Archive - জুল 30, 2012 - ব্লগ

বন্যাযাত্রা ১

গৌতম এর ছবি
লিখেছেন গৌতম (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ১১:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

১. কুড়িগ্রামে ছিলাম বেশ ক’দিন। গত মাসের শেষ দিকে হঠাৎ করে কুড়িগ্রামের বিভিন্ন এলাকায় আকস্মিক বন্যা শুরু হয়। মাঝখানে কয়েকটা দিন বিরতি দিয়ে এ মাসের মাঝামাঝি আবার নতুন করে বন্যার প্রকোপ বাড়ে। যে কাজে গিয়েছিলাম সেটি বন্যা-পরবর্তী-পুনর্বাসন বা ত্রাণ-সম্পর্কিত কাজ না হলেও আমার কাজের সাথে বন্যার একটি সরাসরি সম্পর্ক আছে। ফলে বন্যাপ্রকোপ এলাকাগুলোতে প্রচুর ঘুরাঘুরি করতে হচ্ছে। এর আগে রাজশাহী ও চাঁপাই নবাবগঞ্জের চরে কাজের অভিজ্ঞতা আছে। ওই এলাকাগুলোতে প্রাথমিক বিদ্যালয়ের কাজকর্ম কীভাবে চলে তা দেখতে গিয়েছিলাম একবার। ভোর ছয়টায় রওনা দিয়ে মাইলের পর মাইল হেঁটে যখন বিদ্যালয়ে পৌঁছতাম, অধিকাংশ দিনই গিয়ে দেখতাম বিদ্যালয়ের কাজকর্ম শেষ হয়ে গেছে। এভাবে দিনে ২৫ মাইলের বেশি হাঁটার অভিজ্ঞতা আছে। কিন্তু এখানকার অভিজ্ঞতা একেবারেই বিপরীত।


ক্লিনিক-এ-আরিফগ্রাফিঃ এসো শিখি HDR (টোনম্যপিং-এর ক্যাম্নেকি)

অনুপম ত্রিবেদি এর ছবি
লিখেছেন অনুপম ত্রিবেদি (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ৯:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আগের পর্বেই কইছিলাম যে সমস্ত পক-পকান্তিস শ্যাষ। এখন কাজ হাতে কলমে। এই পর্বে আপনাদের সামনে নায়িকারে ঘষা-মাজা দেওনের পয়লা স্টেপটা দেখামু। আমাদের হাতে আছে ক্যাম্রা, কম্পুতে আছে কতগুলা সফটওয়্যার আর মাথায় আছে ক্যাম্নে কইরা আলাদা আলাদা এক্সপোজারে Image Bracketing কর্তে হপে। এখন আমাদের জানা লাগবে এইসব Bracketed Image গুলারে ক্যাম্নে কইরা HDR ইমেজে মার্জ করা লাগে আর Tone Mapping কইরা ক্যাম্নে এইগুলারে মানুষ বানান যায়।


ফিদেলের দীর্ঘ সাক্ষাৎকার-১, একজন জননেতার শৈশব

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ৩:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

(ইগন্যাসিও র‍্যামোনেতের শত ঘণ্টা ব্যাপী নেওয়া ফিদেল কাস্ত্রোর সাক্ষাৎকারের সংকলন গ্রন্থ MY LIFE এর একটি অনুবাদ প্রচেষ্টা চালাচ্ছি, আপনাদের সকলের মতামত কাম্য। মূল বইয়ের লেখক এবং প্রকাশকের অনুমতি ছাড়া লেখাটি কোন রকম বাণিজ্যিক কাজে ব্যবহার করা নিষিদ্ধ, আর বাণিজ্যিক কারণ ছাড়া অনুবাদটি ব্যবহার করতে চাইলে অবশ্যই অনুবাদকের সম্মতি লাগবে। সত্যিকার অর্থে এই প্রথম অনুবাদ করছি, বানান ভুল ছাড়াও অন্য অনে


ইঁদুর বিড়াল - ১

সত্যপীর এর ছবি
লিখেছেন সত্যপীর (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ৬:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রিয় পাঠক আজ আপনাকে পড়া থেকে ছুটি দিয়ে দিলাম। প্লে বাটনে চিপি দিয়ে ভল্যুম বাড়িয়ে পিছনে হেলান দিয়ে দেখুন আওরঙ্গজেব আর শিবাজীর কিচ্ছা। সম্পূর্ণ রঙ্গীন।

ভিডিও ব্লগিং আনন্দময় হউক।


অলস পুরাণ

পথিক পরাণ এর ছবি
লিখেছেন পথিক পরাণ [অতিথি] (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ৬:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাড়ে চুয়াত্তর ছবিটির কথা কি আপনাদের মনে আছে?

সেই যে মোলায়েম ধুতির খুঁট আলতো তুলে ধরে আলগোছে ভীতু পা ফেলে হেঁটে যাওয়া উত্তম কুমার! আর তার একটু আগে গলিপথে একটা রেশমি রঙিন ছাতা (জিজ্ঞেস করবেন না যেন, সাদাকালো ছবিতে রঙিন ছাতা দেখলুম কি করে) দুলিয়ে মরালী গ্রীবা মেলে ধ্রুপদ সুচিত্রা সেন!


ম্যারাথন অফ হোপ – টেরি ফক্স

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ৬:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

২০০৪ সালে কানাডিয়ানরা টেরি ফক্সকে ‘দ্বিতীয় গ্রেটেস্ট কানাডিয়ান অফ অল টাইম’ হিসেবে নির্বাচিত করে। নিজের সীমাবদ্ধতার মধ্যে থেকে একটা মানুষ কিভাবে বৃহত্তর কল্যাণে অবদান রাখতে পারে তার মন্ত্র শেখায় টেরি। ছোট টেরির কথা স্মরণ করে টেরির রেলওয়ের সুইসম্যান বাবা বলেন, টেরি যে কাজ ধরত তা শেষ না করা পর্যন্ত ছাড়তো না। তার প্রতিফলন দেখা যায় টেরির পরের জীবণে। জুনিয়র স্কুলে টেরির প্যাশন ছিল বাস্কেটবল। কিন্তু টের


লেক কনস্ট্যান্সের পথে-২

বন্দনা এর ছবি
লিখেছেন বন্দনা [অতিথি] (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ৬:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]এখানে ও মেঘলা আকাশ, সূর্যহীনা বিবর্ণ শহর কেমন বিশ্রী আর ফ্যাকাসে লাগে বড্ডো। ম্যাকে ঢুকে নাস্তা সেরে চটজলদি বের হয়ে জেটির দিকে হাঁটতে লাগলাম, বোটের খোঁজ নিতে। পঁয়তাল্লিশ মিনিটের একটা ট্যুর আছে কিছুক্ষণ বাদেই, ওটা সেরে শহরটা ঘুরে দেখা যাবে। ছোট্ট শহর তেমন কিছুই নেই, পায়ে হেঁটে ঘুরতে হয়তো ঘন্টাখানেক লাগবে।


তীর্থের কাক ১৬

পুতুল এর ছবি
লিখেছেন পুতুল (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ৩:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অলিম্পিক আলোচনা – ১

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ৩:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গত ২৭ তারিখ উদ্বোধন হলো লন্ডন অলিম্পিক ২০১২। অনেক ঢাকঢোল পিটিয়ে জানানো হচ্ছিল এবারের “ওপেনিং” অলিম্পিকের ইতিহাসে অন্যতম সেরা হতে যাচ্ছে। স্লাম ডগ মিলেনিয়ারের জন্যে অস্কার বিজয়ী ব্রিটিশ পরিচালক ড্যানি বয়েলের নেতৃত্বে সমসাময়িক থিমের উপর গুরুত্ব দিয়ে সাজানো হয়েছিল এবারের ওপেনিং। সেখানে জেমস বন্ড থেকে মি. বিন, স্যোশাল নেটওয়ার্কিং থেকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব, রাগবী থেকে ক্রিকেট এবং শিল্প বিপ্লব থেকে শেক্সপিয়ারের টেমপেস্ট – সবই কোন না কোন ভাবে এসেছে। তবে উদ্বোধনী অনুষ্ঠান শেষে পাওয়া গেলো মিশ্র প্রতিক্রিয়া। গত বেইজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের তুলনা করে অনেকেই বলল এবারের ওপেনিং ভালো লাগে নি।


একটুখানি অলিম্পিক!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ২:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কপালফেরে রাণীর রাজ্যে আমার বর্তমান নিবাস। তবে যেখানে থাকি সেখান থেকে লন্ডন বেশ খানিকটা দূরে বলে অলিম্পিকের উত্তাপ এখানে ওভাবে আসেনি। তবে অলিম্পিক আসছে- এমন একটা শোরগোল চলছে অনেকদিন ধরেই। এপ্রিল যখন শেষবার লন্ডন গিয়েছিলাম তখন অলিম্পিক ভেন্যুগুলো দেখে এসেছিলাম। উদ্বোধনী অনুষ্ঠান দেখার পর সেটার একটা রিভিউ লিখতে বসে গেলাম।