সচলে যেসব লেখা আমার বারবার পড়া হয়।

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: সোম, ০৬/০৪/২০০৯ - ১০:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

(গতকাল পোস্টটা দেয়ার পর দেখি কিছু লেখা বাদ পড়ে গ্যাছে। এবং সম্পাদনা করে সেই লেখাগুলোর লিংক যোগ করতে গিয়ে পুরো পোস্টটাই কোথায় যেন চলে গেল! এরপর আর নতুন করে প্রকাশ করতে পারলাম না। বলে- কোটা শেষ! তাই আজ আবার দিলাম। কী আর করা! কমেন্টগুলা কালের অতল গহ্বরে হারিয়ে গেলো। কয়েকটা কমেণ্ট মনে আছে। এনকিদু ভাই- হ। লুৎফুল আরেফীন -হুমম। রায়হান আবীর- বুইড়া আঙুল)

সচলে অনেক লেখা পড়া হয়। কিছু কিছু লেখা আমার একবার পড়লে হয় না। বারবার পড়তে ইচ্ছে হয়। এই তালিকায় সেইসব লেখাগুলো রয়েছে কখনো কখনো মন খারাপ করার জন্য কখনো বা একটু হাসার জন্য, আবার মাঝে মধ্যে সম্পূর্ণ অকারণে এসব লেখায় আশ্রয় খুঁজি। পড়ি। বারবার পড়ি।

কোন কারণে অনেক লেখা হয়তো পড়া হয়নি, অনেক লেখার সময় হয়তো আমার ইন্টারনেটের সাথে বিচ্ছেদ চলছিল। তাই অনেক লেখাই বাদ পড়ে গেছে। আবার মাথার ভেতর গুগল সার্চ দিয়ে এবং সবশেষে সচলের ফায়ারফক্সে সার্চ দিয়ে কিছু লেখা খুঁজে পাইনি। তাই সেগুলোও বাদ পড়ে গেছে।

সম্পূর্ণ অপ্রয়োজনীয় একটা পোস্ট। তবুও এই লেখাগুলোর মধ্যে হয়তো পড়া হয় নাই এমন লেখা কেউ খুঁজে পাবেন।

আর যেহেতু সচলের প্রিয় পোস্টে পাঁচটার বেশি লেখা রাখা যায় না, আমার সুবিধা হবে বারবার পড়া লেখাগুলো আবার পড়তে।

। । বাবা ও তাঁর নি:শ্বাস এবং 'বু জি'র জন্য এলিজি । । (হাসান মোরশেদ)

আমার গল্পের কিছু তাদের দিয়ে যাই (মুহম্মদ জুবায়ের)

শিরোনামহীন-১ (অয়ন)

সবার সেরা (স্পর্শ)

রয়েসয়ে (হিমু)

পিন্টু ভাই (দ্রোহী)

এইতো সেদিন (স্পর্শ)

যে হাসি ঠোঁটেই শুকিয়ে যায় (স্বপ্নাহত)

শিঙালো ছড়া ০৩ (হিমু)

শিঙালো ছড়া ০৪ (হিমু)

অন্যরকম ক্যারিয়ার প্ল্যানিং (আনোয়ার সাদাত শিমুল)

ডালিমকুমার কথন (কনফুসিয়াস)

একুশের গল্প: বউ কথা কও (মূল গল্প: টিটো রহমান। পোস্ট: কনফুসিয়াস)

অণুগল্প-২। ইলিশ (জাহিদ হোসেন)

তাকে নিয়ে দীর্ঘশ্বাস (হাসান মোরশেদ)

নির্বাসনে যাবার আগে (জাহিদ হোসেন)

পোকাদের দল পাতকুয়ায় ফেরে (রানা মেহের)

সুগভীর মুকুরের প্রতি (তারেক)

যে শহরে ফিরিনি আমি (হাসান মোরশেদ)

রঙ্গমঞ্চ (মৃদুল আহমেদ)

এক একটা দিন (ইশতিয়াক রউফ)

মা (লুৎফর রহমান রিটন)

লাইকার জন্য ভালোবাসা (শিক্ষানবিস)

আমাদের বিয়ের ভিডিও এবং কতিপয় টিভি বিজ্ঞাপন (লুৎফুল আরেফীন)

ইতাক তুকে মানাইছেনাই রে (কনফুসিয়াস)

বাংলাদেশ আর বাংলাদেশ নাই। (জাহিদ হোসেন)

গল্প: না বলা কথা (অমিত আহমেদ)

বাড়ি ফেরা (অনিকেত)

বড় বড় শব্দযুক্ত গল্প (মুখফোড়)

স্পর্শের অতীত তুমি এখন (সংসারে এক সন্ন্যাসী)

::বউ, বাটা, বল সাবান:: (নজমুল আলবাব)

শহীদুল জহিরের কাছে ক্ষমা প্রার্থনা (রায়হান আবীর)

সেতু সঙ্কট (হিমু)

রিফিউজি ক্যাম্প (তারেক)

"সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে......" (রাফি)

গল্পঃ সমান্তরাল- (কনফুসিয়াস)

আমার বন্ধু আজিজ (মুখফোড়)

দোলো রাত্রি (তারেক)

দুই মাস যখন দুই দিনে নেমে আসে (মুহম্মদ জুবায়ের)

সুমন সুপান্থের শিরোনামহীন কবিতা (সুমন সুপান্থ)

আমার একুশ (হাসিব)

তবু প্রাণ নিত্যধারা, হাসে সূর্য চন্দ্র তারা... (অরূপ)

দু'বছর (কনফুসিয়াস)

পূরণ-পীড়ন ছড়া-১ (মৃদুল আহমেদ)

আদমচরিত ০১৪ (মুখফোড়)

কেন আমি ঋণী? (শিক্ষানবিস)

অণুগল্প-৯। দাদুর গল্প। (জাহিদ হোসেন)

এইখানে ধূলিধুসর-জন্মের বেদনা (সুমন সুপান্থ)

বৃষ্টির সন্ধ্যায় ভালোলাগা বিকিকিনি (আনোয়ার সাদাত শিমুল)

সকাল (তারেক)

ট্যাকারে ট্যাকা (সবুজ বাঘ)

আমাদের পাশের বাড়িটা (আরিফ জেবতিক)

। । মৃত ইশ্বর কি জানেন, বেলা কতো হলো? । । (হাসান মোরশেদ)

আমার ছুটি হয়েছে। আমি বাড়ি যাচ্ছি (গৌতম)

চতুষ্পদীদের জন্য পঞ্চদ্বিপদী (সংসারে এক সন্ন্যাসী)

যে শহরে ফিরিনি আমি -৩ (হাসান মোরশেদ)

পিথিমি একটা নীলরঙের নিগার সুলতানা (সবুজ বাঘ)

(জিফরান খালেদ)

বিনিময় করবো না স্মৃতি (রাসেল)

বৃষ্টির মা (সবুজ বাঘ)

যাপিত জীবন -০৮ : : একটি উত্থান-পতনের গল্প (ইমরুল কায়েস)

অন্ধকারে সিগারেট (হিমু)

এই লেখাটা শুধু তোমার জন্য মা....... (অনিকেত)

নিহত ঘুঙুরের ধ্বনি (সুমন সুপান্থ)

বিভিন্ন মিতভাষণ (নজমুল আলবাব)

(চলবে।)


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

চলুক চলুক

পরিবর্তনশীল এর ছবি

খালি চলুক বইলা গ্যালেন গা । হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিবিড় এর ছবি

দারুন কাজের একটা পোষ্ট চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

ক্যাটেগরীওয়াইজ সাজালে কেমন হয়? অথবা লেখকের নামের অদ্যাক্ষর অনুযায়ী সিরিয়াল? তাও না হলে বরং একজন লেখকের সব লেখাগুলো পরপর দেয়া যেতে পারে।

পরিবর্তনশীল এর ছবি

রনি ভাই, এখন তো এডিট করতে গেলে পোস্ট আবার ডিলিট হয়ে যাবে। কী করুম মন খারাপ আগে বলবেন না ।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

আসলে কালকেই বলতে চাইসিলাম কথাটা, যে একই লেখকের লেখাগুলা পরপর নাই। কিন্তু পরে পোস্টটাই দেখি নাই। তাই তো আলাদা করে জানতে চাইলাম পোস্ট ডিলিট করসো নাকি। তোমারে না মিয়া কইসিলাম সময় নিয়ে আরো ভেবেচিন্তে পোস্টটা দিতে, ভাবসিলাম তুমি সিরিয়াল সাজায়া নিবা। কিন্তু এখন তো আবার এডিট করতে গেলে হয়ত পোস্ট ডিলিট হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। তাইলে উপায়? মন খারাপ

পরিবর্তনশীল এর ছবি

মন খারাপ এভাবেই থাক তাইলে আপাতত।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

আরে, এইটা কোন ব্যাপারই না। মিছাই কইলাম আর কি। যেমন আছে তেমনই থাকুক।

জব্বর কাজ হইসে। আফসোস, এখনো পরিবর্তনশীলের কোন পোস্ট নাই হাসি

আকতার আহমেদ এর ছবি

ভাই, এডিটের দরকার নাই... এটাই সই!
কাইলকা প্রিয় পোষ্টে রাখছিলাম.. আইজ ক্লিজ করলে কয় আমার নাকি এই লেখা দেখার অধিকার নাই। যাই হোক, আবারো প্রিয় পোষ্টে রাইখা দিলাম।
পরিবর্তনশীলরে বিশাল ধন্যবাদ ... সত্যি একটা কামের কাম করছেন এইটা!

ইশতিয়াক রউফ এর ছবি

আমি আবারও লিখে যাই যে পোস্টটা খুব কাজের। এবারের সংকলনে প্রকাশিত প্রায় প্রতিটি লেখাই আমার খুব প্রিয়। অধমের লেখা এই তালিকায় রাখবার জন্যও অশেষ কৃতজ্ঞতা রইলো আবার।

আমি শুধু মাত্র একটা লেখা থেকে দূরত্ব রেখে চলি, সেটা হল জুবায়ের ভাইকে নিয়ে সন্ন্যাসীজীর লেখাটি। সেদিন ঘুম থেকে উঠেই এই পোস্ট চোখে পড়েছিল, তাই মনের ভুলে আবার সেই পোস্টে গিয়ে পড়ে এসেছিলাম। বহুক্ষণ পর ভেজা চোখে উঠে বুঝলাম আবারও, জুবায়ের ভাই কতটা কাছের মানুষ ছিলেন।

রণদীপম বসু এর ছবি

ফাইন ! মানে চমৎকার !! পরিবর্তনশীল-এর এই কামটা অন্তত অপরিবর্তনশীল থাকুক !!!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ কাজ পরিবর্তনশীল... দারুণ... প্রিয় পোস্টে টুকে রাখলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

এই তালিকায়নের অনেক লেখাই আমার ভালো লাগা। তবে বারবার পড়ার ধাতটা আমার ক্যানো যেন নাই। দুইবার বড় জোর তিনবার, এর উপরে কোনো লেখাই পড়তে পারিনি আমি। তা আমার অসম্ভব ভালো লাগা কোনো গল্প, উপন্যাস হোক না কেন (শুধু কবিতা বাদে)।
এই তালিকায়নের সূত্র ধরেই আরেকটা প্রস্তাব করি। সচলে কার লেখা কেমন লাগে তা নিয়া একখানা সিরিজ পোস্ট দিতে পারো। বিনি পয়সায় পরামর্শ দিলাম, এইবার এককাপ চা খাওয়াও। চোখ টিপি

রায়হান আবীর এর ছবি

বুইড়া আঙুল দেঁতো হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

শিমুল ভাইয়ের 'বরফ মোড়ানো দিনে চিরায়ত অবিশ্বাস' পোস্টটাও আমার খুব পছন্দের। বারবার পড়ার মতো। আমার আরেকটা খুব পছন্দের পোস্ট হলো মাশীদ আপুর 'আমার বাবা'

আরো বহুত আছে। কিন্তু আমার পরিবর্তনশীলের মতো ধৈর্য নাই। খাইছে

অনিকেত এর ছবি

পাঁচ লক্ষ তারা---

লুৎফুল আরেফীন এর ছবি

এইটা কি রোগে ধরলো সচলদের?! সব খালি মুছে যাচ্ছে কেন?
আবারও বললাম,
হুমম।
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

ইশতিয়াক রউফ এর ছবি

প্রিয় পোস্টে দেখলাম একটি সরিয়ে ফেললে পুরনো গুলো থেকে আরেকটা আসে। অতএব, হয়তো সবগুলোই আছে, কিন্তু দেখায় মাত্র ৫ টা। এ-ব্যাপারটা ডেভুরে কেউ ব্যাখ্যা করবেন?

লুৎফুল আরেফীন এর ছবি

সাঙ্ঘাতিক ভালো পর্যবেক্ষণ ইশতি।

___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

সীমা [অতিথি] এর ছবি

কাল সারাদিন এই পোষ্ট টা যে কতবার খুজছি, আমার মত শুধুই পাঠক দের জন্য খুবই দরকারি পোষ্ট।

মুস্তাফিজ এর ছবি

এর অনেকগুলোই আমার পড়া হয় নাই।
ধন্যবাদ, এখন পড়তে পারবো।

...........................
Every Picture Tells a Story

রেনেট এর ছবি

শৌচাগার বিপর্যয় - ১ (লুৎফুল আরেফীন)

---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

স্পর্শ এর ছবি

এইপোস্ট বুকমার্ক করে নিলাম। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নজমুল আলবাব এর ছবি

ভালো পোস্ট।

----------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

ভূঁতের বাচ্চা এর ছবি

ভালা কাম করতাসো তুমি ! লিস্টি ভালা হইসে, চালায়া যাও।
কত ভালা লেখা পড়ি সেগুলা অতলগর্ভে হারায় যায়। এরকম কিছু থাকলে ভালা হয়।
----------------------------------------

--------------------------------------------------------

সুমন চৌধুরী এর ছবি

গুল্লি পুষ্ট



অজ্ঞাতবাস

কনফুসিয়াস এর ছবি

আমি এইটারেই প্রিয়তে নিয়ে রাখলাম। হাসি
-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মুশফিকা মুমু এর ছবি

খুবি ভাল আইডিয়া চলুক কিন্তু তোমার লেখা গুলিওতো যোগ করতে হবে লিস্টে হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

বিপ্লব রহমান এর ছবি

গুড জব ...চলুক


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

পরিবর্তনশীল এর ছবি

সবাইরে ধইন্যবাদ দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিশ্চিত এর ছবি

দারুণ একটা কাজ হলো। ধন্যবাদ।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

সুমন সুপান্থ এর ছবি

এই পোস্টটাই তো সবার প্রিয় হয়ে উঠবার কথা । আমার যেমন হলো ।
এতোগুলো ভালো লেখা ( সুমন সুপান্থের গুলো বাদে - এই গুলো তোমার প্রিয় , সেই জন্য আমি 'থ্‌' ! ) এক সঙ্গে মিললো । ধন্যবাদ তোমাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

উত্তম কাজ। সাধুবাদ জানাই আপনাকে।

শাহিদুর রহমান শাহিদ

ইশতিয়াক রউফ এর ছবি

প্রিয় পোস্টের ফিচারটি ঠিক করা হয়েছে, মাত্র দেখলাম। সেখানে "প্রিয়" হিসাবে যোগ করা সব পোস্টের তালিকা দেখা যায় এখন।

রাহিন হায়দার এর ছবি

আমার মত ন্যাদা ব্লগারদের জন্য অতীব উপকারী পোস্ট।

মুহিব, খবর কী তোর?
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

অতিথি লেখক এর ছবি

এত গুলো ভাল লেখা!
কয়েকটা পড়েছি । বুকমার্ক করে রাখলাম ।
সব কয়টা পড়ে শেষ করব ।

আপনাকে ৫ তারকা ।
আপনার পছন্দের প্রশংসা করতেই হয় । হিমু ভাই, কনফু ভাই, নজমুল ভাই তো তাদের গল্প গুলো বইতে দিয়েছেন । (প্রথম দুই জনের টা শিওর)

বোহেমিয়ান

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।