধ করি

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শনি, ২১/০১/২০১২ - ৪:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রথমে একটা ভিডিও দেখি আমরা। এটি ইতিমধ্যেই বহুলপ্রচারিত, এক গরুচালানীকে ধরে বিবস্ত্র করে লাঠি দিয়ে পেটাচ্ছে ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের কয়েক জওয়ান, তার এগারো মিনিটব্যাপী অসম্পাদিত দৃশ্য।


চীন - অসাধারণ সব উন্নয়ন

শামীম এর ছবি
লিখেছেন শামীম (তারিখ: শনি, ২১/০১/২০১২ - ৭:২৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছোটবেলায় পৃথিবীর সপ্তাশ্চার্য চীনের প্রাচীরের বিশালত্বের কথা জেনে অবাক হতাম। জ্ঞানার্জনের জন্য চীনে যাও - এমন কথাও ধর্মীয় কোন উৎস (হাদীস) থেকে শুনেছিলাম। তারপর সস্তা মেড ইন চায়নার জয় জয়কার, বিশ্ব অর্থনীতিতে চীনের প্রভাব, এ্যাথলেটিকসে চীনের দক্ষতা ইত্যাদি দেখে দেখে চীনের ব্যাপারে খবরাখবরে অবাক বা কৌতূহলী হওয়া ছেড়ে দিয়েছিলাম। এই সব হলে কি হবে, চীন বা জাপান তেমন কোন উন্নত মৌলিক গবেষণা হয়না; কিংবা, ও


হাসিমুখ

খেকশিয়াল এর ছবি
লিখেছেন খেকশিয়াল (তারিখ: শনি, ২১/০১/২০১২ - ৫:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মুনীর হক ভয় টয় একটু কমই পান। রাত বিরেতে একলা চলাফেরার অভ্যাস তাঁর আজকের নয়। ভয় থাকে শুধু ছিনতাইকারীর খপ্পরে পড়ার। ভূত প্রেত কথাগুলো তাঁর কাছে আজগুবি লাগে, হাসিও পায় বেশ। বয়সটা মনে হয় তিনি পেরিয়ে গেছেন অনেক আগেই। এইতো এই বছর পঞ্চান্ন পেরুলেন। তবে ভয় পেতেন একসময়, সেই ছোটবেলায়। শীতকালে গ্রামের বাড়িতে গেলে সব পিচ্চিকাচ্চি তাঁর মা'র কাছে এসে গল্প শুনতে চাইতো। যখন সবাই উঠানে গোল হয়ে খেজুরের রস জ্বাল দিতো, তখন তাঁর মাকে ঘিরে গল্পের বায়না আসতো। মা যখন ভূতের গল্প বলতেন তখন তিনি মায়ের কোলে একদম সেঁটে বসে শুনতেন সব গল্প। মা খুব সুন্দর গল্প বলতে পারতেন।


তৃতীয় বিশ্বের পশ্চিমায়ন

রাতঃস্মরণীয় এর ছবি
লিখেছেন রাতঃস্মরণীয় [অতিথি] (তারিখ: শনি, ২১/০১/২০১২ - ১:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রায় দুই শত বৎসর আগে, দুটি দৃশ্যত স্বাধীন ঘটনা পশ্চিমা সমৃদ্ধির ভিত্তি স্থাপন করে; ১৭৭৬ সালে অ্যাডাম স্মিথের লেখা দ্য ওয়েলথ অব নেশন্স-এর প্রকাশনা, এবং শিল্প বিপ্লবের সূত্রপাত। বস্তুত, আকস্মিকভাবে দুটি ঘটনা পরষ্পরের সাথে আন্তঃসংযুক্ত ছিলো। প্রথম ছিল একটি বুদ্ধিবৃত্তিক অর্জন, আধুনিক পুঁজিবাদের সংজ্ঞায়ন। শিল্প বিপ্লবের মাধ্যমে আগ্রাসী উদ্যোক্তাযুগের সুচনা হয় যার বৈধতা কেবলমাত্র স্মিথই দেননি