২০১৪ সালে সচলায়তনে উল্লেখযোগ্য লেখা কোনগুলো?

মাসুদ সজীব এর ছবি
লিখেছেন মাসুদ সজীব (তারিখ: বিষ্যুদ, ০১/০১/২০১৫ - ১২:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সময়ের নিয়মেই সময় বয়ে চলে, সেই বয়ে চলাতে ভবিষৎ একসময় বর্তমানে এসে পৌছে আর বর্তমান একদিন অতীত হয়ে স্মৃতি হয়ে বেঁচে থাকে। সেই ফেলে আসা অতীতের ভুল-চুক যেমন আমাদেরকে আগামী দিনের পথ চলাতে আরো সাবধান করে, তেমনি অতীতের অর্জন ভবিষ্যতের অজানা পথে সাহসের প্রদীপ জ্বেলে রাখে। ২০১৪র সেই অর্জনের গল্প, আনন্দ-বেদনার গল্প কিংবা ভুল-চুকের গল্প প্রিয় সচলাতায়নে প্রতিটি দিন উঠে এসেছে অসংখ্য সচল-হাচল আর অতিথিদের হাত ধরে। সচলকে যারা নিজের একটা অংশ মনে করেছে, ভালোবেসেছে তারা সারাটি বছর পাশে থেকেছে। নিজের ভালোলাগা, ভাবনা আর দায়িত্ব থেকে চিন্তা-ভাবনা, গবেষনা কর্ম, সৃষ্টিশীলতা প্রকাশ করেছে।

গতবছর আনোয়ার সাদাত শিমুল ভাই এমন একটি পোষ্ট দিয়েছেন যার মাধ্যমে তিনি সকলের কাছেই আহ্বান করেছিলেন ২০১৩ সালের ভালোলাগার, ভাবনার খোরাক সৃষ্টিকারী, সচেতনতাবোধ জাগ্রতকারী পোষ্টগুলোর লিংক সহ নাম মন্তব্যের ঘরে প্রকাশ করতে। সেই লেখার মন্তব্যের ঘরে সকলের অংশগ্রহনের ফলে অনেক অনেক গুরুত্বপূর্ণ লেখা এক পোষ্টে সন্নিবেশিত হয়েছিলো। আমি ভাবলাম এবারও নিশ্চিয় শিমুল ভাই তা করবেন, কিন্তু সচলের ঘরে উনি এখন বেশ অনিয়মিত। তাই সেই পুরানো নিয়মে অনেকগুলো গুরুত্বপূর্ণ লেখা একসাথে দেখার এবং অন্যের কাছে তুলে ধরার প্রয়াসে আমিও ২০১৪ সালে সচলে প্রকাশিত ভালোলাগার উল্লেখযোগ্য লেখাগুলোর নাম মন্তব্যের ঘরে লিংক সহ দেওয়ার অনুরোধ করছি। যে লেখাগুলো আমরা ছড়িয়ে দিয়েছি ফেসবুক-ইমেল সহ তথ্যযোগাযোগের সকল মাধ্যমে।

আগের ধারাবাহিকতায় এ পোস্টও ঠিক প্রচলিত জরিপ নয়, কিংবা সেরা লেখার তালিকা করার চেষ্টা নয়। বরং, ২০১৪ সালের সচলায়তনের কিছু গুরুত্বপূর্ণ লেখার তালিকা তৈরির চেষ্টা।

সবার পদ চারণায় সচল সারা বছর জেগে থাকুক মুক্তিযুদ্ধের চেতনা আর সত্য কথনে। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।


মন্তব্য

তিথীডোর এর ছবি

১। গল্প :
ইস্পাম মেইল।

২। ব্লগরব্লগর :
ক) বুড়ো বুড়ো মেঘেদের দল বৃষ্টি নামার তাল গুনছে
খ) শিশুপালনঃ শেষ পর্ব
গ) মনে কিছু নিয়েন না
ঘ) ভালোবাসার গল্প ২

৩। চিন্তাভাবনা :
ক) এক্সপোর্ট কোয়ালিটি
খ) শিশুভূক দেশে আমাদের ক্রিয়া আর প্রতিক্রিয়া
গ) দেশপ্রেমের কারনিভ্যাল

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আয়নামতি এর ছবি

ওরে তিথী, চিন্তাভাবনা ক্যাটের 'এক্সাপার্ট কোয়ালিটি' ক্লিকাইলে অনার্যের ভালুবাসার গল্প ২ এসে যায় কেনু ইয়ে, মানে...
ওটা কার লিখা?

মাসুদ সজীব এর ছবি

নজরুল ভাইয়ের ৭ই মার্চের সত্য ভাষনের খোঁজে

ইশতিয়াক রউফ ভাইয়ের:
ক।৯মাসের স্বাধীনতা ৪২ বছরের বিজয়
খ। গণহত্যা বিষয়ক গবেষণার সংশোধনী পাঠ বন্ধ হোক
গ।গনতন্ত্রের সমাপ্তি কোথায়?

৩। ইয়াসির আরাফাত ভাইয়ের: ঐতিহাসিক ৭ই মার্চের জনসমাবেশ

৪। শেহাব ভাইয়ের: পত্রিকায় ৭ই মার্চ

৫। হিমু দা
ক।আছায্য পাটীগণিত ০১
খ। নরকের দারোয়ান
গ। ফাঁস

৬। উদাস দা:
ক।ল্যাংড়ার চেয়ার
খ। আনন্দ নগর
গ। বাম ডান

৭।তারেক অণু:
ক। তবু কেবল দৃশ্যের জন্ম হয়
খ। বিগত চারদশকে ঢাকার বন্যপ্রাণী

৮। অরফিয়াস:
ক। উগ্র ভুদাই
খ। যে দেশে অধিকার শুধু নষ্টদের

৯।অনার্য সঙ্গীত:
ক।ইবোলা ভাইরাস বিষয়ক পাঠকের প্রশ্নের জবাব
খ। অ্যান্টিবায়োটিক পরবর্তী যুগ-মানুষের বিদায় ঘন্টা?
১০। সাক্ষী সত্যানন্দ : জাতীয় সম্প্রচার নীতিমালা: সুশীলেরা যা চেপে যাচ্ছেন

১১। একলহমা: ক্যালিডোস্কোপ-৯

১২। পান্ডব দা :
ক।আচার্য্য কে নিয়ে অল্প কথা
খ।দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমরটারে রুখি

১৩। মইনুল রাজু: হ্যাভেনলি হাওয়াই-ই :পর্ব-১১[/url]

১৪। অনুপম ত্রিবেদী : পানিগ্রাফি

১৫। ত্রিমাত্রিক কবি
ক। হয়ত সুলতা জানে
খ।অন্যদেশে অন্যসময়ে

১৬। নীড়সন্ধানী: বই প্রতিরক্ষা

১৭। সোহেল লেহস: স্বপ্নে প্রাপ্ত

১৮। রনি ভাই : গ্রামে গ্রামে জামাতি তালিম

১৯। রণদীপম বসু:
এক জোড়া ঠোঁট

২০। মুখফোড়: বিধাত

২১। সুহান রিজওয়ান: বাংলাদেশের দিন

২২। মরুদ্যান: বন্ধু তোমায় মনে পড়ে

২৩। সত্যপীর: বন্দুকচি তকীউল্লার ট্যাঁকঘড়ি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই তালিকায় 'ঐ' দিলাম হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

এক লহমা এর ছবি

আমিও হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মাসুদ সজীব এর ছবি

২০১৪র সচলের নুবুল সম-মর্যাদার স্বর্ণপদক বিজয়ী ফাঁকিবাজ ব্লগার ছিলেন আপনি দেঁতো হাসি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

এক লহমা এর ছবি

একটি লেখা এই লিস্টে নাই, যেটি আমি খুঁটিয়ে পড়তাম। অন্যরা সেটিকে এই লিস্টে রাখবেন কি না জানিনা। আমি রাখব। -

মাসুদ সজীবঃ প্রগতিশীলতার আড়ালে ছফার সু-কৌশল মিথ্যাচার এবং অন্ধ গুরু ভক্তি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

ধ্রুব আলম এর ছবি

হু, লেখাটা থেকে হয়তো অনেক কিছু পাওয়া না গেলেও, চমতকার একটা আলোচনা চলছিলো। মাসুদ সজীব ভাই, অমন আরেকটা কিছু লিখে ফেলেন, অনেক না জানা কথা বেড়িয়ে আসুক।

মাসুদ সজীব এর ছবি

ধন্যবাদ একলহাম দাদা। তবে আমার নিজের প্রিয় লেখা বললে ঔষুধের মান এবং সচেতনতা নিয়ে এই দুটি লেখা।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

শেহাব এর ছবি

ধন্যবাদ।

অনুপম ত্রিবেদি এর ছবি

আমিও 'ঐ' মাইরা গেলাম।

মাগার যদি আমারে জাস্ট একটা সেরা পোস্ট নির্বাচন কর্তে দেন, তাইলে আমি নজু ভাইয়ের - "৭ই মার্চের সত্য ভাষনের খোঁজে"-রে সব গুলা ভোট দিমু।

আর যদি ১ আর ২ নম্বর কইতে কন, তাইলে ১ হইলো নজু ভাইয়ের ঐ পোস্ট আর ২ হইলো শেহাব ভাইয়ের সব সব সব গুলা পোস্ট। আর বাদবাকী সবাইরে ৩ থিকা শুরু ধরেন ।।।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

শেহাব এর ছবি

ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

এই পোস্ট টি আসলেই খুব প্রয়োজন ছিল । ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

কিছু সহজ স্বচ্ছন্দ পোস্ট চিন্তার সুতোকে নাড়িয়ে দিয়েছিল। যেমন, ধর্মের কল বাতাসে নড়ে, আসুন ফুঁ দেই ঘরে ঘরে! ,বাফর ঠিক্নাই

রাজর্ষি

এক লহমা এর ছবি

হ্যাঁ, দুটো অসাধারণ লেখা।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সুলতানা সাদিয়া এর ছবি

সচলায়তনের নিয়মকানুন খুব কঠিন লাগতো। প্রায় ছয় মাস ধরে ভুলভাল করে লেখা পোস্ট দেয়া শিখেছি। তারপরের ছয়মাস ধরে পড়ছি। প্রতিবার লেখা পোস্টের সময় অাতংকে থাকি কোনো নিয়ম ভঙ্গ হয়নি তো। টেকনোলজি কম বুঝি বলে পিসিতে ভুলের হার বেশি। তবু সচলায়তন অালাদা। লাস্ট ছয়মাস ধরে পড়ছি, বাকি ছয়মাসেরটা সেরে এসে জানিয়ে যাবো। তবে অামার ইন্টারেস্টেড ফিল্ড গল্প হওয়ায় সেগুলোই পড়া হয় বেশি।
অাবার অাসবো ভাই, অারো পড়ে নেই। তবে অাপনার পোস্টের সুযোগে ভাল লেখা পাওয়া সহজ হয়ে গেল। বছরের শুরুতে এই পোস্টটির বেশ গুরুত্ব অাছে কিন্তু।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

আয়নামতি এর ছবি

এই পোস্টের কারণে ভালু ভালু লেখাগুলো একসাথে পাওয়া হবেক। ধন্যবাদ শিমুলভাইয়া এবং সজীব ভায়া।
যেহেতু আমি নিয়মিতভাবে সব পোস্ট পড়ে উঠতে পারিনি তাই নিজের পছন্দের কথা কওয়া থেকে বিরত থাকলাম।
বাকিরা বলুক, আমি শুনে শুনে টপাটপ পড়ে ফেলি বরং দেঁতো হাসি নতুন বছরের শুভেচ্ছা রইল।

সুলতানা সাদিয়া এর ছবি

১. ধর্মের কল বাতাসে নড়ে, আসুন ফুঁ দেই ঘরে ঘরে!-(ব্লগরব্লগর)-সাক্ষী সত্যানন্দ [অতিথি]
http://www.sachalayatan.com/sadeque_001/53236#comment-647579
২. বোবায় ধরে যখন-(গল্প)-হিমু
http://www.sachalayatan.com/himu/53394
৩. বাম ডান-(গল্প)-চরম উদাস
http://www.sachalayatan.com/udash/53201
৪. কপাল-(গল্প)-এক লহমা
http://www.sachalayatan.com/ek_lohoma/52506
৫. তৈলচিত্রের আছর-(গল্প)-চরম উদাস
http://www.sachalayatan.com/udash/51974
৬. পায়রা মাছের খোঁজে-(প্রকৃতি, ব্লগরব্লগর)-ষষ্ঠ পাণ্ডব
http://www.sachalayatan.com/shashtha_pandava/53469
৭. বিলাতী বলদ-(ব্লগরব্লগর)-ষষ্ঠ পাণ্ডব
http://www.sachalayatan.com/shashtha_pandava/53487

আরো আছে কিন্তু.............

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

Sohel Lehos এর ছবি

একটি লেখা এই লিস্টে নাই, যেটি আমি খুঁটিয়ে পড়তাম। অন্যরা সেটিকে এই লিস্টে রাখবেন কি না জানিনা। আমি রাখব। -

মাসুদ সজীবঃ প্রগতিশীলতার আড়ালে ছফার সু-কৌশল মিথ্যাচার এবং অন্ধ গুরু ভক্তি

এক লহমা দা'র সাথে আমিও একমত। লেখা এবং সম্পর্কিত মন্তব্যগুলো আমিও খুঁটিয়ে পড়েছি এবং অনেক কিছুই জানতে পেরেছি।

সোহেল লেহস
-------------------------------------------------------
এইটা কি লেখলেন ভাই! গল্পের ট্যুইস্ট দেইখা পেটে কেমন জানি একটু মোচড় দিল হাসি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

দারুণ কাজ। এক বিতিকিচ্ছি প্রশিক্ষণের পাল্লায় পড়ে অনেক লেখা মিস হয়ে গেছিল, এই পোস্টে এক পলকে অনেক না-পড়া লেখা পাওয়া যাবে। হাসি

আর হ্যাঁ, ২০১৪ সালে সচলায়তনে উল্লেখযোগ্য লেখা কোনগুলো জানতে এইখানে টিপি দ্যান। চোখ টিপি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

ফাজিল কাহিকা! পিট্টা দেয়ার কাজ আপ্নেরে। সরল বিশ্বাসে লিংককে ক্লিকাইলাম... রেগে টং
টিচার হইয়া চিটারি ভালু না( যদিও আম্মো তাহাই খাইছে)
গ্যাঁটের পয়সা খরচ করে ভালু হয়া যান। কারণ ভালু হইতে পয়সা লাগে চোখ টিপি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

গাঁটের পয়সা খরচ করে, গত এক মাসে তো প্রায় ৩০ কেজি বই কিনে ফেলেছি দেঁতো হাসি
রেগে টং আগে কইতারেন না মিয়া (ওরে, আমার আর ভাল হওয়া হইল না রে ওঁয়া ওঁয়া )

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

কেজিদরে বই কেনা হইছে যখন তখন খুব বেশি পয়সা খরচ হয়নি বুঝতে পারছি।
বাকি পয়সায় ভালু হওয়ার প্রোজেক্ট চালু করে দেউও বাপু দেঁতো হাসি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

কেজিদরে কিনিনি, কুরিয়ারে বাসায় পাঠাতে পরিমাণ জেনেছি।

কইলেই হইল? বাকির কারবার আমি করিনা! শয়তানী হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মন মাঝি এর ছবি

সাক্ষী সত্যানন্দের "এইখানে টিপি দ্যান" লিঙ্কে টিপি দিলে কোন ভয়ঙ্কর ধাপ্পাবাজির পাল্লায় পড়ে আগপাস্তলা ভোদাই বনে যাবেন, সে কাহিনি বেবাক ফাঁস হয়ে গ্যাছে এইখানে! তাই এইখানে টিপি দিয়ে আগে সে কাহিনি জেনে নিয়ে তারপর নিজেই সিদ্ধান্ত নিন সাক্ষীর লিঙ্ক-ফাঁদে টিপি দিয়ে শেষে নীচে আয়নামতি দিদির মত নিজের কপাল নিজেই চাপড়াবেন কিনা। আগেই আসল কাহিনি জেনে নিলে অবশ্য আর সেই ভয় নেই।

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

শয়তানী হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

ধইরা ঠুয়া দিয়া দিমু...

মাসুদ সজীব এর ছবি

আইলসামী আর ফাঁকিবাজিতে যে নাজু ভাই অদ্বিতীয় নয় তা আপনাকে দেখেই বুঝা যাচ্ছে চোখ টিপি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

অতিথি লেখক এর ছবি

আরো একটি লেখা।গল্পের বাচনভঙ্গি বা সাহিত্য সৌন্দর্যের অপূর্ণতা নিয়ে সমালোচকরা হয়ত অনেক কিছুই লিখতে পারবেন। কিন্তু আমার কাছে এই গল্প অসাধারণ হয়ে থাকবে সম্পূর্ণ অন্য কারণে। দু-হাজার তের-চৌদ্দের অস্থিতিশীল বাংলাদেশে মাথায় ইটের ঢিলে মারা যাওয়া রিক্সাওয়ালা,সিএনজি তে আগুনে ঝলসে যাওয়া আমার মায়ের-বোনের শরীর, বাসে-রাস্তায় পোড়ে যাওয়া অসংখ্য মনিরদের কে নিয়ে কজন সুসাহিত্যিক কলম ধরেছেন ? ক'টা গল্প-কবিতায় এই আতঙ্কিত সময় উঠে এসেছে ? সজীব ভাই , কালো অক্ষরের কষ্টি পাথরে এই সাধারণ মানুষদের কথা, এই দহনকালের কথা লিখে রাখুন !

রাজর্ষি

মাসুদ সজীব এর ছবি

ধন্যবাদ, দাহকালের দহন নিয়ে লেখার চেষ্টা থাকবে সবসময়।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

অতিথি লেখক এর ছবি

আমার মত গল্পখোরদের জন্য দারুণ একটা কাজ হয়েছে।

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

আহ! এই লেখাটাই তো দরকার আমার জন্য!

____________________________

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।