সচলের বিপদ-আপদ

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: শনি, ০৩/১১/২০১২ - ১০:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

কি পাকেচক্রে অধমের সচলায়তনে আগমন ঘটেছিল তা ঠিক ৫০ পোস্ট পূর্ববর্তী একটি নাতিদীর্ঘ পোস্টে বর্ণনা করেছিলাম বটে, কিন্তু সচল হবার বিপদ-আপদও নেহাত কম নয়, সেগুলোর উপরই সামান্য আলোকপাতের চেষ্টা করা

সচলায়তনে লেখা পড়ে গেলে সারাজীবনেও সমস্যা নেই, কিন্তু লেখাতে মন্তব্য করতে হলে বা মাঝে মাঝে লিখতে ইচ্ছে করলেই একের পর এক অতিক্রম্য বাধা-- প্রথমেই বিশাল বাধা হাচল হতে হবে, তবেই নিজের নামে লেখা প্রকাশ করা যাবে। একগাদা লেখা ছাপানোর পরে যাও বা হাচল হওয়া গেল, তখন শোনা গেল সচল হয়ে গেলে সুবিধে সবচেয়ে বেশী, তখন আর লেখা পাঠিয়ে দিয়ে প্রকাশিত হবার জন্য অপেক্ষা করতে হবে না, পর মুহূর্তেই লেখা প্রকাশিত হবে।

সচলও হওয়া হল, তারপর থেকেই শুরু হয়েছে একই কথা- সচল তো হয়েই গেলে হে, এখন নিশ্চয়ই শীত নিদ্রার পালা! নিদ্রা জিনিসটা আমার প্রিয় কিছু নয়, জীবনের এতোটা সময় স্রেফ পড়ে পড়ে ঘুমিয়ে কাটিয়ে দিচ্ছি এটা চিন্তা করলেই ঘুম উবে যায়, আবার ভাবি ঘুমানোর ব্যাপারটা প্রাকৃতিক ভাবেই মহাজরুরী , বিকল্প নেই আপাতত! কিন্ত শীত নিদ্রা তো দেয় শীতের দেশের বিশেষ বিশেষ প্রাণীরা, টানা কয়েক মাস! যেমন ফিনল্যান্ডের ভালুক, কাঠবেড়ালি- এমন অনেকেই। আমার কি ঠেকা পড়েছে একটানা এমন ঘুমাবার?

পরে বিখ্যাত সচল খুঁতখুঁতে এবং বিশ্বনিন্দুক কৌস্তভদার এক লেখা পড়ে জানলাম যে হাচলেরা যখন থেকে সচল হয় তখন থেকেই নাকি তারা লেখার আগ্রহ হারিয়ে ফেলে, পোস্ট দেয় অনেক বিবেচনা করে, চাকরীর টেবিলে ইন্টারভিউ দেবার মত, এমনকি কৌ দা এই নিয়ে একখানা পোস্ট দিয়ে রীতিমত গ্রাফ দিয়ে কি সব আবোল-তাবোল বুঝিয়ে প্রমাণ করে দিল যে সচল হবার পর নাকি অধিকাংশেরই লেখার গতিতে স্থবিরতা আসে, অনেকেরই পুরো ভাঁটা নামে! ( ইদানীং আবার সন্দেশ মামু একটা লিস্টি ঝুলিয়েছে যার নাম ফাঁকিবাজের তালিকা, অর্থাৎ যারা টানা ৩ মাস লেখা দিবে না তাদের নাম সেই তালিকায় আসবে। এখন প্রশ্ন হচ্ছে সেই তালিকায় নাম না ওঠার জন্যই কি আমাদের প্রিয় ব্লগার আশালতা ঠিক প্রতি ২ মাস ২৯ দিনের মাথায় একটা করে পোস্ট ছাড়েন?! ) এদিকে অনেকেই আবার সমান গতিতে লিখেই যাচ্ছে কম-বেশী নেই- যেমন চরম উদাস, প্রতি মাসে ২টি করে শিক্ষামূলক পোস্ট দিয়ে যাচ্ছে গড়ে, পাঠকদের সুড়সুড়ি দেওয়া শত কাকুতি মিনতি শর্তেও বাড়াচ্ছেন না মাসিক পোস্টের সংখ্যা ( ও চউ দা- খিচুড়ি সিরিজটা আবার শুরু করা যায় না?) , ঈশ্বরের বন্ধু মুখফোড় চৌধুরীর নাম পর্যন্ত দেখা গেছে সেই তালিকায়!

সেদিন এক কাছের বড় ভাই, যে কিনা সচলায়তনের নতুন পাঠক, ফোন করে বলল- সচল ঢুকলেই নরমাল খবরগুলো পাই, মানে কিনা আসলেই যেমন খবর হওয়া উচিত! এর মানে কি? জিজ্ঞাসা করতেই বলল, আরে মিয়াঁ দেশের পত্রিকাগুলো তো আছে হয় আওয়ামী লীগ না হয় বি এন পি নিয়ে, বাকীগুলো জামাতের টাকার কাছে পুটু বাঁধা দিয়েছে, সেখানেই সচলে ঢুকলেই আমার মত সাধারণ মানুষের চিন্তার প্রতিফলন দেখতে পাই মানে আওয়ামী লীগ এবং বি এন পি-র গঠনমূলক সমালোচনা ( ভাল করলে ভাল, খারাপ করলে খারাপ) এবং ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোর বিরোধিতা! কথা সত্য- আমি নিজেও আগে সারা দিন খবরের কাগজের আপডেট পড়তাম খানিক পরপরই, সেই সাথে বাংলাদেশ সময় রাত ২ টা বা ৩টা পর্যন্ত জেগে টাটকা খবরের কাগজ পড়ে তারপরেই ঘুমাতে যাওয়া অভ্যাস হয়ে গিয়েছিল ভীষণ, কিন্তু এখন আর সেটির প্রয়োজন অনুভূত হয় নি, জানি সচলায়তন আছে, গুরুত্বপূর্ণ কিছু ঘটলে সেটি নিয়ে এখানে কেউ না কেউ লিখবেনই।

কিন্তু এই করতে যেয়ে সমস্যা যেটা হবে- আকর্ষণে বাঁধা পড়ে যাবেন সচলে, নীড়পাতায় ঢু না মারলে মনে হবে আজকের দিনে কী যেন একটা বাদ পড়ে গেছে, কেমন ফাঁকা ফাঁকা, মনের ভিতরে প্রশ্ন-- স্যাম আজকে নতুন কোন অসাধারণ ব্যানার উপহার দিলেন? সত্যপীর কি নতুন করে কোন মুঘল-পাঠানের কাছা খুলে দিল? নাকি চরম উদাস দিল স্বর্গে যাবার সহজ উপায় বাতলে? ষষ্ঠ পান্ডব দা কি দিলেন জানা অধ্যায়ের অজানা রোমাঞ্চকর ইতিহাস? মুখফোঁড় কি দিল নতুন করে ঈশ্বর, আদম এবং শয়তানকে এই সুতোয় বেঁধে? রোমেল ভাই কি দিলেন নতুন দীপ্ত কোন পঙক্তিমালা? সবুজ বাঘ কি পিথিমি নামের নিগার সুলতানাকে নিয়ে লিখল এ যুগের ভালবাসার গান? হিমু দা আবার বদরু খা কে কড়কে দিল গোয়েন্দা ঝাকানাকাকে দিয়ে? সুজন দা কি বরাবরের মত আঁকলেন অসাধারণ এক কার্টুন? খেকশিয়াল কি লিখল ভূতদের নিয়ে ভুতুড়ে ছড়া? রণ দা লিখেছেন ভীষণ রকমের কঠিন কোন আসন নিয়ে? ওডিন দেবতা শুনিয়েছেন শৈশবের মায়াকাড়া কোন স্মৃতি? আফ্রিকার অজানা কাহিনী বলেছেন সুমাদ্রি দা, রংতুলি, অমি_বন্যা, কল্যাণ ফৌজদার? রাজশাহীনামা কি নতুন করে লেখা শুরু করল যাযাবর ব্যাকপ্যাকার? মেঘা মনে করেছে হারিয়ে যাওয়া শৈশবের দুষ্টুমির স্মৃতি? মানিক ভাই লিখেছেন স্বাধীনতার ভুলে যাওয়া অধ্যায়? তিথীডোর নামে কবিতাখেকোটা কি তুলে এনেছে জীবনের নানা রঙের দিনগুলি? অনিকেত দা কি আবার নিজস্ব সুরে গেয়েছেন ভালো থেকে বকুল, মিষ্টি বকুলের মত অতি অসাধারণ গান যা হাজার বার শুনলেও তৃপ্তি মেটে না? উচ্ছলা আবারো জাতবেজাতের রঙচঙে খাবারের ছবি দিয়ে মধ্যরাতে খিদেটাকে দাউ দাউ করে বাড়িয়ে দিল? উটপাখি মুমিন তো নয়- এর মত আরেকটা জিভের ডগায় গান কি আজকেই উপহার দিবেন হিমু দা? অরফিয়াস কি লিখবে বিবর্তন নিয়ে অসাধারণ সিরিজটি? তুলিরেখা দি কি জানাচ্ছেন দেশবিদেশের লোককথা? দমু দি আবারো ফিরিয়ে আনবেন মনের মাঝে শীতের ফুলকপির স্বাদ? নতুনের আবাহন নিয়ে ছুটে চলা পৌঢ় ভাবনা কি জানাবেন সিন্দুক খুলে পাওয়া ধূসর কোন রোজনামচার গল্প? দলছুটের আনকোরা লেখায় কি মিঠে- কড়া-টক-ঝাল মন্তব্যে ঝড় বয়ে যাচ্ছে? তাসনীম ভাই আবার দিয়েছেন স্বাদু মুচমুচে উদাস করা লেখা? জীবন এবং জীবাণু নিয়ে জ্ঞানময় সরল পোস্ট দিয়েছে অনার্য সঙ্গীত? নজরুল ইসলাম ভাই আমাদের মাঝে ফিরিয়ে এনেছেন উপেক্ষিত ইতিহাসের মহানায়কদের? লীলেন দা কি আবার কুমিরাবতীর মত কোন গল্প লেখেছেন যা পড়লে মনে হবে দাদা কিছু খাইছে, না কি আমিই কিছু খাইছি? ধু গো দার কি শালী মিলেই গেল? আফগানিস্তান-পামির ইত্যাদি কহা কহা মুলুকের আজব কাহিনী কি শোনাতে কি পাটি পেড়ে বসেছেন রাতস্মরণীয়? সুপ্রিয় মুস্তাফিজ ভাই কি অসাধারণ আলোকচিত্রগুলো নিয়ে জীবনপথের অবিস্মরণীয় কাহিনী শোনালেন আজ? জাহিদ ভাইয়ের পরিবেশ নিয়ে লেখা অসামান্য পোস্ট পড়া হবে কি আজ? আনোয়ার সাদাত শিমুল কি আজ লিখেছেন ঢাকা মেট্রো? ধ্রুব দা কি ফ্যাসিবাদ নিয়ে নতুন কোন তথ্য পেল? সুহান রিজওয়ান উপহার দিয়েছেন অসামান্য আবেগী ছোট গল্প বা খেলাময় জীবনের কথা? ত্রিপুরার সবুজ নিয়ে নতুন পোস্ট দিয়েছেন তাপস শর্মা? মন মাঝি লেখা এসেছে নীল নদের দেশ নিয়ে? তানিম এহসান নামের অসাধারণ মানুষটি কি দিয়েছেন জীবনের নেশায় মাতাল হওয়া কোন ভ্রমণের গল্প? জুবায়ের ভাবী লিখেছেন ১৯৭১ নিয়ে কোন লেখা? চরম উদাস আবার নতুন খিচুড়ি নিয়ে আসল?

আর বিপদ- সেটা হচ্ছে লেখার জন্য অপেক্ষা।

রানা মেহের আপা সেই প্রাচীন যুগে মানে যখন বিশ্বের যাবতীয় প্রাণী জলচরই ছিল, ডাইনোসরদের আবির্ভাব হয় নি, সেই আঁধার যুগে ৩ খানা লেখা দিয়েছেলেন- তার পরের লেখা আসতে আসতে কি মানবজাতির অস্তিত্ব টিকে থাকবে? তরুণ বিজ্ঞানী স্বপ্নহারা কবে লিখবেন তার মুল্যবান গবেষণা নিয়ে আমাদের জন্য? অপছন্দনীয় কবে আবার শুরু করবে তার পছন্দনীয় লেখাগুলো? অনেক দিন ধরেই দিই- দিচ্ছি বলে লেখা দিচ্ছেন না নীলকমলিনী আপা এবং অটোয়া থেকে আসমা খান, কবে পড়তে পারব তাদের কাহিনী? প্রিয় আলোক চিত্রগ্রাহক ফাহিম হাসান রকি পর্বতে গেছেন সেটার জন্ম হবার সময়, তার পর থেকে পোস্ট দিতেই আছেন বলে জানান দিচ্ছেন, কিন্তু কবে? ত্রিমাত্রিক কবির ত্রিমাত্রিক কবিতা কবে পড়ব? কবি মৃত্যুময় ঈষৎ যে নিয়মিত ফাঁকিবাজের তালিকাতে নাম রেখেই যাচ্ছেন- সেই নাম কবে কাটা পড়বে? সুরঞ্জনার হৃদয় ছুয়ে যাওয়া ছোট গল্প আবার উদিত হচ্ছে কবে? রায়হান আবীরের লেখা কি বইমেলার আগে আসবেই না? নূপুরের ছন্দ কি নজু ভাই ছাড়া লেখা দিবেন না? মহাস্থবির জাতক কি ফিরলেন দীর্ঘদিনের বিরতি ভেঙ্গে? আশালতা দিদি ভাইয়ের কি সচলনিদ্রা ভাঙবে প্রতি তিন মাসে একবার করে? দৃষ্টিকণা বুলাকে নিয়ে এত ঘুরে কিন্তু পোস্ট দেয় না কেন?

কবি মৃত্যুময় ঈষৎ কদিন আগে হঠাৎ জানাল শীঘ্রই নাকি আমার ২০০তম পোস্ট হতে যাচ্ছে, এই পোস্টটিই সচলায়তনে আমার ২০০তম পোস্ট। এখানে লেখালেখির সবচেয়ে বড় প্রাপ্তি অবশ্যই আপনাদের সকলের ভালবাসা, সহযোগিতা, বন্ধুত্ব। এবং নিজের মনের গনগনে আবেগ নিয়ে যাত্রাপথে বসে লেখা আমাদের সবার প্রিয় কাজী দার জন্মদিন উপলক্ষে একটি পোস্ট আমার ক্ষুদ্র জীবনে নিয়ে এসেছে সবচেয়ে আনন্দময় মুহূর্ত- এই সামান্য লেখা সেই পর্বতপ্রমাণ ব্যক্তিত্বের চোখে জল আনতে সক্ষম হয়েছে বলে উনি জানিয়েছেন, এত আনন্দ আমি কোথায় রাখি?

ধন্যবাদ- চউ দা, স্যাম দা, মুর্শেদ ভাই, স্বপ্নহারা, খাইশুই, রোমেল ভাই, সুহান রেজোয়ান, পৌঢ় ভাবনা নামের আড়ালে সহৃদয় কবির ভাই, আসমা খান, সজল, মন মাঝি, বেচারাথেরিয়াম, নীড় সন্ধানী, প্রকৃতি প্রেমিক, সুমন তুরহান, সুমিমা ইয়াসমিন, শাব্দিক, জালিস, আনোয়ার সাদাত শিমুল, সবুজ পাহাড়ের রাজা, মণিকা দি, মৃত্যুময় ঈষৎ , খেয়া দি, আমি শিপলু, রিশাদ ময়ূখ, আশফাক আহমেদ,চিলতে রোদ,ইশতিয়াক রউফ ভাই, কৌস্তভ দা, জি এম তানিম, রিসালাত বারী, সাবরিনা আপা, বিখ্যাত রায়হান আবীর, সুলতানা পারভিন শিমুল, ত্রিমাত্রিক কবি, নজরুল ইসলাম নজু ভাই, অপছন্দনীয়, তিথীডোর, পরী, জুন ভাই, যুধিষ্ঠির, কুমার, তাসনীম ভাই, সবজান্তা, উচ্ছলা, আশালতা দিদিভাই, বন্দনা, কাজি মামুন, রু, ব্যাঙের ছাতা, সাফি, ষষ্ঠ পান্ডব, নজমুল আলবাব অপু, ইমা, শিশির কণা, অনুপম ত্রিবেদি, ধ্রুব বর্ণন, সুরঞ্জনা, মুস্তাফিজ ভাই, কল্যাণ দা, রাগিব ভাই, দমু দি,সৌরভ কবীর, লাবণ্যপ্রভা, জাবেদুল আকবর হিমেল,শামীমা রিমা, দীপাবলি, বন্দনা কবির, দুর্দান্ত, রাতস্মরণীয়, কর্ণজয়, তারানা, মৌনকুহর, নৈষাদ, নিটল, সুপ্রিয় দেব শান্ত, মরুদ্যান, জাহিদ ভাই, ইস্কান্দার বরকন্দাজ, সত্যপীর, জেনেভা থেকে মাহমুদ ভাই, টিউলিপ, অতন্দ্র প্রহরী, দিগন্ত, সুমাদ্রী দা, বুনোহাঁস,আউটসাইডার,দিগন্ত বাহার, ক্রেসিডা, অবনীল, দীপাবলি, মেঘা, উজান গাঁ, তাপস শর্মা, প্রদীপ্তময় সাহা, ধূ গো দা, দুষ্টু বালিকা, নিয়াজ ভাই, রণ দা, তানভীর, ধূসর জলছবি,কীর্তিনাশা সহ সচলের সকল লেখক, পাঠককে। যার নাম উপস্থিত মনে পড়ছে না তারা কিন্তু মনের পর্দায় ঠিকই আছেন দৃঢ় আসন গেড়ে!

কাজেই সচলায়তনের বিপদ-আপদ একটাই, সেটা হচ্ছে সচলায়তনের লেখাগুলোর প্রতি আসক্ত হওয়া। ভালো থাকুন সবাই, সচল থাকুন, সচল রাখুন।


মন্তব্য

এরিক এর ছবি

কত বিপদ সচলায়তনে আসক্ত হওয়া সে যদি আর বুঝতেন। এই মাত্র ঝাড়ি খেলাম আপনার লেখা পড়ার সময়

তারেক অণু এর ছবি

আহহা, খাইছে

তারেক অণু এর ছবি

দারুণ মন্তব্য, এক্কেবারে মোক্ষম!

এরিক এর ছবি

মোক্ষম না হয়ে যাবে কই, এইচ এস সি পরীক্ষা দিয়ে বাসায় এসে সচলে ঢুঁ মারতাম তারেক অণু নামের অধমের লেখা দেখার জন্য । এখন সারাদিন বাসাতেই থাকি আর আপনার কিউবা নিয়ে লেখাগুলো ঘুরেফিরে পড়তে থাকি। দেঁতো হাসি

তারেক অণু এর ছবি

বলেন কি ! কিউবার অনেক বিষয় নিয়ে আবার লিখতে খুব ইচ্ছে করে, দেখি। তবে আরেক বার যেয়ে বাকী অর্ধেক দেখার ইচ্ছে আছে।

চরম উদাস এর ছবি

হাততালি
ধন্যবাদ এর লিষ্টিতে আমার নাম নাই কেন? আমি কি আপনাকে ধন্য করি নাই? রেগে টং
এত কস্ট করে এতগুলা না লিখে লিখলেই পারততেন, ধন্যবাদ চরম উদাস ছাড়া বাকি সবাইকে।

অনার্য সঙ্গীত এর ছবি

তারেক অণু সন্মানিত সচলদের সঙ্গে অগ্রহনযোগ্য আচরণ কর্তেছে দেখা যায়!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি

কোন মামুর বুটা কইছে!

তারেক অণু এর ছবি

ছিঃ ছি, আপনার নাম যে অনেক অনেক বার নিলাম চউ দা!

তারেক অণু এর ছবি

দিলাম আপনার নাম ঢুকাইয়া! খুশী?

অতিথি লেখক এর ছবি

ডাবল সেঞ্চুরীর মিষ্টি কই??
--বেচারাথেরিয়াম

তারেক অণু এর ছবি

ইমো নাই যে!

অন্যকেউ এর ছবি

দুইশ' কেজি লেখা -গুড়- হয়েছে দিলাম। সাথে চিড়া কিনে নিয়েন, বন্যার দেশে ফিরে আসলে কাজে দিবে! দেঁতো হাসি

সচলের জয় হোক!!

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

তারেক অণু এর ছবি

আহা, গুড় দিয়ে কতদিন দুধভাত খাই নাই! আচ্ছা কুষারের গুঁড় তো?

অন্যকেউ এর ছবি

চট্টগ্রামে বানানো সেমি লিকুইড খেজুর গুড়। কুয়াশার সকাল। সদ্য চুলা থেকে নামানো চিতই পিঠা গুড়ে ডুবায়া... দেঁতো হাসি

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

তারেক অণু এর ছবি

আহা আহা

মেঘা এর ছবি

ইটা রাইখ্যা গেলাম... পরে পড়ব

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

তারেক অণু এর ছবি

যা বাবা, কেন?

মেঘা এর ছবি

সম্পাদনা করে ফাঁকিটা দিতে পারলাম না ওঁয়া ওঁয়া

সচলের আসলেই অনেক বিপদ আছে। কেন যে এই মোহে পরতে গিয়েছিলাম। এখন সচলে না ঢুকলে ভাল লাগে না। মাঝে মাঝে খুব রাগ হয় মনে করি আর একটাবারও আসবো না লেখা দিবো না। পরেই মনে হয় অণু ভাই কই কই ঘুরে ফেললো দেখা হলো না। যাই দেখে আসি। দেখতে গেলে আবার বলতে ইচ্ছা করে লেখা কেমন হলো। পীর ভাইয়া তো আছেই চমক লাগানো পোষ্ট দেবার জন্য। আর আমার প্রিয় চ্রম ভাই তার কথা বলার কিছু নাই। আপাদমস্তক বদ লোকটার লেখা পড়ে হাসি আটকানো মুশকিল। আমি আর লেখা না দিলেও লেখা পড়ে যাবো অবশ্যই। আমার জন্য তোমরা লিখবে। মন ভাল করা সব লেখা লিখবে হাসি

আমার নাম আছে দেখে যার পর নাই খুশী হয়েছি ভাইয়া দেঁতো হাসি থ্যাংকুশ লেখা -গুড়- হয়েছে

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

তারেক অণু এর ছবি

চ্রম ভাইরে বদ বললে খবর আছে কিন্তুক!

অতিথি লেখক এর ছবি

আমি কবে যে সচল হবো ভাই... মন খারাপ যাইহোক, দ্বি শততম পোস্টের জন্য অভিনন্দন।

-কিঙ্কর

তারেক অণু এর ছবি

শীঘ্রই হবেন আশা রাখি

রিসালাত বারী এর ছবি

কোপাও মামা...

তারেক অণু এর ছবি
সাকিন উল আলম ইভান  এর ছবি

আরো কিছু ফ্যানের কথা মিস্কৈরালাইছেন চোখ টিপি

তারেক অণু এর ছবি

আসিতেছে, অ্যাড করে ফেলব সবাইকেই

আলোকিতা এর ছবি

ভাইরে...আপনারা সচল থাকুন...আমাদের সচল রাখুন...

তারেক অণু এর ছবি

আরে, লেখা দ্যান!

মাহবুব লীলেন এর ছবি

হ। সচল হবার না; সচলে থাকার বিপদ আছে কিছুটা
আমি নেটে ঢুকেছি আর সচল খুলিনি এমন দিন মনে নাই... লেখা খোঁজার জন্যই এই ঢু মারা...

০২

আমার মতো যাদের দুয়েকটা গপ্প ফাঁদতে না পারলে কিংবা পদ্য গাঁথতে না পারলে লেখা বলে কিছু থাকে না তাদের জন্য লেখা না দেবার গালি না খেয়ে উপায় নেই। সচলে যুক্ত হবার প্রথম দিকে ঘন ঘন লেখা দেবার মূল কারণ কিন্তু ঘন ঘন লেখা পয়দা করা ছিল না; বরং পুরোনো লেখাগুলো একটা একটা করে তুলে দেয়াটাই ছিল ঘনঘন উপস্থিতির মূল কারণ.... কিন্তু এখন তো গুদাম খালি.... নতুন লেখা নাই মানে সচলে উপস্থিতিও নাই...

০৩

স্বপ্ন দেখি একদিন আমারও দুইশোটা পোস্ট হবে.... অভিনন্দন

তারেক অণু এর ছবি

নতুন লেখা দ্যান, এক দফা এক দাবী! নাহয় সেই ছাগল উপহার পাবার ঘটনাটিই বলেন!

কাজি মামুন এর ছবি

২০০ তম পোস্টের জন্য অভিনন্দন, অণু ভাই! অনেক আগে একটি মন্তব্যে লিখেছিলাম যে, সচলের সবচেয়ে সচল কলমটি বোধ করি আপনার। আমার কাছে ডেটাবেজ নেই যে নিশ্চিত তথ্য দিতে পারব, তবে পর্যবেক্ষনের উপর ভরসা করে বলতে পারি, আমার অনুমান হয়ত মিথ্যে নয়। আর তাছাড়া শুধু সংখ্যা দিয়ে সচলত্ব নির্ধারন হয় না। লেখক-পাঠকের মিথস্ক্রিয়ায় আপনার লেখাগুলো পরিপূর্ণ সচল হয়ে উঠে, সব অচলায়তন ভেঙ্গে দিয়ে দিগন্ত পানে তাকানোর অফুরন্ত অবকাশ পায় পাঠক।
আপনিও ভাল থাকুন, সচল থাকুন এবং সচল রাখুন আমাদের।

তারেক অণু এর ছবি

শুধু সংখ্যা দিয়ে সচলত্ব নির্ধারন হয় না। লেখক-পাঠকের মিথস্ক্রিয়ায় যে লেখাগুলো পরিপূর্ণ সচল হয়ে উঠে, সব অচলায়তন ভেঙ্গে দিয়ে দিগন্ত পানে তাকানোর অফুরন্ত অবকাশ পায় পাঠক। উত্তম জাঝা!

অনার্য সঙ্গীত এর ছবি

সচলায়তনে কে কী করে তার তালিকা রাখতেছেন দেখা যায়! সবই নজর রাখতেছি! নব্য সচলাদের সঙ্গে আপনার মাখামাখিও নজর এড়াচ্ছে না!

সময়মত ব্যবস্থা নেয়া হবে!

প্রসঙ্গত, আপনার প্রোডাক্টিভিটি মারাত্মক! কী খান?

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অরফিয়াস এর ছবি

হরলিক্স খায় !!

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

হরলিক্স খায় না! শুধু নির্জলা জল মানে হিক

অরফিয়াস এর ছবি

হিক ! দেঁতো হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

হিক হিক !

চরম উদাস এর ছবি

আমার সব পাঠিকাও কেড়ে নিচ্ছে, একটা ওয়ার্নিং নোটিশ দিয়ে দাও তো অনার্য মডু।
আর এই ব্যটার প্রোডাক্টিভিটির মূল রহস্য বিজয় টেবলেট। বিজয় টেবলেট খেয়ে সবসময় অনলাইনে থাকে।

অরফিয়াস এর ছবি

বিজয় ট্যাবলেট এর ব্র্যান্ড এম্বাসেডর নাকি ঘনুদা !! অ্যাঁ

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

আপনি এতো হিংসুক কেন! বৌআলা মানুষেরা আসলেই বেশী হিংসুক হয়!

স্বপ্নহারা এর ছবি

জেলাসি চোখ টিপি

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

তারেক অণু এর ছবি

আপ্নেও?

অনার্য সঙ্গীত এর ছবি

বউওয়ালা মানে? অরফিয়াস চউদা মৃত হতে পারে। কিন্তু আমার বউ কোথায়? সেই ভদ্রবালিকাকে আমি খুঁজতে খুঁজতে হয়রান! আপনার সঙ্গে দেখা হয়েছে কোথাও? ছি ছি ছি! পরস্ত্রীকাতর তারেক অণু ভাই! আমার বউ আমাকে ফিরিয়ে দেন... ঘেঁয়াও...

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি

আপনি তো মুক্ত স্বাধীন তরুণ প্রাণ! বউয়ের কি দরকার, সারা পৃথিবীই আপনার। ( হৈ মিয়া আমার আর্জেন্টিনার বন্ধুদের দিকে একবার তাকাইছেন কিছু বলি নাই, ২ বার কিন্তু শাহজাহানের মত ডায়ালগ দিতে হইতে পারে, খিয়াল কইরা! )

অনার্য সঙ্গীত এর ছবি

আহা, আমি বিজ্ঞানের ছাত্র। পর্যবেক্ষণ বিশ্লেষণই আমার ধর্ম। আর তাছাড়া আমার ক্লাসে কোন আর্জেন্টানিয়া বালিকা নাই মন খারাপ কাছাকাছি আছে এক কলম্বিয়ান মাশাআল্লাহ আর ছিল এক ব্রাজিলিয়ান সুবাহানাল্লাহ!
উদার হন মিয়া উদার হন! এইরকম কিপ্টামী কল্লে ক্যাম্নেকী!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি

ডিগ্রি করছেন অনেক, এহন চলেন, ২০১৪ তে ভেনিজুয়েলা, কলম্বিয়া, ইকুয়েডর। ওডিন দেবতাও যাচ্ছে

অনার্য সঙ্গীত এর ছবি

গ্যালাপাগোস যামু। কিন্তু বোধহয় এখনি যাইতাছেন তাই যাইতে পারুম না! ২০১৪ তে কি তালিকায় আছে?

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি

হ, গ্যালাপাগোস আর আমাজন বোনাস!

অনার্য সঙ্গীত এর ছবি

২০১৪ তো? উকে। ব্যাগ বোচকা গোছাচ্ছি!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অরফিয়াস এর ছবি

এধরনের ষড়যন্ত্রের তেব্র পেতিবাদ জানাইলাম !! মানুষরে দেখায় দেখায় এসব অশ্লীলতা আপত্তিকর !! রেগে টং

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

চইল্যা আহ, পেতিবাদ কইরা লাভ নাই।

অরফিয়াস এর ছবি

লাইনে আছি। চোখ টিপি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি
জুন এর ছবি

খরচ কেমন হতে পারে কোনও আইডিয়া দিতে পারেন?

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

তারেক অণু এর ছবি

হুম, হুম, মানে হুম , বাংলাদেশ থেকে বিমান ভাড়া নাকি বেশ চড়া, কাজেই নির্ভর করছে কোথা থেকে উড়বেন তার উপরে।

অনার্য সঙ্গীত এর ছবি

আমার ব্যাগ গুছানো যদি অশ্লীল হয় তাইলে এক্সটিক পর্ণোগ্রাফির ওপেন এক্সিবিশনের দায়ে তারেক অণুর ফাঁসি হওয়া দরকার!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অরফিয়াস এর ছবি

হ।

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

এক্সটিক পর্ণোগ্রাফির ওপেন এক্সিবিশন অ্যাঁ

মেঘা এর ছবি

আমিও মৃদু স্বরে পেতিবাদ করলাম ইয়ে, মানে...

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

তারেক অণু এর ছবি
শাব্দিক এর ছবি

এইসব সচল কুব কারাপ ইয়ে, মানে...

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

তারেক অণু এর ছবি

কারা যেন?

জুন এর ছবি

সহমত।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

তারেক অণু এর ছবি

কিসে একমত রে ভাই!

অরফিয়াস এর ছবি

অরফিয়াস চউদা মৃত হতে পারে।

হায় হায় নামের আগে "লেট" লাগায় দিলো ক্যা ??

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

ঠিক ক্যান! জাফর ইকবাল জবার দ্যান-

মেঘা এর ছবি

বিবাহিত লোকরা তো আসলে মৃত। সেই হিসাবে বলা মনে হয়।

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

তারেক অণু এর ছবি
অনার্য সঙ্গীত এর ছবি

আমার নজর এড়ায় না হে বালক! হাড়ি আস্ত রাখলাম।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অরফিয়াস এর ছবি

থাক আর হাড়ি নিয়ে টানাটানি করে কি লাভ !! দেঁতো হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

অনার্য সঙ্গীত এর ছবি

শয়তানী হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি
মেঘা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

মেঘা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

তারেক অণু এর ছবি
তারেক অণু এর ছবি

ক্যান, এত মাখামাখির দিকে আপনার নজর রাখার কারণ, নব্য গেস্টাপোর দলে আছেন নাকি চোখ টিপি

প্রৌঢ় ভাবনা এর ছবি

সমস্ত বিপদ-আপদ এড়িয়ে ভাল থাকুন, সচল থাকুন। হাসি

তারেক অণু এর ছবি

আপনিও, ধন্যবাদ ভাই, আপনার সাথে দেখা হবে ফেব্রুয়ারিতে আশা করছি

স্যাম এর ছবি

এই পোস্ট টা বুকমার্ক করে রাখতে হবে সচলদের নিয়ে পরের ব্যানারটা করার জন্য হাসি

তারেক অণু এর ছবি

দেখেন সুরঞ্জনার নাম যেন এইবার বাদ না যায় শয়তানী হাসি

স্যাম এর ছবি

দেঁতো হাসি

তারেক অণু এর ছবি
অরফিয়াস এর ছবি

ডাবল সেঞ্চুরি করেই ফেললে !! এড্যাম গিলক্রিস্ট এর মতো মারদাঙ্গা গতিতে এরকম করে লিখলে তো ২০০০ ছাড়াতেও দেরি হবেনা !! হাততালি

লিখে যাও, লিখে যাও। আমরা তো সাথেই আছি। চোখ টিপি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

লিখ ছোকরা, পরের লেখা কবে আসছে দেশ নিয়ে

অরফিয়াস এর ছবি

আসবে আসবে, আমার বিজয় ট্যাবলেট নাই। চোখ টিপি মন খারাপ

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি

আমারও নাই! উনিই ভরসা! দেঁতো হাসি

অরফিয়াস এর ছবি

দেঁতো হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি
তাসনীম এর ছবি

সচলাসক্তি বড় খারাপ জিনিস। এই ছুটির দিনে একটা কাস্টমার কল নিতে অফিস করছি সেই সঙ্গে সচল।

ডাবল সেঞ্চুরির অভিনন্দন। আমি এখনও নব্বুই।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তারেক অণু এর ছবি

সচলাসক্তি বড় খারাপ জিনিস। সত্য====তাহলে আপনার সেঞ্চুরির অপেক্ষায় আছি।

স্যাম এর ছবি

অভিনন্দন ডাবল সেঞ্চুরিয়ান! বিশ্ব রেকর্ড হোক। শুভেচ্ছা।

তারেক অণু এর ছবি

আমার চেয়ে আপনার পোষ্ট অনেক বেশী, এবং শ্রেয়তর স্যাম দা

তারেক অণু এর ছবি

আপনার কাজের ব্যাপারে সবার আগে বলা উচিত ছিল! বলে দিলাম! আরেকবার লেখাটি পড়তে আজ্ঞা হউক খাইছে

স্যাম এর ছবি

মনের পর্দায় আসন গেড়ে তো ভালই ছিলাম - দেঁতো হাসি
অনেক অনেক শ্রদ্ধা আর ভালোবাসা আপনার জন্য! সুস্থ থাকুন আর একদম যেমন আছেন তেমন থাকুন।

তারেক অণু এর ছবি

থামেলে নিয়ে পোস্ট কোথায়?

রাতঃস্মরণীয় এর ছবি

কাজেই সচলায়তনের বিপদ-আপদ একটাই, সেটা হচ্ছে সচলায়তনের লেখাগুলোর প্রতি আসক্ত হওয়া-

কথাটা সঠিক বলেছেন অণু। সচলায়তনের প্রতি আমার অনুরাগের কারন এর লেখক-পাঠক-আলোচক সমাজ। এখানে দ্বিমত-ত্রিমত-চতুর্মত হয় কিন্তু কনল্কুশানও হয়। আমি এখানে ঘোষনা দিয়ে নিজের ঢোল নিজে পিটিয়েছি- আমার প্রোফাইলে কথাটা একদা লেখা ছিলো। কেউ তাতে কিছু মনে করলে করুক গিয়ে, আই ডোন্ট কেয়ার। কিন্তু বাস্তব হচ্ছে সচলায়তনে এসে আমি প্রতিনিয়ত ঋদ্ধ হয়েছি। বিভিন্ন বিষয়ে বিভিন্নজনের লেখা থেকে, মন্তব্য থেকে অনেক কিছুই জেনেছি যা সহজে জানার নয়, অনেক কাঠখড় পোড়াতে হতো জানতে গেলে। এই যেমন ধরেন, আপনার লেখাগুলো থেকে বিশ্বকে দেখি; যেসব দেশে বা স্থানে কোনওদিন হয়তো যাওয়া হবেনা, সেইসব স্থানকে জানি-দেখি। তেমনই সবার লেখাই আমাকে নতুন কিছু দেয়- ভাবনার খোরাক, ইতিহাসের ঘটনাপ্রবাহ, অথবা নির্মল সাহিত্যবিনোদন। তাই, নিজের ঢোল না পিটিয়ে আমি সচলায়তনের ঢোলই বরং এখন পেটাই। একে কেউ সচলের তেলবাজী ভাবলে সেটা তার ভাবনার স্বাধীনতা, আই ডোন্ট কেয়ার।

তবে হ্যাঁ, আমার বেশ কিছু লেখা মডারেশন পেরোয়নি বিভিন্ন সময়ে, এবং এতে আমি সঙ্গত কারনে সাময়িকভাবে ক্ষুব্ধ হয়েছি। আমার কাছে মনে হয়েছে সচলে প্রকাশিত অনেক লেখা থেকে আমার প্রত্যাখ্যাত লেখাগুলো নিম্নমানের ছিলো না। তবে এটাকে আমি ধরে নিয়েছি মডারেশনের বা মডারেটরের দৃষ্টিভঙ্গীগত সিদ্ধান্ত। তাই সচলে দেখতে দেখতে তিনটি বছর পার করে দিয়ে চতুর্থ বছরে পা রাখলাম। কামনা করছি সচলে আরও নতুন মুখের আগমণ ঘটুক আর অণুর চোখ দিয়ে বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা স্থান ও মানুষগুলোকে দেখি।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

তারেক অণু এর ছবি

লেখা -গুড়- হয়েছে ধন্যবাদ রাত দা, আবার কবে আসবেন এইদিকে?

তানভীর এর ছবি

ডাবল সেঞ্চুরির অভিনন্দন। লিস্টে নাম যেহেতু নেই তাই ধরে নিচ্ছি মনের পর্দায় আসন গেড়ে আছি খাইছে

তারেক অণু এর ছবি

ঠিক, কিন্তু লিস্টিতে নাম এখনই যোগ হচ্ছে!

বাওয়ানী এর ছবি

লিস্টিতে নাম থাকবে কিভাবে; বরং মনের পর্দায় আসন গেড়ে থাকাটাই বুদ্ধিমানের কাজ মনে হচ্ছে।

অভিনন্দন অনু দা গুরু গুরু

তারেক অণু এর ছবি
স্বপ্নহারা এর ছবি

আপনার কোটি ভাগের একভাগ জোশ-শক্তি-অনলাইনে যাবার ক্ষমতা আমার থাকতো!!! অনেক অনেক অনেক শ্রদ্ধা আর ভালোবাসা আপনার জন্য!

প্রত্যেকদিন ভাবী আজকে অফিসে কাজ করে ফাডায়া ফালামু! প্রতিদিন ভাবি আজকে সচলে লেইখ্যা ফাডায়ালামু। কিছুই হয় না মন খারাপ

তবে আপনার যেদিন ৫০০ হবে তারপর আমি শুরু করবো হুঁ হুঁ। জুনিয়রদের আগে যেতে দিতে হয় চোখ টিপি

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

তারেক অণু এর ছবি

ধুর মিয়া, আপনার লেখা যদি না পায় তাহলে যেখানে আছেন সেখানে যেয়ে ভিডিও সাক্ষাৎকার নিয়ে আসুম। পিলেন ভাড়া আপনার জরিমানা, রাজি?

ধুসর গোধূলি এর ছবি

ওরে, ওটা ভাবী নারে পাপিষ্ঠ, ভাবি!
ভাবি রেখে ভাবী'কে নিয়ে এতো ভাবাভাবি করলে ভাবীওয়ালারা ভাবীকে অন্দরমহলে সিন্দুকায়ন করে ফেলবেনে! কেনো? সে বিস্তারিত চ+উ'দা জানেন।

তারেক অণু এর ছবি

শালী হোক বা ভাবী, ধু গো দার জ্ঞান ব্যপক চোখ টিপি

বন্দনা এর ছবি

আপনার ডাবলসেঞ্চুরির পোষ্টের অপেক্ষায় ছিলাম, অভিনন্দন ।

তারেক অণু এর ছবি

আপনার লেখা কোথায় আর সুইডেন নিয়ে?

অতিথি লেখক এর ছবি

কবে যে আমি ও সচল হব !!!

ধনুস্টংকার চাঁদ শুয়ে আছে রাত্রির বিছানায়
পরস্পর মুখোমুখি ।মুখাপেক্ষি স্ব স্ব পক্ষে -!

(অণু দা কে )

তারেক অণু এর ছবি

আপনার নাম দিলেন না যে ! কে বুঝবে আপনি কে !

অতিথি লেখক এর ছবি

অচল মগজে সচল যে কিভাবে হওয়া যায় সে রাস্তা বাতলান ।
অণু দা ।
আলেক সাই

তারেক অণু এর ছবি

পড়ুন, লেখুন

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন! অভিনন্দন! হাততালি

রংতুলিও আছে!!! জেলাপি খাওয়ানো ফরজ হয়ে গেছে দেখি... দেঁতো হাসি

.........
রংতুলি

তারেক অণু এর ছবি

হায় জেলাপি, ধুর আফ্রিকা যামু!

সত্যপীর এর ছবি

ধু গো দার কি শালী মিলেই গেল?

হাততালি হো হো হো , এইটা একটা খাঁটি প্রশ্ন।

অন টপিক, এই দিলাম আপনের জন্য তারেকজ্বিনাণু ইস্পিশাল সং। অন পপুলার ডিমান্ড। ...দিন যায় রাত যায় এমনি করে, অলিগলি রাজপথ ঘুরে ঘুরে। পিচঢালা এই পথটারে ভালোবেসেছি, তার সাথে এই মনটারে বেঁধে নিয়েছি। ♪ ♫

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

আপনার শালী আছে বলে নিরীহ ধুগো দার উপর ভাব নিলেন পীর বাবা শয়তানী হাসি

সত্যপীর এর ছবি

শালী নাই, দুই দুইটা শালা। নিষ্টুর পিতিবি।

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

গেল, ধু গো দা আর আপনের লেখায় কমেন্ট করবে না শয়তানী হাসি

সজল এর ছবি

শালাদের কি শালী থাকতে পারে না? এত সহজে আশা গুটিয়ে নিলে কি হয়!

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

তারেক অণু এর ছবি

ঠিক, সজল ভাই এই ব্যাপারে বেশ ঘোড়েল মনে হচ্ছে!

অরফিয়াস এর ছবি

এতো বেলুন ক্যা !! ?? চোখ টিপি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সত্যপীর এর ছবি

এই বেলুন বিজয় অ্যান্টিভাইরাস। অনলাইনে থাকুন তবে সাবধানে।

..................................................................
#Banshibir.

অরফিয়াস এর ছবি

জানতাম, আমি জানতাম। বাঁচতে হলে জানতেই হবে। চোখ টিপি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তারেক অণু এর ছবি
তাপস শর্মা এর ছবি

সচলায়তন একটা ভ্রান্ত ধারমা খাইছে

অভিনন্দন হে বালক।

০২

জীবনকে একদিক থেকে দেখতে ও ভাবতে শিখিয়েছে সচলায়তন। সচলায়তন আর কিছুই নয় আমার কাছে - সচলায়তন আমার বৈচিত্রহীন জীবনের বৈচিত্র, বন্ধ ঘরের খোলা জানালা। সচলায়তন আমার অভ্যেস

তারেক অণু এর ছবি

সচলায়তন আমার বৈচিত্রহীন জীবনের বৈচিত্র, বন্ধ ঘরের খোলা জানালা। সচলায়তন আমার অভ্যেস লেখা -গুড়- হয়েছে

ধুসর জলছবি এর ছবি

জীবনকে একদিক থেকে দেখতে ও ভাবতে শিখিয়েছে সচলায়তন। সচলায়তন আর কিছুই নয় আমার কাছে - সচলায়তন আমার বৈচিত্রহীন জীবনের বৈচিত্র, বন্ধ ঘরের খোলা জানালা। সচলায়তন আমার অভ্যেস

চলুক একেবারেই আমার মনের কথা।আমি সবসময়ই লেট, যা কিছু আমার বলার সব আমার আগেই কেউ বলে দেয়। হাসি

তারেক অণু এর ছবি
ব্যাঙের ছাতা এর ছবি

ধূসর জলছবি,
আমার মনের কথা হুবহু আপনি বলে দিলেন এখানে। আহা! কী আনন্দ। সচলায়তনের আঙ্গিনায় এমন মনের মিল খুজেঁ পাই।

স্যাম এর ছবি

ব্যাঙের ছাতা - আপ্নারে কম কম দেখি?!

তারেক অণু এর ছবি
আশালতা এর ছবি

ইকি ! ঢোল পিটিয়ে আমায় ফাঁকিবাজ বলা হচ্ছে দেখি ! ইহ্‌ আমার তো ফইক্ষা। আমি তো খালি পড়ি আর পড়ি, পড়ি আর পড়ি। বিশ্বাস না হয় কপালে আলু উঠে গেছে দেখে যাও। মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

তারেক অণু এর ছবি

হৈ হৈ দিদিভাই আইছে, ঢোল পিটায় আগে, পরে মন্তব্য পড়ুম, ঢ্যা ঢ্যা ঢ্যা ঢ্যা ঢ্যা দেঁতো হাসি

রু এর ছবি

অভিনন্দন!

প্রথম তালিকায় আমার জন্য যোগ হয় -- তারেক অণু আবার কোন অজানা ভুবনের খোঁজ দিলো?

তারেক অণু এর ছবি

তাই?

ক্রেসিডা এর ছবি

অভিনন্দন হাততালি

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

তারেক অণু এর ছবি
অনিকেত এর ছবি

২০০তম পোষ্টের অভিনন্দন বস!

এই ভূবনের পথে পথে তোমার রথ চলতে থাকুক বিনা বাঁধায়, তোমার পায়ের নীচে সর্ষেটা যেন কখনো না সরে যায়, আমরা যারা জ্ঞানচক্ষুহীন, তাদের চোখ হয়ে তুমি দেখে আস আসমুদ্রহিমাচল, ডিঙ্গিয়ে এসো বাঁধার পাহাড় বিন্ধ্যাচল----

অফুরান শুভ কামনা রইল
তোমার নামের সাথে আমার নামের একটা মিল আছে--এই ভাবনাটাই আমাকে গর্বিত করে!

শুভেচ্ছা নিরন্তর

তারেক অণু এর ছবি

তারেক মানে নক্ষত্র, কি দারুণ একটা বাংলা!

পরের গান কবে, সুনীলের কবিতা নিয়ে যেটা করার কথা?

অতিথি লেখক এর ছবি

অচল বোধ চকমকি পাথরে যদি জ্বলে উঠত !ইশ !! কত ভালো হতো !!!
অণু দা ।আগের লিখায় নাম লিখতে ভুলে গেছিলাম ।কত গিরি খাত পরিখা পরিক্ষা দিয়ে যে সচল হতে হবে কে জানে ?
আপনার লেখা টা পড়ে অনুপ্রাণিত হলাম ।ট্রাই করব নিয়মিত হতে ।
আপনি ভালো থাকবেন ।

আলেক সাই
দুই ফোঁটা চোখের জলে যে সমুদ্র হয় এটা কবি ছাড়া আর কে জানে !

তারেক অণু এর ছবি

অবশ্যই, চেষ্টা করতে থাকুন।

সুমিমা ইয়াসমিন এর ছবি

ডাবল সেঞ্চুরির অভিনন্দন!
সেঞ্চুরি চলুক গুরু গুরু

তারেক অণু এর ছবি
অতিথি লেখক এর ছবি

টুকটাক ছবি তুলি, ছবি ব্লগ পোস্ট করতে চেয়েছিলাম কিন্তু সে আশার গুড়ে বালি ফ্লিকার থেকে লিংক পেস্ট করি আর সব হারিয়ে যায় তারপর ব্লগ বাদ দিয়ে অতিথি হয়ে আছি

তারেক অণু এর ছবি

কেন এমন হল?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দুইশ!
ব্যাপক অভিনন্দন।

তারেক অণু এর ছবি

ধন্যবাদ পিপি দা

নীলম এর ছবি

অভিনন্দন! হাসি

আপনি মানুষটা আমার কাছে এক বিরাট বিস্ময়! এতো প্রোডাক্টিভ একটা মানুষ হয় ক্যাম্নে?
যাই হোক, আরো কয়েক হালি সেঞ্চুরী হাঁকান সেই কামনা করছি! হাসি

তারেক অণু এর ছবি

কিসের প্রোডাক্টিভ? ধুর, এমনি একটু ঘোরাঘুরি করার চেষ্টা করি, আর কিছু না

হিমু এর ছবি

পেয়ে গেলাম পরবর্তী রূপকুকথার প্লট শয়তানী হাসি

ওডিন এর ছবি
তারেক অণু এর ছবি

আবার! এইবার কি খুনই করবেন!

নীলম এর ছবি

এখান থেকে রূপকুকথার প্লট? আপনাদের মস্তিষ্ক এতোই ঊর্বর রে ভাই!

যাই হোক, পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

তারেক অণু এর ছবি

পুরা উর্বর, মাথা ভর্তি শুধুই মগজ!

নীলম এর ছবি

ঘোরাঘুরিতো ঠিক আছে। তাই বলে এতো অল্প সময়ে ২০০টা পোস্ট!

তারেক অণু এর ছবি

অল্প কয়, এক বছরের বেশী! অবশ্য আরও আগেই হত, কিন্ত নীড়পাতায় এক সাথে ২টা লেখা দিলে লাল মডু চলে আসে দেঁতো হাসি

কড়িকাঠুরে এর ছবি

এক নায়ক, স্বৈরাচারী ভবঘুরে তারেক অণু সচলের ইতিহাসে পাঠক নির্যাতনের বিরল নজির স্থাপনে করলো... তাঁর কোপাকুপি ডাবল সেঞ্চুরির ভয়ে আজ ভীতসন্ত্রস্ত পাঠক সকল। এই অসহনীয় ইমোশনাল ব্ল্যাকমেইল এর প্রতি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এ ছাড়া আর কোনো উপায় নাই, তাই অধমও কুর্নিশ জানাইয়া যাই... তারেক অণু একটা ভ্রান্ত ধার্মা... খাইছে

তারেক অণু এর ছবি

লেখা -গুড়- হয়েছে এমন অপপ্রচারের তেব্র নিন্দা জানাচ্ছি, লাইনে আসুন

Guest_Writer নীলকমলিনী এর ছবি

অভিনন্দন!

মেহবুবা ভাবী আমাকে সচলায়তন আর হিমুর কথা বলেন বছর দুয়েক আগে। আমি পড়তে ভীষণ ভালবাসি। সে সময় দীর্ঘদিনের কাজ ছেড়ে আমি বাসায়। সচলায়তন আমি সারাদিন পড়তাম, সাথে হিমুর রয়েসয়ে ব্লগ।
অনেকের পুরানো লেখাও পড়েছি। ফলে আমাকে কেউ চেনে না , কিন্তু আমি সবাইকে চিনে ফেললাম।
তারপর অতিথি হিসেবে মন্তব্য যেদিন প্রথম সচলের পাতায় দেখলাম সেদিন আমার কি আনন্দ।
দীর্ঘ প্রবাস জীবনে দেশ এতদিন অনেক দূরে ছিল, সচলের জন্যে এখন আর দূরে মনে হয় না।
ডালাসে যখন প্রথম বারের মত তাসনীম, চরম উদাস, সত্যপীর আর উচ্ছলাকে দেখি, মনে হল অনেকদিন ওদের
চিনি। আর মেহবুবা জুবায়ের তো আমার প্রানের বন্ধু।

সচলের সবাইকে ধন্যবাদ আমার নিঃসঙ্গ প্রবাস জীবন কে আনন্দময় করে দেবার জন্য।
আর অনুর কথা কি বলব, ও ভাল থাকুক, সুস্থ থাকুক, আমাদের আরও অনেক অনেক লেখা দিক।

তারেক অণু এর ছবি

ধন্যবাদ আপা, ভালো থাকুন আপনিও সবসময়

মৃত্যুময় ঈষৎ এর ছবি

গুরু গুরু আপনি নমস্য!!! সর্বগুণে গুণান্বিত মানুষ আজকালও দেখা যেতে পারে এটাই বিস্ময়কর! এ লেখাটাও কী মমতা দিয়ে আর পরিশ্রম করে লিখেছেন!

অফটপিকঃ আমার মতো নির্গুণ অধমকে মনে রেখেছেন এটাই মূল্যবান পাওয়া আমার জন্য, প্রিয় কিংবদন্তি! আমি বোধ হয় সেরকম ফাঁকিবাজ নই দেঁতো হাসি নিয়মিত মন্তব্য করি, ১-২ মাসান্তর লেখা দেই (প্রকাশ হোক বা না হোক); সচল আমাকে ফাঁকিবাজ বললেও আপ্নারা বইলেন না ক'লাম ওঁয়া ওঁয়া


_____________________
Give Her Freedom!

তারেক অণু এর ছবি

সর্বগুণে গুণান্বিত মানুষ !!! কে কি কেন কবে কোথায়?

নাহ, ঈষৎ কবি ফাঁকিবাজ না!

মৃত্যুময় ঈষৎ এর ছবি

হাসি

বইমেলার মাসটাতে কী দেশে আসবেন অণুদা?


_____________________
Give Her Freedom!

তারেক অণু এর ছবি

না, তার আগের মাসে আসুম, বইমেলার মাসে থাকুম চোখ টিপি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

হৈ হৈ রৈ রৈ গুল্লি ইয়েস বাঘ মামা, ইয়েস!!! হাসি চলুক উত্তম জাঝা! হাততালি


_____________________
Give Her Freedom!

তারেক অণু এর ছবি

আর ঘুরাঘুরি হবে বিয়াপক! জীবন কবির বাড়ী যাওয়া হতে পারে, রেডি হও হে নবীন কবি!

সজল এর ছবি

ক্রিজে নেমে গার্ড নিতে না নিতেই যদি পার্টনার ডাবল সেঞ্চুরী করে বসে তখন যা অনুভূতি হয়, এখন তাই হচ্ছে।
অভিনন্দন অনু ভাই।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

তারেক অণু এর ছবি

না পাওয়ার তালিকায় আপনার হেমিংওয়ের বাড়ী ইচ্ছা করেই লিখি নাই, কারণ জানি যে কোন দিন পেয়ে যাব খাইছে

ওডিন এর ছবি

তারেক অণু একটা অভিশাপ! মন খারাপ

সে আমারে ঘুরাঘুরির আগুনে হাওয়া, ঘি পেট্রোল, সিএঞ্জি আর যা বলে মানে ইন্ধন যোগানো- এইসব কাজ করতেছে। তার পতন চাই মন খারাপ ( তবে আরো শ আষ্টেক পোস্ট লেখার পরে - হেহেহেহে)

আসেন ভাই , এই শুভদিনে কোলাকুলি

তারেক অণু এর ছবি

১০০০ পোস্ট হবে, তবে তার মাঝে ৫০০ হবে অণু এবং ওডিনের যৌথ ভ্রমণ পোস্ট কোলাকুলি

সচল জাহিদ এর ছবি

লেখালেখির আকালের কারনে নিজে বড়ই সরমিন্দা খাইছে । জানুয়ারী থিকা লেইখা ফাডাইলবাম।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তারেক অণু এর ছবি

ঠিক তো?

সাফিনাজ আরজু  এর ছবি

অভিনন্দন অনুদা ।
আরও শত শত পোস্ট পড়তে চাই।
আপনি সচলে থাকুন, সচল থাকুন, ভালো থাকুন সবসময়!!!

তারেক অণু এর ছবি

আপনার পরের লেখার অপেক্ষায় আছি-

সাফি এর ছবি

তাড়েকাণুদা অভিনন্দন.... ৩০০তম পোস্টের অপেক্ষায় রইলাম।

তারেক অণু এর ছবি

দাঁড়ান ড়ে ভাই, এট্টু রেস্ট নিই! খাইছে

ত্রিমাত্রিক কবি এর ছবি

সচল একটা ভ্রান্ত ধারমা। তারেকাণু একটা ভ্রান্ত ধারমা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সত্যপীর এর ছবি

উঁহু দুই নম্বরে ঘোর দ্বিমত। তারেকাণু একটা বিস্ময়কর জ্বিন।

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

জিন জাতীর ইতিহাস পেজের মডু নাকি আপ্নে পীরসাহেব?

সত্যপীর এর ছবি

আমিই।

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

ঝান্তাম, ঝান্তাম! দ্রোহী দারে ব্যান্ড করলেন যে বড়!

সত্যপীর এর ছবি

কিডা কৈসে ব্যান? ধুগোদা দ্রোহীদা এনারা পেইজের ফাউন্ডার পেসিডেন্ট। আপ্নেদের দুকা দিসে।

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

অ্যাঁ উনারা জীন না ইনসান!

ত্রিমাত্রিক কবি এর ছবি

এইটা ঠিক কইছেন।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তারেক অণু এর ছবি

কে ঠিক বলল! কি ঠিক বলল!

সত্যপীর এর ছবি

২০১৪ এর ব্যাপার্টা কি?

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

ল্যাতিন যাইতে মন হু হু করছে, ২০১৩ দেশে যাব আর হয়ত আম্রিকার সচলাড্ডায়, তাই ২০১৪ ল্যাতিন! আছেন নাকি দলে?

সত্যপীর এর ছবি

মাথায় রাখলাম।

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

মাথার বাইরেই রাইখেন, ার আসতে না পারলে স্পন্সর পাঠায়েন, আপনার ফটুক নিয়ে যাব আমরা, ইমানে! হো হো হো

সত্যপীর এর ছবি

ফটুকবাজি হাদিসে নিষেদাসে।

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

ইয়ে, তাহলে আপনার প্রতীক জয়তুন গাছের ডাল আর হুদহুদ পাখি লাদি? খাইছে

mamun এর ছবি

হাততালি হাততালি হাততালি

তারেক অণু এর ছবি
নীড় সন্ধানী এর ছবি

ডাবল সেঞ্চুরীর অভিনন্দন!!!
আপনার মাথায় কি লোহার হার্ডডিস্ক? এতজনের নাম মনে রাখলেন কি করে? খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

মাথার হার্ড ডিস্কের খোলটা অবশ্য ক্যালসিয়ামের। খাইছে

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

দুইশ'টা ব্লগপোস্ট দেয়া হয়তো বড় কোন ব্যাপার না, তবে সচলে দুইশ' পোস্ট দেয়া বিরাট ব্যাপার। সেটা যারা সচলের নিয়মিত পাঠক তারা ভালোভাবে জানেন। আমি ২০০৮ সালের শুরুর দিক থেকে চেষ্টা করে আজ পর্যন্ত দেড়শ'তেও পৌঁছাতে পারিনি।

এককালে তুলিরেখাকে বলতাম অটোমেটেড রাইটিং মেশিন, এখন সেই তালিকায় তারেক অণুও প্রবল প্রতিদ্বন্দ্বী। বিষয়বৈচিত্র্য, ভাষা, ছবি ছাড়াও অণুর পোস্টের যে ব্যাপারটা আমাকে আকর্ষণ করে সেটা হচ্ছে নিজের বিশ্বাসের প্রতি একনিষ্ঠতা যা তার পোস্টে প্রতিফলিত হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তারেক অণু এর ছবি

অনেক অনেক ধন্যবাদ পান্ডব দা, আপনার লেখা খুব বেশী বেশী দেখতে পারলে ভাল লাগবে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তারেক অণু এর ছবি
স্যাম এর ছবি

পান্ডব দার মন্তব্যটা অসাধারণ -
"বিষয়বৈচিত্র্য, ভাষা, ছবি ছাড়াও অণুর পোস্টের যে ব্যাপারটা আমাকে আকর্ষণ করে সেটা হচ্ছে নিজের বিশ্বাসের প্রতি একনিষ্ঠতা যা তার পোস্টে প্রতিফলিত হয়" একেবারে শতভাগ সহমত

তারেক অণু এর ছবি

তার মনে আমি কি মৌলবাদী? চোখ টিপি

onindita এর ছবি

এই মুহূর্তে আমি আমার জুনিয়র কলিগকে কাজ দিয়ে বসে বসে আপনার লেখাটা পড়ছি তারেক অনু।
সচলে ঢেকার পর থেকেই আমার এই অবস্থা খাইছে আমার অফিস ও জানে আমরা কয়েকজন এই নেশায় আসক্ত। তাই মাঝে কিছুদিন তারা বিরক্ত হয়ে সচলের সাইটটা বন্ধ করে রেখেছিল। তাতে আমার অভ্যাসের খুব হের ফের হয়নি। এই আরকি কমেন্ট করা হয়ে ওঠে না আজকাল। কিন্তু প্রতিদিন সচলে কয়েকবার না ঢুকলে ভাতও হজম হয় না হাসি
অভিনন্দন তারেক অনু।
আপনার লেখা পড়লে মনে হয় এখুনি বেড়িয়ে পড়ি...
আহা আপনার মতো জীবন যদি আমার হতো মন খারাপ

তারেক অণু এর ছবি

বেরিয়ে পড়ুন, আছেন কোথায় এখন?

আর লেখা দ্যান!

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

প্রথমে ভেবেছিলাম আহা! আপনি খুব বিপদ-আপদে আছেন, এই সমূহ দুর্যোগ থেকে আপনাকে উদ্ধার করার একটা উপায় আবিস্কার করা দরকার। আবিস্কারের সফলতা এসেছে, কিন্তু এখন ভাবছি সে ফলাফল কি আপনাকে জানানোর আদৌ কোন প্রয়োজন আছে। কারন, যতদূর বোঝা যায়, এই সকল বিপদ-আপদ নিয়ে আপনি মহা আনন্দেই আছেন, মাঝখান থেকে খামাখা একটা অপ্রয়োজনীয় আবিস্কারের জন্য নির্ঘুম রাত কাটানো। আল্লা আপনার বিপদ-আপদ আরো বৃদ্ধি করুন, আমিন!

তারেক অণু এর ছবি

আহা, উদ্ধার করতে চাইবার জন্য ধন্যবাদ ভাই!

দ্রোহী এর ছবি

সারাজীবন অনলাইনে থাকুন এই কামনা করি। চোখ টিপি

তারেক অণু এর ছবি

আপনার মনটা ব্যপক খাড়া! খাইছে

ধুসর গোধূলি এর ছবি
তারেক অণু এর ছবি

কি মেম্বর, ট্যাবলেটে কাজ হয়?

দ্রোহী এর ছবি

মনির হোশেনরে জিগান। সে বিজয় টেবলেটের এক নম্বর কাস্টমার। জ্বিনের পেচ্ছাপে আর বিজয় টেবলেটের পার্শ্বপ্রতিক্রিয়ায় তার মাথার চুল সব ঝরে যাইতেছে।

তারেক অণু এর ছবি

মনির হোশেন একটি ভ্রান্ত ধারণা, ঠিক ধু গো দার শালীর মতই!

যুমার এর ছবি

এক্কেবারে মনের মনের কথাগুলো বলেছেন।মন্তব্য করি আর না করি প্রতিদিন সচলায়তন পড়াটা একটা সুঅভ্যাস হয়ে গেছে।আপনাকে ডাবল সেঞ্চুরীর অভিনন্দন!
লেখালেখির বরপুত্র হয়ে উঠুন।

তারেক অণু এর ছবি
ইয়াসির আরাফাত এর ছবি

ডাবল সেঞ্চু্রীর অভিনন্দন হাততালি

তারেক অণু এর ছবি
অতিথি লেখক এর ছবি

অণু ভাই,

আপনার লেখার মধ্য দিয়েই এই অভাগা ভ্রমণপিপাসু পুরো বিশ্ব ঘুরে বেড়ায়। ইচ্ছা আছে একদিন আপনার ভ্রমণসঙ্গী হবার। তবে আলস্যের কারণে যথারীতি লেখা বা মন্তব্য কম করা হয়। তার ফলেই বোধহয় আমার বালিকাবন্ধু'র নাম আপনার লেখায় দেখতে পেলেও নিজেরটা পায়নি। ধরে নিচ্ছি এটা এক পরিবার এক নাম নীতি।

সচলের নাম শুনেছিলাম অনেক আগে থেকেই। কিন্তু কম্পু না থাকায় এ জগতে বিচরণ করা হয়নি আগে। গত বছর ল্যাপ্টপ কেনার পর থেকেই এ যাবত এমন একটা দিনও যায়নি যেদিন নেটে ঢুকেছি কিন্তু সচলে ঢু মারিনি। এ যেন রীতিমত নেশা। এমনকি বর্তমান কর্মস্থলে এসে সিটিসেল এর জুম এর সংযোগ না পেয়ে বন্ধুর কাছ থেকে জিপি মডেম নিয়ে এসেছি শধুই একাকী সন্ধ্যাগুলোতে সচলে ডুবে থাকতে।

আপনার সাথে আমাদেরও এই ভ্রমণ চলতে থাকুক।

নির্ঝরা শ্রাবণ

তারেক অণু এর ছবি

নাম অ্যাড করা হচ্ছে খাইছে বেশী আপন কয়েকজনের নাম মনে ছিল কিন্তু মাথায় ছিল না !
অবশ্যই ভ্রমণ হবে একসাথে, রেডি হউন!

ধুসর গোধূলি এর ছবি

আপাতত দুইশ ট্যাকার শোকে আছি। শোক কাটাইয়া উঠতে পারলে দুইশ পোস্টের অভিনন্দন জানামু নে। ততোক্ষণ পর্যন্ত লেইখ্যা ফাডায়ালান।

তারেক অণু এর ছবি

টাকা না ইউরো!

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

তারেক অণু এর ছবি

অনেক দিন পর দেখলাম আপনাকে, ভাল লাগল ।

অতিথি লেখক এর ছবি

গুরু গুরু , আপনাকে না, আপনার হাতদুইটারে- যারা আপনার অত্যাচারের শিকার। আচ্ছা, আপনি স্মৃতি বাড়াতে কি খান? (স্বপ্নীল সমন্যামবিউলিসট)

তারেক অণু এর ছবি

ব্লু বেরি চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

ওইটাতে কি ওমেগা থ্রি আছে? নাকি কি লিথিয়াম-ক্যাডমিয়াম? (স্বপ্নীল সমন্যামবিউলিসট)

তারেক অণু এর ছবি
মন মাঝি এর ছবি

চল চল চল
উর্ধ্ব গগনে বাজে মাদল
নিম্নে উতলা সচল তল
অরুণ প্রাতের ব্লগার দল
চলরে চলরে চল।।

ঊষার দুয়ারে হানি আঘাত
তারেক অণু আনিবে রাঙা প্রভাত
টুটিবে সে নির্পোস্ট রাত
লক্ষ পোস্টের বিন্ধ্যাচল।।
নব নবীনের গাহিয়া গান
সজীব করিবে ব্লগস্থান
দানিবে সে নতুন প্রাণ
কিবোর্ডে নবীন বল।।

চলরে নওজোয়ান, শোনরে পাতিয়া কান
ব্লগপুরীর তোরণ দুয়ারে দুয়ারে পোস্টের আহ্বান
ভাঙরে ভাঙ key-দল
চলরে চলরে চল।।

****************************************

তারেক অণু এর ছবি

চলেন একসাথে হাততালি

স্বপ্নখুঁজি এর ছবি

বিপদ আপদ যাই থাক সচলে,
অণুর কলম যেন চলে সবলে।

আপনাকে অভিবাদন...। এক বিস্মিত পাঠক আমি আপনার।

তারেক অণু এর ছবি

ধন্যবাদ এবং শুভেচ্ছা

অতিথি লেখক এর ছবি

অনু দা আপনার ২০০ তম পোস্টে মন্তব্য করতে পেরে ভালো লাগলো। আরও ভালো লাগছে যে আপনার এই লেখার কোন এক খানে আমার নিকটা ঠাই পেল তা দেখে।

আপনাকে অভিনন্দন। হাততালি

অমি_বন্যা

তারেক অণু এর ছবি

অবশ্যই, আপনার মাধ্যমেই তো জানলাম কাজু বাদামের বিস্তারিত ঘটনাসহ অনেক কিছুই-

অতিথি লেখক এর ছবি

২০০তম পোস্টের জন্য অনেক অভিনন্দন অণু'দা!
সব সচলরা যদি আপনার মত নিয়মিত লিখা দিতে পারতেন!
আপনার পোস্ট পড়ে কিছু সচল ও তাঁদের লিখাগুলো মিস করার অনুভুতি আবারও জেগে উঠল!

--------------------------------------------------------------------

মিস করছি সংসারে এক সন্ন্যাসী এবং তাঁর লিখাগুলোকে

মিস করছি হিম্ভাই-এর 'ফুটোস্কোপিক' আর 'প্রবাসে দৈবের বশে' সিরিজ

মিস করছি লুৎফুল আরেফীন এবং তাঁর লিখাগুলোকে

মিস করছি সুহান রিজওয়ানের 'ব্যাডভেঞ্চার' সিরিজ

মিস করছি কিংকর্তব্যবিমূঢ়-এর 'প্রবাস থেকে' সিরিজ

মিস করছি রায়হান আবীরের 'ইচ্ছে ঘুড়ি' সিরিজ

--------------------------------------------------------------------

বাপ্পীহায়াত

তারেক অণু এর ছবি

ঠিক! এগুলো মিস করি!

স্যাম এর ছবি

চলুক

লুৎফর রহমান রিটন এর ছবি

এতো লেখো কি করে!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

তারেক অণু এর ছবি

কী বোর্ডে লিখি রিটন ভাই, ভাগ্যিস হাতে লিখতে হয় না!

স্যাম এর ছবি

রিটন ভাই অণুদা মায়া / ইঙ্কাদের কাছ থেকে কিছু না কিছু নিয়ে এসেছে - হয় ডিভাইস, নয় মন্ত্র - - আমি নিশ্চিত। একজন স্বাভাবিক মানুষ (যেমন আমি) এর পক্ষে এ অসম্ভব------ শয়তানী হাসি

তারেক অণু এর ছবি

মায়া সবই মায়া !

অতিথি লেখক এর ছবি

অনুদা, অনেক অনেক শুভকামনা রইল এই চলতি পথ যাত্রীর জন্য চলুক

তারেক অণু এর ছবি
অতিথি লেখক এর ছবি

উফ!এ্যত কষ্ট ক্যান সচল হওয়ায়! খাইছে

তারেক অণু এর ছবি

কষ্ট করলেই না কেষ্ট মেলে!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমি আপনার লেখা প্রথম পড়েছিলাম, বিপরীত স্রোতে, ম্যুভি রিভিউ ছিল হাসি

তারেক অণু এর ছবি

অনেক দিন রিভিউ লেখা হচ্ছে না, দেখি আবার শুরু করতে হবে

অতিথি লেখক এর ছবি

ডাবোল সেঞ্চুরিতে আনন্তরিক অভিনন্দন!!!

মানুষের মনের দিগন্তকে বড় করছেন, বিষয়বস্ত, শব্দ চয়ন, যুক্তি, বিশেষ করে চমৎকার লেখার ভঙ্গি পাঠককে সঙ্গে নিয়ে আরো সামনের কোন গন্তব্যে!!

আসমা খান

তারেক অণু এর ছবি

ধন্যবাদ আপা, আপনার লেখা পাচ্ছি না কিন্তু অনেকদিন।

ধুসর জলছবি এর ছবি

অভিনন্দন। গুরু গুরু গুরু গুরু গুরু গুরু । তারেক অণু আমার কাছে একটা বিশাল বিস্ময় ।

তারেক অণু এর ছবি
শাব্দিক এর ছবি

সেঞ্চুরি তাও আবার দুটা হাততালি
অভিনন্দন হে ইবনে বাতুতা।
এবারো কমেন্টাতে দেরি হয়ে গেল। ইয়ে, মানে...

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

তারেক অণু এর ছবি

আরে আছেন তো সাথে!

শাব্দিক এর ছবি

অবশ্যই হাসি

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

তারেক অণু এর ছবি
কৌস্তুভ এর ছবি

হুঁ, আমার নিন্দেমন্দ করতে করতেই দু'শ পার করে দিলেন দেখছি!

তারেক অণু এর ছবি

নিন্দে কোথায়! ঐ টা সামান্য বৈশিষ্ট্য। হো হো হো

কৌস্তুভ এর ছবি

তবেরে! রেগে টং

তারেক অণু এর ছবি

ইয়ে মানে ভুল বললাম কি কিছু? চাল্লু

অমিত এর ছবি

এট্টু ল্যাট হয়ে গেল। ২০১তম পোস্টের শুভেচ্ছা ! গতকালই অ্যান্থনি বোর্ডেইনের নো রিসারভেশন-এর শেষ পর্ব হল। উনারে কোট করি,

"If I'm an advocate for anything, it's to move. As far as you can, as much as you can. Across the ocean, or simply across the river. The extent to which you can walk in someone else's shoes or at least eat their food, it's a plus for everybody.
Open your mind, get up off the couch, move."

তারেক অণু এর ছবি
মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

আমার নাম ও আছে দেখি। চাল্লু

২০০ তম পোস্টের শুভেচ্ছা। যতদূর মনে পড়ে মোটামুটি কাছাকাছি সময়য়ে আমরা দুজন চতুরে এসেছিলাম। আর আমার পোস্ট মনে হয় ১৫ পার হই নাই ওঁয়া ওঁয়া

অভিনন্দন

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তারেক অণু এর ছবি

সংখ্যায় কি যায় আসে হে ভ্রাত! আপনার লেখা মিস করি সবসময়

নিটোল এর ছবি

অভিনন্দন অণুদা। লেখা চলুক। এখন সচলের হোমপেজের অপরিহার্য উপাদান আপনার পোস্ট। কোনোদিন দেখা না গেলে হোমপেজটা বড্ড বেমানান দেখাবে।

_________________
[খোমাখাতা]

তারেক অণু এর ছবি

আপনার লেখাও দেখছি না অনেক দিন অ্যাঁ চিন্তিত

দময়ন্তী এর ছবি

আরে অভিনন্দন! অভিনন্দন!

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

তারেক অণু এর ছবি

শীতের লেখা কোথায় চিন্তিত

খেয়া'দি এর ছবি

আজকে দেখি মন্তব্য করতে পারছি। অনেক সময় কি যে হয়! যুগ যুগ জীয়ো অণু !!!

তারেক অণু এর ছবি

যা বাবা, ঘটনা বুঝলাম না !

মর্ম এর ছবি

আপনার লেখা বই হাতে থাকব- চমৎকার সব বর্ণনা, দুর্দান্ত সব ছবি, পড়বো আর হিংসায় জ্বলতে জ্বলতেই পাতা উল্টাবো, এ আমার অনেক দিনের শখ। যত তাড়াতাড়ি হয় মঙ্গল, দেরি হলে অপেক্ষায় থাকব।

বই যে আপনার হবেই ওতে আমার সন্দেহ নেই!

যাহোক দ্বিশতক পূর্তিতে অভিনন্দন হাততালি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তারেক অণু এর ছবি

আশা করছি ফেব্রুয়ারিতে, দেখা যাক

আয়নামতি এর ছবি

এমন পঁচা পোস্ট আমি জিন্দেগিতে দেখিনি রে বাবা! আমার নাম নেই যেখানে, সে পোস্টকে ভালো বলি কিভাবে দেঁতো হাসি
হুহ! খাইছে একেই তো ঘোড়ার ডিম লিখতে পারিনা, তাও যা লিখলাম, সেটাও আটকে গেলো রেগে টং আমিও অবশ্য কম না। আগেও একটা লেখা আটকে ছিল। নতুন বোতলে ভরে চালিয়ে দিয়েছি শয়তানী হাসি এটাও তেমন করবো কিনা ভাবছি পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

দু'দুটো সেঞ্চুরীর অভিনন্দন নিন!

তারেক অণু এর ছবি

দিয়ে ফেলেন‍! !

ব্যাঙের ছাতা এর ছবি

অভিনন্দন আপনাকে।
প্রায় দশদিন লেজে আগুন লাগিয়ে টইটই করে ঘুরেছি, খুব কষ্ট হয়েছে। ঢাকায় ফিরে এখন টের পাচ্ছি।

আপনি যে কিভাবে এত ঘুরতে পারেন, আবার লিখেন এক আপনি জানেন। এই কয়দিন আমার নিজেকে 'তারেক অনু তারেক অনু' মনে হচ্ছিল। খাইছে
গতকাল সচলায়তনে আসলাম, আজ আপনার এই লেখা পড়লাম। তাই বিলম্ব হয়ে গেল, মন্তব্য করতে।

তারেক অণু এর ছবি

এখন কোথায় কোথায় ঘুরলেন আমাদের জানান খাইছে

অতিথি লেখক এর ছবি

সত্যি সচলায়তনে আসার অনেক বিপদ । আমি এর সন্ধান পাওইয়ার পর থেকে মহা বিপদে আছি । এরে ছাড়া কিছুই ভালা লাগে না। সারা রাত জাগি । মনে হয় রাতগুলান এত ছট্টো ক্যান । এত লেখা , ওরে মনা ! আমার মনের এত্ত খা বার ! কোনটা রেখে কোনটা পড়ি ! সংসার ধরম বেকার লাগে, বাইরে যাতি মন লাগে না , মুখবহি তে স্ট্যাটাস নাই , আর ইলেকট্রি সিটি গেলে তো মাথায় আগুন লআইগ্যা যায় । জানিনা আমার এই প্রেমের পরিনতি কি? যদিও তিন খান কবিতা বেকার গেসে {মডারেটর রা গিল্যা ফেলছে} তবুও পেরেম কমে নাই , জয়তু সচলায়তন । মৌটুশি বাশার

তারেক অণু এর ছবি
মন মাঝি এর ছবি

২৭৪টা কমেন্ট!!! এখন কি দশমিক .২৭৪টা কমেন্ট পড়ার আশা করা যায়??

****************************************

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।