নজুকে অভিনন্দন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২৮/০২/২০১০ - ১:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলা একাডেমী এবার ঘোষণা করেছে 'পলান সরকার পুরষ্কার'
একুশে বইমেলা থেকে সবচেয়ে বেশি বই কেনার অপরাধে এই পুরষ্কার দেওয়া হবে। আর প্রথমবারের মতো সেই পুরষ্কার পাচ্ছে নজরুল ইসলাম। তাকে অভিননন্দন ও শুভেচ্ছা। আরো বেশি বই কিনো, আরো বেশি বই পড়ো...

যদিও বই কিনেই সব টাকা শেষ করে ফেলছে নজু। আমার এখন ভাত খাওয়ার টাকা নাই। সামনের মাসে বাড়িভাড়া আর চাল ডাল কেনার টাকা নাই।

সচলদের কাছে অনুরোধ তারা যেন আগামী অন্তত একমাস আমাদেরকে ডাল ভাত খাওয়ার ব্যবস্থা করেন।

ইতি
নজুর দুখিনি বউ
নূপুর


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

আরে!!!!! অভিনন্দন!
ভাবী বইয়ের একটা লিস্টি দেন। দেশে গেলে কি কি বই পড়ার নাম করে নিয়ে গায়েব করে দেয়া যাবে, একটা প্ল্যান করি। ডালভাতের টেনশন কইরেন না, সাথে ডিম এবং আলুভর্তা ফ্রি রান্না করে খাওয়াবো।

বি. দ্র. পলান সরকার কে?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

আগামিকাল বই এর তালিকা আর ফটু দিবো।

অছ্যুৎ বলাই এর ছবি

অপেক্ষায় থাকবো। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

বাসন্তী এর ছবি

পলান সরকার প্রত্যন্ত অঞ্চলের একজন দরিদ্র মানুষ,নিজের সঞ্চিত টাকা উনি বই কেনায় ব্যয় করেন।খুব সম্ভবত তাঁর অক্ষরজ্ঞান নেই।কিন্তু কেনাবই গ্রামে অন্যদের পড়ার ব্যবস্থা করেন।ইত্যাদি তে তাঁর উপর একটি প্রতিবেদন হয়েছিলো।নিজের ভাসা ভাসা জ্ঞানের জন্য ক্ষমা চাচ্ছি।আশা করছি জানেন এমন কেউ পলান সরকার সম্পর্কে কিছু জানাবেন।

মাহবুব লীলেন এর ছবি

একমাসে আপনাদের আড়াইজন মাইনষের চাইল কয় কেজি লাগে বলেন
চাইলের টেকা আমি দিমু
ডাইলের দাম বেশি বইলা আউগাইলাম না। অন্য কোনো দয়াবান নিশ্চয়ই সেই দায়িত্ব নিবেন

০২

অভিনন্দন
খালি এক্টাই ভয়। অত অত বই পইড়া না নজরুল আবার বুদ্ধিজীবী হইয়া যায়

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ।

বেশিরভাগ বই ই নজুর আগে পড়া,হারিয়ে যাওয়া অনেক বই পুনরায় সংগ্রহ করতে হল।

নূপুর।

হিমু এর ছবি

বাসায় লোকজন ঢুকতে দেন অবাধে, কিন্তু বের হবার সময় একদম মার্কিন এম্বেসির স্টাইলে আগাপাস্তলা সার্চ করবেন। ধনবানে কেনে বই জ্ঞানবানে পড়ে।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

নূপুর এর ছবি

ঠিক আছে হিমুভাই।

অতিথি লেখক এর ছবি

পলান সরকার গ্রামে ঘুরে ঘুরে মানুষকে বই পড়ায়। তার ব্যাগে থাকে অনেক ধরনের বই। মানুষের পছন্দ অনুযায়ী গ্রামের বিভিন্ন বাড়িতে গিয়ে গিয়ে পৌছে দিয়ে আসে বই। মানুষের মধ্যে একটা পাঠ সচেতনতা তৈরীর এক মহান উদ্দেশ্য।

এবারই (মনে হয়) বাংলা একাডমী প্রথম বারের মত মানুষের মাঝে বই কেনায় উৎসাহ তৈরীতে নতুন এক পুরষ্কার ঘোষণা দেয়। সেই পলান সরকারের নাম অনুসারে সবচাইতে বেশী বই ক্রেতার হাতে তুলে দেয়া হবে "পলান সরকার পুরষ্কার"। আগামী কাল পুরষ্কার বিতরণী।

নূপুর

সবুজ বাঘ এর ছবি

হাহাহা........পুরুস্কারের ট্যাকা কি বই কিন্যার ট্যকার চাইয়া বেশি?

নীড় সন্ধানী এর ছবি

‍‌পুরুস্কারের ট্যাকা কি বই কিন্যার ট্যকার চাইয়া বেশি?

আমারো একই প্রশ্ন হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নূপুর এর ছবি

আজ ৪-৩০ এ পুরষ্কার বিতরনী,তখনি বুঝা যাবে।।

নূপুর।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

দারুণ খবর!
অভিনন্দন নজরুলকে!
নূপুর এবার বইগুলো ভাড়া দেয়ার ব্যবস্থা করেন । দেখবেন সব খরচ উঠে যাবে।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

বাংলা একাডেমী বুঝলো কেমনে কে কয় টাকার বই কিনছে? চিন্তিত
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অনিকেত এর ছবি

ওরে নজ্রুল ভাই,
অভিনন্দন !
কে বলে বাঙ্গালী বই কিনে ফতুর--থুক্কু, পুরষ্কার পায় না??!!

এই বিরল কৃতিত্বের জন্য আগামী একমাস নজ্রুল ভাইয়ের ছবি স্টিকি করে নীড়পাতায় ঝুলিয়ে রাখা হোক---!!

নুপুর ভাবী, আন্তরিক সমবেদনা ও সহমর্মিতা জানাচ্ছি।

নূপুর এর ছবি

৬০ভাগ বই সে কিনলে বাকী ৪০ ভাগ তো আমি কিনেছি।।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধনবানে কেনে বই জ্ঞানবানে পড়ে।
হো হো হো

বাংলা একাডেমী বুঝলো কেমনে কে কয় টাকার বই কিনছে?
আমারো একই প্রশ্ন। কিভাবে নির্বাচিত করা হলো তা জানতে মন চাইছে।

রণদীপম বসু এর ছবি

একাডেমীর কোণায় কাণায় কতকগুলা ক্যামেরা ফিট করা ছিলো মনে হয়। যেইগুলা সুন্দর সান্দর মানুষ দেখলেই চাইয়া থাকে ! এইগুলার কারসাজি হইবো আর কি ! নইলে বুঝলো কেমনে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

হাসিব এর ছবি

আম্রা দেশে গেলে নজ্রুলভাইয়ের বইয়ের চাপ কিছুটা লাঘবে অবশ্যই কিছু ভূমিকা রাখবো ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হে হে হে আমিও একই কথাই ভাবতেছিলাম। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মণিকা রশিদ এর ছবি

অভিনন্দন নজরুল ভাইকে! অভিনন্দন আপনাকেও, ভাবী! আপনাদের বই ভান্ডার দেখতে একদিন সত্যি হানা দেব। আগামী এক/দুইমাস বরং ক্যানাডায় এসে বেড়ায়ে যান!
চাল-ডালের চিন্তা করতে হবে না!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

প্রবাসিনী এর ছবি

দেঁতো হাসি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

স্বাধীন এর ছবি

অভিনন্দন নজু ভাই। আর ভাবিকেও অভিনন্দন এমন একটি গর্বিত বরের জন্য হাসি । আমরাও গর্বিত এমন সচলের জন্য। সচলরা সবাই তো চারিদিকে পুরষ্কার পাইয়া ব্যাড়াছ্য্যড়া লাগাইয়া দিছে।

সচল জাহিদ এর ছবি

সাব্বাশ নজু, সেই সাথে অভিনন্দন।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রাফি এর ছবি

সাব্বাস নজরুল ভাই। বইমেলা নিয়া নিয়মিত না পোস্টানোর পাপ মাফ কইরা দিলাম। দেঁতো হাসি

বইয়ের লিস্টি চাই।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হাসান মোরশেদ এর ছবি

সারছে। আমি তো প্রথমে ভাবছিলাম মজাক নাকি। পরে ইশারা ইংগিতে টের পেলাম ঘটনা সত্য।
এবারের বইমেলার নানামুখী পুরস্কার তো দেখি সচলময় দেঁতো হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শুভাশীষ দাশ এর ছবি

হ। আমারো সেটাই প্রশ্ন।

বোহেমিয়ান এর ছবি

কঠিন প্রশ্ন!! পুরাই ধূগোয়িত!! গড়াগড়ি দিয়া হাসি

নজরুল ভাইরে অভিনন্দন । নূপুরাপু খালি অন্ন জটিলতা?
বাসস্থান এর সমেস্যা হইতাছে না? এত বই, রাখার জায়গা কুতায়? আমি বই এর জন্য জায়গা দিতে রাজি আছি!!!

__________________________
হৃদয় আমার সুকান্তময়
আচরণে নাজরুলিক !
নাম বলি বোহেমিয়ান
অদ্ভুতুড়ে ভাবগতিক !

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

নজমুল আলবাব এর ছবি

অভিনন্দন।

ভাবী আপনি এখনই বাস ধরেন। নিধিরে নিয়া সিলেটে আসেন। আমরা ঘুরবো, ফিরবো। আর মজা করবো। নজু থাকুক তার বই নিয়া। (অবশ্য কয়েকদিন পরে পরে তারে দেখতে যাবো সবাই মিলে। বই গুছিয়ে দিয়ে আসা হবে !!!)

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

ধুসর গোধূলি এর ছবি

অবশ্য কয়েকদিন পরে পরে তারে দেখতে যাবো সবাই মিলে। বই গুছিয়ে দিয়ে আসা হবে !!!)
আমার ভাগের গুছানোটাও করে আইসেন বাউল ভাই। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

আসেন ভাবি, অধমের সাথে এক বেলা ভাত খেয়ে যান। বই-টই দেওয়া লাগবে না। দিলেও নিমু না। হাসি

হিমু এর ছবি

আচ্ছা, একাডেমি সেরা প্রচ্ছদের জন্যে কোনো পুরস্কার ঘোষণা করে না ক্যান? করলে আমাদের মুস্তাফিজ ভাই কঠিন ক্যাণ্ডিডেট!



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

যুধিষ্ঠির এর ছবি

নজ্রুলরে অভিনন্দন।

আগামী বছর থিকা পুরস্কারের নাম পাল্টায়া "নজ্রুলিস্লাম পদক" করার দাবী জানাইতেসি।

মুস্তাফিজ এর ছবি

ভাত খাবার টাকা নাই বলে গতকাল কাবাব রুটি খাওয়াইলো, পানি কেনার টাকা নাই বলে ***** খাওয়াইলো

...........................
Every Picture Tells a Story

তিথীডোর এর ছবি

উদ্ধৃতি
"ধনবানে কেনে বই জ্ঞানবানে পড়ে। " দেঁতো হাসি
অভিনন্দন নজরুল ভাই।
নূপুরাপুর জন্য আন্তরিক সমবেদনা ।

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর গোধূলি এর ছবি

"স" এর নিচে একটা উ-কার লাগায়ে দে। নাইলে এয়ারপোর্ট রোডের সাদা দালান থেকে দাবড়ানি খাইতে পারোস! কারণ, পুরো নামটা একটানে পড়লে 'কেমন কেমন জানি' শোনায়! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বাউলিয়ানা এর ছবি

পুরো নামটা একটানে পড়লে 'কেমন কেমন জানি' শোনায়

হা হা হা..কমেন্টে ঝাঝা

টুটুল এর ছবি

অভিনন্দন নজরুল ভাইকে.... পার্টি হোক তারাতারি

নুপুর কি এটাই প্রমান করলো যে, বই কিনে কেউ বড়লোক হয় না চোখ টিপি

উজানগাঁ এর ছবি

আমার জানামতে আমাদেরই কেউ-কেউ সময়ের অভাবে নজ্রুলিস্লামকে বইয়ের লিস্টিসহ টাকা ধরিয়ে দিয়েছিল বই কিনে নিয়ে আাসার জন্যে। চোখ টিপি

নজ্রুলভাই তাইলে পরের জন্যে বই কিনে পুরুষ্কার বাগিয়ে নিল। দেঁতো হাসি

নাশতারান এর ছবি

নূপুরাপু, আপনি এই বইগুলো নিয়ে একটা লাইব্রেরি খোলেন। ডাল-ভাতের বিনিময়ে বই পড়তে দেবেন। চোখ টিপি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নীড় সন্ধানী এর ছবি

ভাবী চিন্তায়েন না। একসময় আমাদের পাড়ায় বই ভাড়া দেয়ার সিষ্টেম ছিল একটা লাইব্রেরীতে। দশটাকা জামানত ১ টাকা ভাড়া। সেই সিষ্টেম চালু করা যেতে পারে। ৫০০ টাকা জামানত ৫ টাকা ভাড়া। চোখ টিপি

নজু ভাইকে অভিননন্দন। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Shizumu Wabishii Tawakemono [অতিথি] এর ছবি

নূপুর-সান, বললেন না ত বাংলা একাডেমি কেমনে বুঝল আপনারা বই পড়ে থুক্কু বই কিনে দেউলিয়া হইছেন !!! অ্যাঁ

যাকগে অভিনন্দন নজরুল-সানকে......আশা করি অতি শীঘ্রই আপনার বইগুলো মানুষ "ধার" নেওয়া শুরু করবে......খাইছে

পলাশ দত্ত এর ছবি

এইটা সবে শুরু। আগামীবার ইনশাল্লাহ নজু ভাই বইমেলাকেন্দ্রিক সিটি-আনন্দ আলোর তরুণ লেখক পুরস্কারটা (কিনে নয়) ছিনিয়ে আনবেন।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

জি.এম.তানিম এর ছবি

অনেক অনেক অভিনন্দন নজু ভাইকে। এবার তার বাসায় একবার ঢু মারা দরকার হয়ে দাঁড়িয়েছে। চোখ টিপি

ডালভাত খাওয়ার দরকার নাই। পিৎসা খান। খাইছে

অফ টপিক... প্রমাণ পাইলাম। চোখ টিপি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

আকতার আহমেদ এর ছবি

ব্যাপক অভিনন্দন!

মামুন হক এর ছবি

সাবাশ! আমার ভাগের বইগুলা ঠিকঠাক মতো রাখিস হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ নূপুর... আসলে তোমার সহযোগিতা ছাড়া এটা সম্ভব হতো না। যেহেতু আগামী একমাস অন্তত তোমাকে না খেয়েই কাটাতে হবে... তাই সমবেদনা জানাচ্ছি

ধন্যবাদ সবাইকে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দশম শ্রেনীতে পড়ার সময় আমরা তিন বন্ধু মিলে এলাকায় একটা পাঠাগার খুলেছিলাম। 'বন্ধু পাঠাগার'। তিনজনের বইগুলো একটা পরিত্যক্ত স'মিলে রেখে দিয়েছিলাম। অধিকাংশই সেবার বই। বিকেলে বসতাম আমরা সেখানে। বসে বসে বই পড়তাম আর লোকজন ভাড়া নিতো। দুই টাকা করে ভাড়া দিতাম বই। সেই টাকায় সেবার পরবর্তী বইগুলো কিনতাম। মসজিদ কর্তৃপক্ষ ভবন সম্প্রসারণ করলে স'মিলের পরিত্যক্ত ঘরটা ভেঙে ফেলে, আমাদের পাঠাগার প্রচেষ্ঠাও সেখানেই থেমে যায়। সেই দিনগুলোর কথা মনে পড়ছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

ঘটনা তো সত্য মনে হইতেছে।
অভিনন্দন নজু ভাই।

দময়ন্তী এর ছবি

হ্যাঁ মানে অনেক অনেক বই কেনার জন্য অনেক অনেক অভিনন্দন৷
তবে এই 'পুরস্কার' ব্যপারটা কেমন যেন ঠিক বিশ্বাস হল না৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একসময় বাসভাড়া রিক্সাভাড়া বাচিয়েঁ হাঁটতাম। আর সেই টাকায় কিনতাম বই। নীলক্ষেত থেকে পুরনো বই কিনতাম বেশি। পড়া বইগুলো বিক্রি করে অন্য বই কিনতাম।
মিরপুরে আমাদের বাড়িতে আমার ঘরটাতে অনেক বই ছিলো। আমি উত্তরা হিজরত করার পর বইগুলো সেখান থেকে আর আনা হয়নি। মা বহুবার বলেছে, কিন্তু আমার আলসেমিতে আনা হয়নি। বছরের পর বছর ধরে বইগুলো অবহেলায় পড়ে ছিলো। লোকজন নিয়ে যেতো... একসময় আমার পরিবারের বেশিরভাগ বিদেশে চলে যায়, মিরপুরের বাড়িটি বিক্রি করে ফেলে... শেষ মুহূর্তে আমি একটা কাজে প্রচণ্ড ব্যস্ত হয়ে যাই। বইগুলো আনা হয়না। বইগুলোও বিক্রি হয়ে যায়।

এটা আড়াই বছর আগের কথা। চোর পালালে বুদ্ধি বাড়ে'র মতো আমার অবস্থ হয় তখন। প্রচণ্ড কষ্ট হয় বইগুলোর জন্য। কতো কষ্ট করে করে কেনা বই। চুরি করা বই... পকেটের সর্বশেষ টাকাটুকু বিলিয়ে দিয়ে বই কিনেছি কতবার। কিন্তু সবগুলো বই আমার জীবন থেকে হারিয়ে গেলো। কিছুদিন খুব কষ্টে ছিলাম। সেই দুঃখে গতবছর থেকে শুরু করেছি বই কেনা। গতবারও প্রচুর কিনেছিলাম। তবু মনমতো হয়নি। এবার তাই আগে থেকেই প্রস্তুত ছিলাম। একটা প্রজেক্টের টাকা আলাদা করে রেখেছিলাম বইমেলা বাবদ... টার্গেট করেছিলাম কিছু রচনাবলী কেনার।

এবার সম্ভবত আমি জীবনে প্রথমবারের মতো মনমতো বই কিনতে পারলাম। জীবনে এরচেয়ে বেশি সুখ সম্ভবত নাই। খুব ভালো লাগছে।

এখন শুরু হবে বই পড়া। আশাকরি সচলায়তনে এবছর প্রচুর পাঠ প্রতিক্রিয়া লিখবো।

সবাইকে আবারো ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথম থেকেই আমি ক্যাশমেমোগুলো আলাদা করে রাখতাম। ইচ্ছে ছিলো মাস শেষে হিসেব করবো কতো টাকা 'জলে' গেলো।
আর গত কয়দিন আগে জানতে পারলাম বাংলা একাডেমী এরকম একটা পুরষ্কারের বন্দোবস্ত করেছে। কালকে তাই সবগুলো ক্যাশমেমো জমা দিয়ে দিলাম। কালকেই ছিলো জমা দেওয়ার শেষ সময়।

কালকে বইমেলায় থাকার সময়ই বাংলা একাডেমী কর্তৃপক্ষের ফোন। তারা নিজেরাও প্রথমে বিশ্বাস করতে পারছিলো না এগুলো সত্যিই আমি নিজের জন্য কিনেছি কী না? নাকি আমার বইয়ের দোকান আছে? ক্যাশমেমো ধরে ধরে প্রশ্ন করতে লাগলো। সেই পরীক্ষাতেও পাশ করে গেলাম। তার কিছুক্ষণ পরে বইমেলার মাইকে শুনি আমার নাম ঘোষণা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

আরে:! তার মানে সত্যি সত্যিই ....................... ব্যপ্পোক তো!
আবারো অভিনন্দন৷
তা পুরস্কার হিসাবে আপনাকে বই দেয় নি?
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

রণদীপম বসু এর ছবি

এইজন্যই শুদ্ধস্বরের সেই মেয়েটা আমাকে বারবার বলেছিলো বাসা থেকে বই কেনার মেমোগুলা তাকে দিতে! সে নাকি নিশ্চিত একটা পুরস্কার পেতো ! আমি এটাকে দুষ্টুমিই ভেবেছি !

অভিনন্দন নজু ভাই। এইবার বইগুলা আমারে দিয়া দেন। আমি কষ্ট কইরা পইড়া দিমু নে ! কেবল আপনের জন্যে...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

উজানগাঁ এর ছবি

হায় হায় !!! ইহা তাইলে সত্য ঘটনা।
অভিনন্দন নজরুল ভাই হাসি

গৌতম এর ছবি

নজু ভাই, কী খাইতে চান কন?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মুস্তাফিজ এর ছবি

গৌতম সাবধান, নজরুল কে খাওয়ানোর কথা বলে বিপদে পইড়োনা, সারারাত খায় কিন্তু হাসি

...........................
Every Picture Tells a Story

গৌতম এর ছবি

এইরম মানুষরে খাওয়ায়াও শান্তি! প্রয়োজনে ইংলিশ আইটেম না খাওয়ায়া 'বাংলা' খাওয়ামু।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

বাজপাখি এর ছবি

অভিনন্দন আপনাকে।
ভাই সাবধানে থাইকেন, দূরনিতী দমন কমিশন যেন আপনার পেছনে না লাগে। বলছেন তো ঠিকই এই টাকা গুলা আপনার একটা প্রজেক্টের আয়, কিন্তু তারা যদি না মানে?

বাউলিয়ানা এর ছবি

অনেক অনেক অভিনন্দন নজরুল ভাই।

হাসি

অতিথি লেখক এর ছবি

নজু ভাই আর নূপুর ভাবীরে অনেক অভিনন্দন। কি খাবেন কন, এদিকে এলেই খাওয়াইয়া দিমু।

কৌস্তুভ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বই ভাগ্য, বৌভাগ্য, সৌভাগ্য - এই তিনের গর্বিত মালিক নজু ভাইকে শুভেচ্ছা।

সুহান রিজওয়ান এর ছবি

"বই কিনে কেউ কেউ দেউলিয়াও হয়"...

_________________________________________

সেরিওজা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আজ রাতে একের পর এক চ্যানেল বদলানোর সময় হঠাৎবৈশাখীতে (সম্ভবত) সংবাদের সময় এই পুরস্কার প্রদান দেখাচ্ছিল।
পুরস্কার গ্রহনের সময় এক ঝলক নজরুলকে দেখলাম।
দেখে খুব ভাল লাগল। আমাদের একজন তো পেলেন।
তা ভাই কী পুরস্কার পেলেন?
আমি আজকে কয়েকজনকে এই খবর দিয়েছি।

তুলিরেখা এর ছবি

শুনে খুব ভালো লাগলো! আরো বই কিনুন, বই কিনে কেউ কখনো দেউলিয়া হয় না। আমি না, আমি না, আরে আমি না, এ কথা বলে গেছেন মুজতবা আলি। হাসি
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

অতিথি লেখক এর ছবি

আয় হায়! আমি তো প্রথমে ভাবলাম নূপুর ভাবীর 'অভিযোগনামা'। এখন তো দেখি সত্যি ঘটনা। এবছর ছিলাম না কিন্তু সামনের বছর বই কিনে দেউলিয়া হওয়ার ইচ্ছে আছে। আহ, খুব মিস করি বইমেলায় নতুন বই কিনে, রাজ্য জয়ের ভাব নিয়ে, একটানে বই পড়াতে মজে যাওয়া। অভিনন্দন, নজরুল ভাই!

- শরতশিশির -

সুজন চৌধুরী এর ছবি
রাহিন হায়দার এর ছবি

সত্য সত্যই তো পাইসেন দেখা যায়! আমি তো ভাবতাসিলাম হাদুমপাদুম কেস!

অভিনন্দন একরাশ।
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সাইফ তাহসিন এর ছবি

বিশিষ্ট ডাইলখোর নূপুর ভাবিরে চান্দা তুইলা কেউ এক গামলা ডাইল দেন চোখ টিপি হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বর্ষা এর ছবি

আমিতো প্রথম মজাক ভাবছিলাম, এখন দেখি ঘটনা সত্য। অভিনন্দন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

অনার্য সঙ্গীত এর ছবি

নজু ভাই, পুরস্কারের খবরটা আগেই পাইছি। আপ্নেরে বাসায় আইসা সালাম কইরা যামু...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

বিলীন অরণ্য [অতিথি] এর ছবি

নজরুল ইসলাম ভাইয়াকে অনেক অভিনন্দন।
ওহ, ভাবীকেও অভিনন্দন।
পলান সরকার সম্পর্কে এখানে তথ্য পেলাম.

পান্থ রহমান রেজা এর ছবি

অভিনন্দন নজু ভাই!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অনুপম ত্রিবেদি এর ছবি

জনগনের বন্ধু, গরীব দরদী, আপোষহীন সৈনিক, সৎ, যোগ্য, উদারপন্থি, নির্লোভ, ত্যাগী, লুল-এ-লুল লজরুল ভাইকে সংগ্রামী শুভেচ্ছা ... ... ... ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

রাগিব এর ছবি

নুপুর ভাবীর পোস্ট প্রথম দেখে মনে করেছিলাম মজা করে লেখা। আজ ফেইসবুকে নজু ভাইকে সক্রেস্ট দেখে বুঝলাম, আসলেই ঘটনা সত্য!!

বেঁচে থাকুক নজু ভাইয়ের গ্রন্থপ্রেম, আগামী বার দেশে গেলে বড়সড় একটা (খালি) বাক্স মাথায় উনার বাসায় যাবার দাওয়াত নিয়ে রাখলাম।

অন-টপিক - কতটাকার বই কিনেছেন নজু ভাই?

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি দেশে আসেন... অবশ্যই দাওয়াত

বেশি না, মাত্র ২৫ হাজার টাকার বই কিনছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

অভিনন্দন!
কিন্তু পুরস্কার কি দিছে জানতে ইচ্ছে করে মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

চড়ুই এর ছবি

পলান সরকারের মত এবার বই বিলাতে বেড়িয়ে যান, আমরা আপনার বাসার সামনে লাইনে দাঁড়াই।

মাহবুব রানা এর ছবি

অভিনন্দন নজরুল ভাই।

অতিথি লেখক এর ছবি

আহা... কী মজার পুরস্কার! অভিনন্দন!!

---------------
আলোর ছটা
---------------
alorchhota AT gmail DOT com

ফকির লালন এর ছবি

টাকা দিয়া কিনছেন বইলা মনে কইরেন না বই গুলো আপনারই। আমরা যদি এই বইগুলা না মারি তো পরের বছর কি কিনবেন? যত্ন কইরা রাইখেন।

শশাঙ্ক বরণ রায় এর ছবি

পত্রিকায় খবরটা পড়ে সচল নজরুল ইসলামের কথাই মনে হয়েছিল। অভিনন্দন গ্রন্থময় দম্পতিকে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।